27 C
Kolkata
Friday, August 12, 2022

Journalists: বিশ্বে ৪৬ সাংবাদিক নিহত, কারাগারে ৪৮৮

Must Read

সারা বিশ্বে চলতি বছর (২০২১) ৪৬ জন সাংবাদিক নিহত হয়েছেন। এ সময়ে বিশ্বের বিভিন্ন দেশে কারাগারে আছেন ৪৮৮ জন সাংবাদিক।

বৃহস্পতিবার (১৬ ডিসেম্বর) এক বার্ষিক প্রতিবেদনে আন্তর্জাতিক সংগঠন রিপোর্টার্স উইদাউট বর্ডারস (আরএসএফ) এ তথ্য জানিয়েছে।

ফ্রান্সের প্যারিসভিত্তিক এ সংগঠনটি ২৫ বছর ধরে বিশ্বজুড়ে সাংবাদিকদের গ্রেপ্তার-হত্যার ঘটনা নিয়ে প্রতি বছর প্রতিবেদন প্রকাশ করে আসছে।

তাদের প্রতিবেদনের ইউরোএকটিভ অনলাইন জানায়, গত বছরের (২০২০ সাল) তুলনা চলতি বছর সাংবাদিকদের ওপর নিপীড়ন বেড়েছে ২০ শতাংশ।

আরএসএফ-এর প্রধান সম্পাদক পাউলাইন আদেস-মেভেল জানান, এ বৃদ্ধি কারণ, বিশ্বজুড়ে কর্তৃত্ববাদী শাসন বজায় রয়েছে, যারা সাংবাদিকদের ওপর বেপরোয়াভাবে ধড়পাকড় চালাচ্ছে।

প্রতিবেদনে মিয়ানমার, বেলারুশ ও হংকংয়ের প্রসঙ্গ এসেছে। গত ফেব্রুয়ারি থেকে মিয়ানমার শাসন করছে দেশটির সামরিক জান্তা সরকার।

আর বেলারুশে আলেক্সান্ডার লুকাশেঙ্কোর পুনঃনির্বাচনের বিরুদ্ধে আন্দোলনের পর অনেক সাংবাদিককে গ্রেপ্তার করা হয়েছে। ওই নির্বাচন মেনে নেয়নি দেশটির বিরোধী দলগুলো। নির্বাচনের আগে ও পরে লুকাশেঙ্কো অনেক বিরোধী নেতাকে আটক করেন।

হংকংয়ে ২০২০ সালে প্রণীত নতুন নিরাপত্তা আইনে স্থানীয় কর্তৃপক্ষকে কমপক্ষে ১০ সাংবাদিককে আটকের সুযোগ করে দিয়েছে।

আরএসএফের দৃষ্টিতে মিয়ানমার ও বেলারুশে সবচেয়ে বেশি সাংবাদিক কারাবরণ করেছেন। এ দুই দেশে যথাক্রমে ৫৩ ও ৩২ জন সাংবাদিককে কারাগারে পাঠানো হয়। তথাপি তারা চীনকে অতিক্রম করে যেতে পারেনি। চীনে ১২৭ জন সাংবাদিক আটক অবস্থায় আছেন।

আরএসএফের বার্ষিক প্রতিবেদনে নতুন একটি সংখ্যা উঠে এসেছে, যা কার্যত অভূতপূর্ব। বিশ্বে অন্তত ৬০ জন নারী সাংবাদিককে আটক করা হয়েছে।

২০২১ সালে যেসব সাংবাদিক নিহত হয়েছেন, তাদের মধ্যে দুই তৃতীয়াংশকেই টার্গেট করে হত্যা করা হয়েছে। বাকি ১৬ জনকে দায়িত্ব পালনকালে হত্যা করা হয়েছে।

Latest News

Esha Gupta: আশ্রম অভিনেত্রী ঝড় তুললেন নেটদুনিয়ায়, কি কারণে?

এষা গুপ্তা (Esha Gupta) বর্তমানে ‘আশ্রম থ্রি’-র দৌলতে ‘বম্বশেল’। সোশ্যাল মিডিয়ায় তিনি যথেষ্ট অ্যাকটিভ ছিলেন। বিভিন্ন ধরনের ছবি শেয়ার করেন...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img