33 C
Kolkata
Tuesday, April 30, 2024

দীর্ঘ তিন দশকের পথ চলা শেষ করে, কলকাতা থেকে বিদায় নিল নন-এসি মেট্রো

Must Read

খবরইন্ডিয়াঅনলাইন, ওয়েবডেস্কঃ   দীর্ঘ তিন দশকের পথ চলা শেষ করে কলকাতা থেকে বিদায় নিতে শুরু করলো মেট্রোরেলের নন এসি মেট্রোরেক। এবার থেকে আর কান ফাটানো আওয়াজে মেট্রো চড়তে হবে না কলকাতা বাসীকে। সমস্যা হবে না গরমের। এবার থেকে সমস্ত মেট্রো হবে এসি। কলকাতা মেট্রো থেকে আনুষ্ঠানিকভাবে বিদায় নন এসি মেট্রো। কলকাতা মেট্রো রেলের জেনারেল ম্যানেজার এই কথা আনুষ্ঠানিকভাবে ঘোষণা করলেন। সেই সঙ্গে ইতি টানা হলো বিংশ শতাব্দীর একটি ইতিহাসের।

দেশের মধ্যে কলকাতা ছিল প্রথম শহর যেখানে চালানো হয়েছিল এসি মেট্রো রেক। এই শহরেই প্রথমবারের জন্য চালু করা হয়েছিল মেট্রোরেল। ১৯৮৪ সালের ২৪ অক্টোবর প্রথমবারের জন্য কলকাতার নন-এসি মেট্রো যাত্রা শুরু করেছিল। চেন্নাই থেকে আমদানি করা মেট্রোরেকের মাধ্যমে যাত্রা শুরু হয় কলকাতা মেট্রোরেল এর। প্রথমদিকে খুব কম সংখ্যক মেট্রো ছিল। আস্তে আস্তে মেট্রো সংখ্যা বাড়তে শুরু করে। নব্বইয়ের দশকে কলকাতা মেট্রোর সম্প্রসারণে আরো বেশ কয়েকটি নন-এসি মেট্রো রেকের আমদানি করা হয়। তারপর থেকেই অবিরাম কলকাতা এবং শহরতলীর বাসিন্দাদের পরিষেবা দিয়ে এসেছে এই ঐতিহ্যশালী জিনিসটি।

আরও পড়ুন -  নিতিন গড়করির ঘোষণা, পরিবর্তন টোল ট্যাক্সের নিয়ম, লাইনে দাঁড়িয়ে দিতে হবে না টাকা

আওয়াজ হতো ঠিকই, কিন্তু এই সমস্ত মেট্রোরেক আমাদের ঐতিহ্যকে স্মরণ করত সবসময়। আমাদের মনে করিয়ে দিত, আমরা সেই শহরের বাসিন্দা যাদের কাছে এসেছিল সারা ভারতের প্রথম মেট্রো সার্ভিস। এবছরের ১৫ আগস্ট একটা ইতিহাসের সমাপতন হলো। আনুষ্ঠানিকভাবে ৩৪ বছরের দীর্ঘ যাত্রার অন্ত ঘোষণা করলো মেট্রোরেল। লকডাউনের পরের থেকে আর চোখে পড়েনি এই নন এসি রেকগুলিকে। শেষবার নোয়াপাড়া থেকে দক্ষিণেশ্বরের নবনির্মিত লাইন পরীক্ষা করতে ব্যবহার করা হয়েছিল এই নন এসি রেক। তারপর থেকেই, তুলে নেওয়া হয়েছিল এইসব রেকগুলি।

আরও পড়ুন -  বিশ্বে প্রতি ১০ লক্ষ জনসংখ্যায় ভারতে মৃত্যু হার সর্বনিম্ন

তবে শুধু এই নয় আগেও দফায় দফায় নন-এসি মেট্রো বাতিল করা শুরু করেছিল মেট্রো রেলওয়ে। কলকাতা মেট্রো তরফ থেকে প্রথমে অনেকগুলি নন-এসি মেট্রো থাকলেও সেগুলির প্রয়োজন বর্তমানে ফুরিয়েছে বললেই চলে। শেষ পর্যন্ত ১৪টি নন এসি মেট্রো বাকি থাকার কারণে অবশেষে এই সমস্ত নন এসি রেক সম্পূর্ণরূপে বাতিল করে দেওয়ার সিদ্ধান্ত নিল রেল। কিন্তু এই সমস্ত ট্রেন কি আপনারা দেখতে পাবেন না? সেরকমটা নয়, আপনাদের জন্য হাওড়া রেল মিউজিয়ামে এরকম বেশ কিছু রেক রাখা থাকবে।

আরও পড়ুন -  New Garia to Ruby Metro station: বাজিমাত করে দিল রুবি মেট্রোর জ্যোতিরিন্দ্র নন্দী স্টেশন, বুক ফুলবে গর্বে

Latest News

Muskan Baby: মুসকান বেবি হলুদ স্যুটে দর্শকদের নাচিয়ে দিলেন এই কায়দায়, সেই দেখে ভক্তরা হলেন পাগল

Muskan Baby: মুসকান বেবি হলুদ স্যুটে দর্শকদের নাচিয়ে দিলেন এই কায়দায়, সেই দেখে ভক্তরা হলেন পাগল।  হরিয়ানভি নাচ: এই ঐতিহ্যের মধ্যে...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img