21 C
Kolkata
Monday, May 6, 2024

Telegraph: ১৮৭২ সালের ২ এপ্রিল মারা যান টেলিগ্রাফের উদ্ভাবক, ‘স্যামুয়েল মোর্স’

Must Read

১৮৩২ সালে জাহাজে করে ইউরোপ থেকে আমেরিকা ফেরার পথে মোর্সের সাথে বস্টন অধিবাসী চার্লস টমাস জ্যাকসনের দেখা হয়। জ্যাকসন তড়িচ্চুম্বকত্ব বিষয়ে অত্যন্ত পারদর্শী ছিলেন। তড়িচ্চুম্বকের উপর কৃত জ্যাকসনের পরীক্ষাগুলো পর্যবেক্ষণ করে মোর্স এক তারবিশিষ্ট টেলিগ্রাফ উদ্ভাবন করেন। মোর্স পেটেন্ট অধিকার দাবি করার জন্য যে টেলিগ্রাফ যন্ত্র পাঠান, সেটি স্মিথসোনিয়ান ইনস্টিটিউটের আমেরিকান ইতিহাস জাদুঘরে সংরক্ষিত রয়েছে। এসময় তিনি মোর্স কোড আবিষ্কার করেন, যেটি টেলিগ্রাফের প্রাথমিক ভাষা। তথ্যের ছন্দীয় সঞ্চালনে আজও মোর্স কোড ব্যবহৃত হয়।

আরও পড়ুন -  Vishnupriya Pillai: বেবিবাম্প প্রদর্শন বিষ্ণুপ্রিয়ার, পুত্রসন্তানের জন্মের পর

 মোর্স ১০০ গজের অধিক দূরত্বে টেলিগ্রাফিক সংকেত প্রেরণে সমস্যার সম্মুখীন হন। নিউ ইয়র্ক বিশ্ববিদ্যালয়ের রসায়ন বিভাগের শিক্ষক লিওনার্দ গ্যালের সাহায্যে তিনি অতিরিক্ত বর্তনী বা রিলে যুক্ত করে ১০ মাইল বা ১৬ কিলোমিটার দূরত্বেও বার্তা পাঠাতে সক্ষম হন।

মোর্স টেলিগ্রাফ তারের জন্য গবেষণার বিষয়ে অর্থায়নের জন্য ওয়াশিংটন ডিসি গিয়েছিলেন। কিন্তু তখন প্রয়োজনীয় অর্থ সংগ্রহে ব্যর্থ হন। ইউরোপ গমন করার পর জানতে পারেন, বিজ্ঞানী কুক ও হুইটস্টোন ইতোমধ্যেই নিজেদের গবেষণার জন্য অর্থ সংগ্রহে সক্ষম হয়েছেন। এরপর মোর্স যুক্তরাষ্ট্রে ফিরে যান। সেখানে মেইন অঙ্গরাজ্যের সাংসদ ফ্রান্সিস ওরমান্ড জোনাথন স্মিথের সহায়তায় মোর্স ফেডারেল সরকারের অর্থায়ন লাভ করেন।

আরও পড়ুন -  যুবকের মৃতদেহ উদ্ধার

স্যামুয়েল এফবি মোর্স ১৭৯১ সালের ২৭ এপ্রিল মার্কিন যুক্তরাষ্ট্রের ম্যাসাচুসেটস অঙ্গরাজ্যের চার্লসটাউন শহরে জন্মগ্রহণ করেন। তিনি ধর্মযাজক ও ভূগোলবিদ জেডিডায়ে মোর্স এবং এলিজাবেথ অ্যান ফিনলি ব্রিজের প্রথম সন্তান। তার পিতা ক্যালভিনিস্ট সম্প্রদায়ের অনুসারী ও আমেরিকান ফেডার‍্যালিস্ট পার্টির সমর্থক ছিলেন। জেডিডা বিশ্বাস করতেন, ক্যালভিনিস্ট সম্প্রদায়ের পক্ষে সংস্কারপন্থী ঐতিহ্য বজায় রাখা সম্ভব হবে। এছাড়াও তিনি যুক্তরাজ্যের সঙ্গে ফেডার‍্যালিস্ট পার্টির মিত্রতাপূর্ণ সম্পর্ক প্রতিষ্ঠা করতে চেয়েছিলেন। জেডিডা শক্তিশালী এককেন্দ্রিক সরকারব্যবস্থায় বিশ্বাসী ছিলেন। তিনি তার সন্তান স্যামুয়েলের অন্তঃকরণে ফেডার‍্যালিস্ট ভাবধারা ও ক্যালভিনিস্ট মূল্যবোধের শিকড় প্রোথিত করেছিলেন। মোর্সদের প্রথম আমেরিকান পূর্বসূরির নাম-ও ‘স্যামুয়েল মোর্স’, যিনি ১৬৩৫ সালে ম্যাসাচুসেটসের ডেডহ্যাম শহরে থাকতেন।

আরও পড়ুন -  শ্মশানঘাট নির্মাণের উদ্যোগ নিল প্রশাসন

 ১৮৭২ সালের ২ এপ্রিল মারা যান এই উদ্ভাবক। ছবি: সংগৃহীত

Latest News

ভারতীয় নৌবাহিনীতে অগ্নিবীর নিয়োগ 2024, যোগ্যতা উচ্চ মাধ্যমিক পাশ, আবেদন পদ্ধতি জানুন

ভারতীয় নৌবাহিনীতে অগ্নিবীর নিয়োগ 2024, যোগ্যতা উচ্চ মাধ্যমিক পাশ, আবেদন পদ্ধতি জানুন।  বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে অগ্নিবীর পদে কর্মী নিয়োগের। এখানে আবেদন...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img