36 C
Kolkata
Wednesday, May 15, 2024

Climate Change Season: চলছে আবহাওয়া পরিবর্তনের মৌসুম, ত্বকের যত্ন নিন

Must Read

 আবহাওয়া পরিবর্তনের মৌসুম শুরু হয়েছে। দিনে যদিও গরম থাকে কিন্তু রাত বাড়লে কমছে সেই তাপমাত্রা।  ভোরের দিকের হাওয়াটা জানান দিচ্ছে শীতের আগমনী বার্তা। যদিও শীত আসতে কিছুটা দেরি আছে এখনো, তবে প্রস্তুতি তো আগে থেকেই নিতে হয়। কারণ প্রকৃতিতে কিংবা আমাদের ত্বকে শীতের চিহ্ন কিন্তু একটু একটু করেই পড়া শুরু করবে।

সানস্ক্রিন ব্যবহার করুনঃ  রোদ না থাকলে সানস্ক্রিন ব্যবহার করার দরকার নাই এমন ভাবনা ভাবা যাবে না। আপনার ত্বকের প্রয়োজন অনুযায়ী সঠিক এসপিএফ বেছে নিন। আপনার ত্বক রোদ থেকে রক্ষা পাবে। যে সানস্ক্রিন ব্যবহার করছেন সেটি যেন অন্তত ১৫ এসপিএফ থাকে সেদিকে খেয়াল রাখবেন। আকাশ মেঘলা থাকলেও ত্বকের যত্নে সানস্ক্রিন ব্যবহার করতে ভুলবেন না। চেষ্টা করবেন যাতে এটি ভিটামিন ই ও সি যুক্ত হয়।

আরও পড়ুন -  Rukmini Maitra: ‘দিদি নং ১’ এর মঞ্চে কেঁদে ফেললেন রুক্মিণী, বাবা কাজ দেখে যেতে পারেননি !

এক্সফোলিয়েট করা:  শীতকালে বাতাস শুষ্ক হতে শুরু করে দেয়। শুষ্কতার প্রভাব পড়ে আমাদের ত্বকেও। এসময় জল পানের দিকে মনোযোগ কম থাকে সবারই। ফলে ত্বক শুষ্ক হয়ে হারাতে থাকে ত্বকের স্বাভাবিক উজ্জ্বলতা। দেখা দেয় ত্বকে নানা ধরনের সমস্যা। সেজন্য এসময় ত্বক এক্সফোলিয়েট করতে হবে। এক্সফোলিয়েশন ত্বকের উপরের মৃত কোষ তুলে ফেলতে সাহায্য করে। এতে ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি পায়। ত্বক হয় কোমল ও উজ্জল।

আরও পড়ুন -  শিলিগুড়িতে বেসরকারি বাস ধর্মঘট

নিয়মিত জল পান করুনঃ  ত্বক ভালো রাখার জন্য যত্নের অংশ হিসেবে নিয়মিত জল  পান করতে হবে। প্রতিদিন অন্তত আট-দশ গ্লাস জল  পান করুন। তাহলে ত্বকের আর্দ্রতা বজায় থাকবে এবং ত্বক হবে সুন্দর।

আরও পড়ুন -  মোদির সঙ্গে বৈঠক করতে চলেছেন মমতা, কেজরিওয়াল ও সোনিয়া সাথেও কথা বলবেন

ময়েশ্চারাইজ ব্যবহার করুনঃ   শীতের সময় ত্বকের ময়েশ্চারাইজার খুবই জরুরি। এটি ত্বকে আর্দ্রতা জোগানোর পাশাপাশি ত্বককে ভেতর থেকে রাখে সতেজ। রাতে ঘুমের আগে মুখ পরিষ্কার করে টোনার। এরপর তাতে ফেস সিরাম ও ময়েশ্চারাইজার ব্যবহার করুন।

মেকআপ ব্যবহারে পরিবর্তনঃ  এসময় মেকআপ ব্যবহারেও আনতে হবে পরিবর্তন। যেহেতু এসময় বাতাস শুষ্ক হতে শুরু করে তাই মেকআপ যত কম ব্যবহার করা যায় ততই ভালো।

Latest News

Monami Ghosh: ব্যাকলেস লেহেঙ্গা চোলিতে আবার আকর্ষণ করলেন মনামী, গ্ল্যামার চুঁইয়ে পড়ছে

Monami Ghosh: ব্যাকলেস লেহেঙ্গা চোলিতে আবার আকর্ষণ করলেন মনামী, গ্ল্যামার চুঁইয়ে পড়ছে।  মনামী একজন উজ্জ্বল নক্ষত্র বাংলার অভিনয় দুনিয়ায়। তার...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img