38 C
Kolkata
Saturday, April 27, 2024

Nelson Mandela: দক্ষিণ আফ্রিকার আপত্তি, ম্যান্ডেলার কারাকক্ষের চাবি নিলামে তুলতে

Must Read

দক্ষিণ আফ্রিকার বর্ণবাদবিরোধী কিংবদন্তী নেতা নেলসন ম্যান্ডেলা জীবনের একটি বড় সময় কাটিয়েছেন কেপ টাউনের রোবেন দ্বীপে কারাগারের একটি কক্ষে।

পরে তিনি দক্ষিণ আফ্রিকার প্রথম কৃষ্ণাঙ্গ প্রেসিডেন্ট নির্বাচিত হন। রোবেন দ্বীপের যে কারাকক্ষে ম্যান্ডেলা ছিলেন, ওই কক্ষের চাবিটি এখন নিলামে উঠছে।

আগামী ২৮ জানুয়ারি নিউইয়র্কে নিলামে তোলা হবে ওই চাবি। স্থানীয় গুর্নসি নিলাম হাউস এটি নিলামে তুলছে।

এ নিলাম নিয়ে আপত্তি জানিয়েছে দক্ষিণ আফ্রিকা সরকার। দেশটির এক মন্ত্রী ওই চাবি নিলামে না তোলার আহ্বান জানিয়েছেন।

আরও পড়ুন -  South Africa: দক্ষিণ আফ্রিকায় ছড়াচ্ছে করোনার একটি নতুন ধরন
রোবেন দ্বীপের কারাগারে প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট বিল ক্লিনটনের সঙ্গে নেলসন ম্যান্ডেলা। ছবি: আল জাজিরা

নেলসন ম্যান্ডেলার স্মৃতি বিজড়িত প্রায় সব জিনিসই তার পরিবার সরবরাহ করেছে। সেগুলো নিলামে তুলে তা থেকে পাওয়া অর্থ ম্যান্ডেলার কবরের পাশে তার স্মরণে নির্মিতব্য জাদুঘর ও বাগানের উন্নয়নে কাজে লাগানো হচ্ছে।

কেবল তার কারাকক্ষের চাবিটিই ছিল, এক কারা-কর্মকর্তার কাছে, যার সঙ্গে বন্ধুত্ব হয়েছিল ম্যান্ডেলার। সেটি তিনি ওই নিলাম হাউসের কাছে বিক্রি করে দিয়েছিলেন।

আরও পড়ুন -  Covid-19: কোভিড-১৯ সম্পর্কিত সর্বশেষ তথ্য

রোবেন দ্বীপেও ম্যান্ডেলার স্মরণে একটি জাদুঘর রয়েছে। ওই জাদুঘরে চাবিটি রাখতে চাচ্ছে দক্ষিণ আফ্রিকা সরকার।

এ কারণে দেশটির খেলা, শিল্প ও সংস্কৃতি বিষয়ক মন্ত্রী নাথি এমথেথওয়া এক বিবৃতিতে চাবিটি নিলামে বিক্রি না করার আহ্বান জানান।

বিবৃতিতে তিনি বলেন, রোবেন দ্বীপের রক্ষাণাবেক্ষণের বিষয়টি মাথায় রেখে বলা যায়, চাবিটি দক্ষিণ আফ্রিকার জনগণের। এটা কারো ব্যক্তিগত মালিকানায় যেতে পারে না।

আরও পড়ুন -  শ্রী নরেন্দ্র সিং তোমর ও শ্রী পীযূষ গোয়েল মহারাষ্ট্রের দেবলালী থেকে বিহারের দানাপুর পর্যন্ত বিশেষ পণ্যবাহী ট্রেন ‘কিষাণ রেল’ - এর যাত্রার সূচনা করেছেন

বর্ণবাদবিরোধী আন্দোলনের জেরে নেলসন ম্যান্ডেলা ২৭ বছর কারাগারে কাটিয়েছেন। রোবেন দ্বীপ ছাড়াও তিনি পলসমোর কারাগার ও ভিক্টর ভেরস্টার কারাগারে বন্দী ছিলেন।

১৯৯৪ সাল থেকে ১৯৯৯ সাল পর্যন্ত তিনি দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট হিসেবে দ্বায়িত্ব পালন করেন। ২০১৩ সালের ৫ ডিসেম্বর ৯৫ বছর বয়সে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন ম্যান্ডেলা।

Latest News

Short Film: শরীরের খেলা হাঁটুর বয়সী যুবতীর সাথে, তুমুল ঝড়ের গতিতে ভাইরালের পথে এই শর্ট ফিল্ম

Short Film: শরীরের খেলা হাঁটুর বয়সী যুবতীর সাথে, তুমুল ঝড়ের গতিতে ভাইরালের পথে এই শর্ট ফিল্ম।  Short Film টি ১৮+উদ্ধের...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img