37 C
Kolkata
Sunday, May 5, 2024

WhatsApp: পিন ভুলে গেলে কী করবেন? হোয়াটসঅ্যাপের

Must Read

হোয়াটসঅ্যাপের পিন দেখে অনেকেই ভাবছেন হয়তো ভুল দেখছেন। আসলে না, হোয়াটসঅ্যাপের পাসওয়ার্ড বা অন্য পিন নয়। যারা হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্টে টু-স্টেপ ভেরিফিকেশন ফিচার ব্যবহার করেন তাদের ক্ষেত্রে এটি খুবই প্রয়োজন।

বাড়তি সুরক্ষার জন্য হোয়াটসঅ্যাপে রয়েছে টু-স্টেপ ভেরিফিকেশন। এটি একটি অপশনাল ফিচার। ব্যবহারকারী চাইলে ব্যবহার করবেন, নয়তো এড়িয়ে যেতে পারেন। তবে জানেন কি? এই ফিচারের সাহায্যে আপনার হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট অনেক বেশি সুরক্ষিত হবে।

 টু-স্টেপ ভেরিফিকেশন যাকে টু ফ্যাক্টর অথেনটিফিকেশনও বলা হয়। এর সাহায্যে ব্যবহারকারী নিজের হোয়াটসঅ্যাপে অ্যাকাউন্টে সুরক্ষার একটি অতিরিক্ত স্তর যুক্ত করতে পারবেন। যদি অন্য কারো হাতে আপনার ফোন গেলেও আপনি নিশ্চিন্ত থাকতে পারেন, ওই ব্যক্তি আপনার হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট খুলে দেখতে পারবে না।

আরও পড়ুন -  বাবার প্রথম মৃত্যুবার্ষিকীতে রক্তদান

 হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্টে টু-স্টেপ ভেরিফিকেশন ফিচার চালু করার পর যখন আপনি হোয়াটসঅ্যাপ খুলবেন তখন আপনাকে একটি ৬ ডিজিট পিন দিতে হবে। এই পিন নম্বর ব্যবহারকারী নিজেই সেট করতে পারবেন। আর হোয়াটসঅ্যাপ খোলার সময় এই পিন দিলে তবেই আপনার অ্যাকাউন্ট ও চ্যাটবক্স খুলবে।

আরও পড়ুন -  Nusrat-Yash: ঈশানের ডাকনাম ফাঁস করলেন, অভিনেতা যশ দাশগুপ্ত !

 হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্টে টু-স্টেপ ভেরিফিকেশন সেটআপ করলে হোয়াটসঅ্যাপ আপনার ই-মেইল অ্যাড্রেস চাইবে। এই ই-মেইল অ্যাড্রেসে হোয়াটসঅ্যাপ একটি রিসেট লিঙ্ক পাঠাবে। যদি কোনো ব্যবহারকারী ওই ছয় ডিজিটের পিন নম্বর ভুলে গিয়ে থাকেন তাহলে এই রিসেট লিঙ্ক কাজে লাগাতে পারবেন। অ্যান্ড্রয়েড ও আইফোন উভয় ক্ষেত্রেই কাজটি করা যাবে।

 কীভাবে পিন উদ্ধার করবেন? 

  • প্রথমে আপনার স্মার্টফোনে হোয়াটসঅ্যাপ অ্যাপটি খুলুন।
  • এবার ‘ফরগট পিন’ অপশনে ট্যাপ করুন।
  •  সেন্ড মেল অপশনে ট্যাপ করতে হবে। যে ই-মেইল অ্যাড্রেস আপনার দেওয়া ছিল সেখানে একটি রিসেট লিঙ্ক আসবে।
  • ই-মেইলে গিয়ে রিসেট লিঙ্ক খুলে ‘কনফার্ম’ অপশনে ক্লিক করতে হবে।
  •  পুনরায় ফোনের হোয়াটসঅ্যাপ খুলতে হবে।
  • আবারও ‘ফরগট পিন’ অপশনে ট্যাপ করতে হবে।
  • এরপর ট্যাপ করতে হবে ‘রিসেট’ অপশনে।
আরও পড়ুন -  নতুন আপডেট হোয়াটসঅ্যাপের

সূত্র: গ্যাজেটস নাও

Latest News

Web Series: বৌমা ধরলেন শ্বশুরের কুকীর্তি, রিলিজ হলো এই রকম সাহসী ওয়েব সিরিজ

Web Series: বৌমা ধরলেন শ্বশুরের কুকীর্তি, রিলিজ হলো এই রকম সাহসী ওয়েব সিরিজ।  Web Series টি ১৮+উদ্ধের জন্য। ওয়েব সিরিজ!...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img