31 C
Kolkata
Sunday, April 28, 2024

Google Photos: পাঁচটি ফিচার নিয়ে এলো গুগল ফটোস

Must Read

ছবি ও ভিডিও ব্যাকআপের জন্য গুগল ফটোসের কদর দিন দিন বাড়ছে। স্মার্টফোন, ল্যাপটপ ও ট্যাবলেটে প্রচুর ব্যবহৃত হচ্ছে অ্যাপটি।

ফটো বা ভিডিও এডিট

গুগল ফটোসের সাহায্যে ফটো বা ভিডিও এডিট করা যায় সহজেই। এর মাধ্যমে ফাইলটির সময় ও তারিখ পরিবর্তন করা যায়। এ জন্য আপনাকে ফটো বা ভিডিওতে সোয়াইপ করতে হবে। এরপর ডান দিকের এডিট অপশনে যেতে হবে। পছন্দমতো এডিট করা শেষে সহজেই সময় ও তারিখ নির্ধারণ করে দিতে পারবেন আপনি।

আরও পড়ুন -  Birthday: আজ জেমসের জন্মদিন

কোলাজ বা মুভি তৈরি

গুগল ফটোস ব্যবহার করে কোলাজ বা মুভি তৈরি করা যায়। অ্যাপটির ‘ইউটিলিটিস’ ম্যানুতে গেলে মুভি বা কোলাজ তৈরির অপশনটি পাওয়া যায়। এরপর পছন্দমতো ছবি বসিয়ে তৈরি করে নিন কোলাজ বা মুভি। তবে মুভিতে গুগল আপনাকে ব্যাকগ্রাউন্ড মিউজিক যুক্ত করার সুজোগ দেবে। কোনো কারণে যদি তৈরি করার পর কোলাজ বা মুভিটি যদি আপনি ডিলিট করে দেন, তাহলে মূল ছবি ডিলিট হবে না।

আরও পড়ুন -  Forbidden: নিষিদ্ধ হল সমস্ত প্রকারের বাজি পোড়ানো

ডিলিট করা ছবি বা ভিডিও কিছু দিনের জন্য ‘ট্র্যাশে’ গিয়ে জমা হয়। অ্যাপটির লাইব্রেরি বিভাগে গেলে ‘ট্র্যাশ’ অপশনটি পাওয়া যাবে। সেখান থেকে পুনরায় ডিলিট করা ছবি বা ভিডিও উদ্ধার করা যায়।

স্পেস বাড়ানো

গুগল ফটোসে যখন স্টোরেজ পূর্ণ হয়, তখন স্টোরেজ খালি করার প্রয়োজন হয়। আর খুব সহজেই আপনি অপ্রয়োজনীয় ছবি বা ভিডিও ডিলিট করে স্টোরেজ খালি করতে পারবেন। স্পেস খালি করতে আপনাকে অ্যাকাউন্ট সেটিংস> ব্যাক আপ এবং সিঙ্ক সেটিংস> ম্যানেজ স্টোরেজ- এই পদ্ধতি অনুসরণ করতে হবে।

আরও পড়ুন -  লজ্জার সীমা অতিক্রম করেছেন, ‘৬১-৬২ বাবুজি ঘর পার হে’, VIDEO, নতুন ওয়েব সিরিজ

আর্কাইভে ফটো স্থানান্তর

অ্যাপে থাকা ছবি বা ভিডিও গোপন করতে চাইলে সেগুলো আর্কাইভে স্থানান্তর করতে হবে আপনাকে। এই  জন্য আপনাকে লাইব্রেরি> ইউটিলিটি> ফটো আর্কাইভ পদ্ধতি অনুসরণ করে কাজটি করে নিতে পারে।

Latest News

Short Film: শরীরের খেলা হাঁটুর বয়সী যুবতীর সাথে, তুমুল ঝড়ের গতিতে ভাইরালের পথে এই শর্ট ফিল্ম

Short Film: শরীরের খেলা হাঁটুর বয়সী যুবতীর সাথে, তুমুল ঝড়ের গতিতে ভাইরালের পথে এই শর্ট ফিল্ম।  Short Film টি ১৮+উদ্ধের...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img