39 C
Kolkata
Friday, April 26, 2024

Verandah: শান্তির সবুজ বারান্দা

Must Read

 একটু শান্তি খুঁজেন অনেকেই, মন চায় সবুজের ছোঁয়া পেতে। এই ব্যস্ত শহরে চাইলেই কি যখন-তখন সবুজেরে পাওয়া যায়? হ্যা, তবে যারা দিনের কিছুটা সময় কফির মগ হাতে শান্তির রঙ সবুজে সময় কাটাতে চান তারা নিজের বাড়িতে বারান্দাটাতেই গড়ে তুলতে পারেন সে রকম পরিবেশ। লাগাতে পারেন পছন্দের কিছু সবজু গাছ, লাগাতে পারেন সবজির চারাও।

আরও পড়ুন -  Malala Yousafzai: তালেবানের প্রতি আহ্বান জানিয়েছেন মালালা ইউসুফজাই, আফগান মেয়েদের স্কুলে যেতে দিন

পাতাবাহার গাছ বারান্দার জন্য আদর্শ। সবচেয়ে ভালো ব্যাপার, ফুল গাছের মতো এই গাছের পিছনে খুব বেশি সময় ব্যয় করতে হয় না। লাগিয়ে নিতে পারেন ক্যাকটাস বা সাকুলেন্ট জাতীয় গাছও। অ্যালোভেরা গাছের উপকারিতা অনেক। তাই বারান্দায় অবশ্যই রাখুন একটি অ্যালোভেরা গাছ।

আরও পড়ুন -  Lionel Messi-Cristiano Ronaldo: লিওনেল মেসি না ক্রিশ্চিয়ানো রোনালদো? বিতর্ক চলছে, চলবে

ধনেপাতা আর পুদিনাপাতার মতো গাছও বারান্দায় খুব ভালো হয়। বাজার থেকে চারা কিনে লাগিয়ে নিলে দেখবেন পুরনো গাছ থেকেই আবার নতুন চারা জন্মাচ্ছে। আর গোটা ধনে ঘণ্টা চারেক ভিজিয়ে রেখে মাটিতে ছড়িয়ে দিলেও তার থেকে নতুন চারা গজায়।

করলা, টমেটো, পুঁইশাক কাঁচামরিচও চাষ করতে পারেন। এগুলোর বীজ থেকেই আবার নতুন চারা গাছ তৈরি করতে পারবেন।

আরও পড়ুন -  Weather: প্রবল ঝড়বৃষ্টির আশঙ্কা, জামাইষষ্ঠীর দিনেই, কমলা সতর্কতা জারি

তবে একেকটি গাছের জন্য এক-এক ধরনের যত্নের প্রয়োজন। যেমন পতাবাহার গাছে দিনে একবার জল দিলেই চলে। আবার ক্যাকটাসের ক্ষেত্রে সপ্তাহে একবার জল দিতে হয়। ফল ও সবজির গাছে নিয়ম করে সারের ব্যবহারও গুরুত্বপূর্ণ।

Latest News

Weather Forecast: তাপপ্রবাহ জেলায় জেলায়! সাথে রয়েছে ভ্যাপসা গরম

Weather Forecast: তাপপ্রবাহ জেলায় জেলায়! সাথে রয়েছে ভ্যাপসা গরম।  গরমকালের আবহাওয়া: প্রখর রোদ, প্রকৃতির রঙিন রূপ। গ্রীষ্মকাল, বছরের সেই সময় যখন...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img