30 C
Kolkata
Sunday, April 28, 2024

National Road Safety: জাতীয় সড়ক সুরক্ষা পর্ষদ গঠনের জন্য বিজ্ঞপ্তি

Must Read

কেন্দ্রীয় সড়ক পরিবহণ ও মহাসড়ক মন্ত্রক গত রবিবার জাতীয় সড়ক সুরক্ষা পর্ষদ গঠন ও এ সংক্রান্ত নিয়ম-নীতি সম্বলিত বিজ্ঞপ্তি জারি করেছে। মন্ত্রকের এই বিজ্ঞপ্তিতে পর্ষদ গঠন, চেয়ারম্যান পদের শর্তাবলী এবং পর্ষদের সদস্য, নির্বাচন প্রক্রিয়া, কার্যকালের মেয়াদ, ইস্তফা ও অপসারণ সম্পর্কিত প্রণালী, পর্ষদের ক্ষমতা ও কাজকর্ম তথা বৈঠক আয়োজনের মতো বিষয়গুলি উল্লেখ করা হয়েছে।

পর্ষদের সদর কার্যালয় থাকবে জাতীয় রাজধানী অঞ্চলে এবং দেশের অন্যত্র কার্যালয় গড়ে তোলা যেতে পারে। পর্ষদে চেয়ারম্যান পদের পাশাপাশি, ৩ জন সদস্য থাকবেন কিন্তু এই সংখ্যা ৭ জনের বেশি হবে না। চেয়ারম্যান ও সদস্য পদে নিয়োগের দায়িত্ব কেন্দ্রীয় সরকারের।

আরও পড়ুন -  Durga Pujo: ডানকুনি আবাসন সার্বজনীন সমিতির ৩২তম দুর্গাপুজো

এই পর্ষদ সড়ক সুরক্ষা, উদ্ভাবন, নতুন প্রযুক্তির প্রয়োগ সহ যান নিয়ন্ত্রণের বিষয়গুলি তত্ত্বাবধান করবে। এই লক্ষ্যে পর্ষদ অন্তর্বর্তীকালীন :

১) পার্বত্য অঞ্চলে সড়ক সুরক্ষা, যান নিয়ন্ত্রণ ও সড়ক নির্মাণের আদর্শ মান প্রণয়ন করবে; ট্রাফিক পুলিশ, হাসপাতাল কর্তৃপক্ষ, মহাসড়ক কর্তৃপক্ষ, শিক্ষা ও গবেষণামূলক প্রতিষ্ঠান ও অন্যান্য সংগঠনের জন্য দক্ষতা বৃদ্ধি তথা প্রতিষ্ঠানগুলির ক্ষমতায়নে নীতি-নির্দেশিকা তৈরি করবে; ট্রমা ফেসিলিটি এবং প্যারা মেডিকেল ফেসিলিটি গড়ে তোলার জন্য নীতি-নির্দেশিকা প্রণয়ন করবে। কেন্দ্রীয় সরকার পর্ষদের উক্ত প্রস্তাবগুলি বিবেচনা করে দেখবে।

আরও পড়ুন -  সুপারহিট আরও একটি সিনেমা, কামিয়ে নিয়েছে দ্বিগুণ টাকা

২) সড়ক সুরক্ষা ও যানজট নিয়ন্ত্রণ ক্ষেত্রে কেন্দ্রীয় সরকার, রাজ্য সরকার ও স্থানীয় কর্তৃপক্ষগুলিকে কারিগরি পরামর্শ ও সহায়তা দেবে।

৩) সরক সুরক্ষা ও যানজট নিয়ন্ত্রণে সেরা পন্থা-পদ্ধতি, সচেতন পথচারী, নতুন মোটরগাড়ি প্রযুক্তি, আন্তর্জাতিক সংগঠনগুলির সঙ্গে সহযোগিতা সহ আন্তর্জাতিক ও দেশীয় কারিগরি মানের মধ্যে সামঞ্জস্য বজায় রাখার বিষয়ে পর্ষদ গুরুত্ব দেবে।

আরও পড়ুন -  VIDEO: সাদা শাড়িতে নিখুঁত নাচ ‘টিপ টিপ বর্ষা পানি’ এই সুন্দরীর, রবীনা ট্যান্ডনকেও টেক্কা

৪) সড়ক সুরক্ষার মানোন্নয়ন, যানজট নিয়ন্ত্রণ ও দুর্ঘটনার কারণ খতিয়ে দেখতে গবেষণাধর্মী অনুসন্ধান চালাবে। সূত্রঃ পিআইবি

Latest News

Short Film: শরীরের খেলা হাঁটুর বয়সী যুবতীর সাথে, তুমুল ঝড়ের গতিতে ভাইরালের পথে এই শর্ট ফিল্ম

Short Film: শরীরের খেলা হাঁটুর বয়সী যুবতীর সাথে, তুমুল ঝড়ের গতিতে ভাইরালের পথে এই শর্ট ফিল্ম।  Short Film টি ১৮+উদ্ধের...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img