29 C
Kolkata
Thursday, May 9, 2024

বয়স মাত্র 50, তাতেই যেন অথর্ব হয়ে পড়েছে মালদা শহরের নেতাজি পৌর বাজার

Must Read

সুমিত ঘোষ, খবরইন্ডিয়াঅনলাইন, মালদাঃ   বয়স মাত্র 50 । তাতেই যেন অথর্ব হয়ে পড়েছে মালদা শহরের নেতাজি পৌর বাজারের মাছ ও পান-কলার বাজার। সেই বাজারের মাথার উপর থেকে চাঙড় ভেঙে পড়ছে। ক’দিন আগে মাথায় চাঙড় ভেঙে পড়ে আহতও হয়েছেন একজন। বাজার সংস্কারের জন্য দীর্ঘদিন ধরে ইংরেজবাজার পৌর কর্তৃপক্ষের কাছে আবেদন জানিয়ে আসছেন ব্যবসায়ীরা। তাঁদের অভিযোগ, সেই আবেদনে হেলদোল নেই পৌর কর্তৃপক্ষের। এতে চরম সমস্যায় পড়েছেন ওই বাজারের প্রায় ১৪০০ ব্যবসায়ী।

ইংরেজবাজার পৌরসভার অধীনে মালদার নেতাজি মার্কেট আবার অনেকে বিচিত্রা মার্কেট বলেও চেনেন । এই মার্কেটের পান ,গলা ও মাছের আরধ এর দীর্ঘদিন ধরে বেহাল দশায় পড়ে রয়েছে । বিল্ডিং এর ছাদের চাঙর পড়ে যাচ্ছে ,লোহার শিক দেখা দিচ্ছে বর্ষার সময় চাদ দিয়েই জল পড়ে। জল মাথায় করেই ক্রেতা-বিক্রেতারা কাজ করে যাচ্ছে। বহুবার জেলা প্রশাসনের পক্ষ থেকে দেখে গিয়েও কেউ এখনো পর্যন্ত কাজ হয়নি। বাজারের প্রায় 1400 দোকানদার প্রতিনিয়তই জীবনের ঝুঁকি নিয়ে কাজ করছেন।

আরও পড়ুন -  কৃষ্ণ গহ্বর

মালদা মার্চেন্ট চেম্বার কমার্সের সম্পাদক জয়ন্ত কুন্ডু জানান মালদা জেলার সব থেকে বড় মার্কেট হচ্ছে এই নেতাজি মার্কেট । এক সময় যখন ইংরেজবাজার পৌরসভার চেয়ারম্যান কৃষ্ণেন্দু নারায়ণ চৌধুরী ছিলেন তখন তিনি চেষ্টা করেছিলেন পিপিপি মডেল একটি মার্কেট করার । কিন্তু সেটাও আজকে দশ বছর হয়ে গেল কোনো কাজ হয়নি আমরা বহুবার জেলা প্রশাসন পৌর প্রশাসক কে এই বিষয়ে বলেছি তাতে কোন কাজ হয়নি।

গত তিনদিন আগেও এই মার্কেটের এক ব্যবসায়ীর গুরুতর আহত হন তার মাথার উপরে চাঙর ভেঙে পড়েছিল। আমরা এসডিও সাহেবের কাছেও বিষয়টি নজরে নিয়ে এসেছি।

আরও পড়ুন -  অদ্ভুত কায়দায় নাচ করে ভিডিও বানালেন এক যুবতী আবার দিল্লী মেট্রোতে, এই রকম দেখে খুব বিরক্ত যাত্রীরা

বাজারের এক ব্যবসায়ীর সত্যনারায়ন চৌরাসিয়া জানান একটু বৃষ্টি হলেই এলাকায় বাজারে হাটুজল জমে যায় । প্রায় এক হাঁটু জল তার উপর দিয়েই আমাদের দোকানদারি করতে হয় । বেশ কিছুদিন আগেও উপর থেকে চাঙ্গর আমার কোমরে পড়ে যায় আমি আহত হয়। প্রতিনিয়ত এই এই বাজারের ব্যবসায়ীরা জীবনের ঝুঁকি নিয়ে কাজ করে যাচ্ছে আমরা এর অবিলম্বে এর সংস্কারের দাবি জানাই।

ইংরেজবাজার পৌরসভার প্রকাশক তথা এসডিও সুরেশ রানু জানান অবশ্য সমস্যার কথাটি স্বীকার করেছেন। তিনি জানান বিষয়টি আমাদের নজরে রয়েছে। আমরা বিল্ডিংয়ের সংস্কারের কাজ করবো তবে আমাদের জায়গা থেকে ব্যবসায়ীদেরকে সরে যেতে হবে যতদিন না আমরা সংস্কারের কাজটি শেষ করতে পারছি ততদিন তাদেরকে সেখান থেকে উঠে গিয়ে রেগুলেটেড মার্কেট বসে ব্যবসা করতে হবে । যদি তারা আমাদের এই সুযোগ দেন তাহলেই আমরা খুব শীঘ্রই কাজ করতে শুরু করে দিব।

আরও পড়ুন -  Chandigarh University: গ্রেফতার ৩, বন্ধ হল সমস্ত ক্লাস, চন্ডিগড় বিশ্ববিদ্যালয়ের স্নানের ভিডিও কাণ্ডে

এই বিষয়ে রাজ্যের প্রাপ্তনমন্ত্রী তথা ইংরেজবাজার পৌরসভার প্রাক্তন চেয়ারম্যান কৃষ্ণেন্দু নারায়ণ চৌধুরী জানান প্রাপ্ত কংগ্রেস নেতা তথা মন্ত্রী এ বি এ গনি খান চৌধুরীর সময় নেতাজি মার্কেটটি তৈরি হয়েছিল। 970 থেকে 71 সালে এই মার্কেটটি সম্পূর্ণভাবে তৈরি হয়। আমি চেয়ারম্যান থাকার সময় এই বিল্ডিংটির সংস্কারের জন্য উদ্যোগ নিয়েছিলাম। কোনো কারণবশত সেটি আর হয়নি ওই অবস্থাতেই পড়ে রয়েছে তবে বিল্ডিংটির পরিস্থিতি খুবই খারাপ যে কোন মুহূর্তে বড় দুর্ঘটনা ঘটতে পারে।

Latest News

Muskan Baby: ব্রেক ডান্স করে দেখালেন মুসকান বেবি সাদা কুর্তিতে, ভিডিও ইন্টারনেটে ভাইরাল

Muskan Baby:ব্রেক ডান্স করে দেখালেন মুসকান বেবি সাদা কুর্তিতে, ভিডিও ইন্টারনেটে ভাইরাল।  হরিয়ানভি নাচ: হরিয়ানা, ভারতের উত্তরের একটি রাজ্য, তার সমৃদ্ধ...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img