31 C
Kolkata
Sunday, April 28, 2024

৫ কিলোমিটারের মধ্যে গোমাংস বিক্রি করা যাবে না, নয়া বিল পেশ

Must Read

খবরইন্ডিয়াঅনলাইন, ওয়েবডেস্কঃ   পুনরায় বিতর্কের মুখে অসমের মুখ্যমন্ত্রী হেমন্ত বিশ্ব শর্মা। অসমের নিবাসীদের জন্য তিনি একটি নতুন বিধান দিয়েছেন। তিনি জানিয়েছেন, মন্দিরের পাঁচ কিলোমিটারের মধ্যে কোন ভাবেই গো মাংস বিক্রি করা যাবে না। হিন্দু শিখ এবং জৈন সংখ্যাগরিষ্ঠ এলাকায় গোমাংস ক্রয় – বিক্রয় নিয়ে নিষেধাজ্ঞা জারি করে দিয়েছে অসম সরকার। অসম বিধানসভায় বাজেট অধিবেশনে গবাদি পশু সংরক্ষণ বিল পেশ করলেন মুখ্যমন্ত্রী হেমন্ত বিশ্ব শর্মা।

অন্যান্য বিজেপি শাসিত রাজ্যে গরুর জন্য আলাদাভাবে বেশ কিছু নিয়ম আনা হয় যেভাবে আসামেও নতুন করে বিল নিয়ে এসেছেন অসমের মুখ্যমন্ত্রী। তিনি জানিয়ে দিয়েছেন, যে আইন নিয়ে আসা হচ্ছে তাতে প্রশাসনের অনুমতি ছাড়া গবাদিপশুকে জবাই করা, খাওয়া এবং গোমাংস পরিবহন নিয়ন্ত্রণ করার জন্য পর্যাপ্ত আইনি বিধান নিয়ে আসা হয়েছে। আপনাদের সকলকে এই আইন মেনে কাজ করতে হবে। যদি আপনাদের মধ্যে কেউ এই আইন অমান্য করেন তাহলে সর্বাধিক আট বছর পর্যন্ত জেল এবং তিন লক্ষ টাকা জরিমানা করার বিধান রয়েছে। তিনি আরো জানিয়েছেন, যদি একই ভুল দুবার করা হয় তাহলে জরিমানা দ্বিগুণ হবে। অসমের মুখ্যমন্ত্রী হেমন্ত বিশ্ব শর্মা আগে থেকেই হিন্দুত্ব নিয়ে অত্যন্ত কঠোর মনোভাব পোষণ করেন। তিনি কিছুদিন আগে নিজেই বলেছিলেন, ” কমবেশি আমরা সকলেই হিন্দুদের বংশধর। হিন্দুত্ব জীবনের একমাত্র রাস্তা এবং এটা অস্বীকার করার কোন জায়গা নেই। ” তার পাশাপাশি অসমে খুব তাড়াতাড়ি লাগু হতে চলেছে লাভ জিহাদ আইন। উত্তরপ্রদেশের রাস্তা ধরে ধীরে ধীরে নতুন আইন কার্যকর করার পরিকল্পনা গ্রহণ করছেন হিমন্ত বিশ্ব শর্মা। এই লাভ জিহাদ আইন নিয়ে নিজের সাফাই দিয়েছেন অসমের মুখ্যমন্ত্রী হেমন্ত বিশ্ব শর্মা। তিনি জানিয়েছেন, নির্দিষ্ট কোন ধর্মের মানুষকে টার্গেট করা হবে না। যে কোন ধর্মের মহিলারা প্রতারিত হলেই ব্যবস্থা নেবে রাজ্য সরকার। কিন্তু, হিন্দু বাদে অন্য ধর্মের প্রতি বিজেপির ঠিক কতটা দায়িত্ববোধ আছে, সেটা মোটামুটি সকলেই জেনে গেছেন এতদিনে। তার মধ্যেই আবার নতুন করে আসতে চলেছে গবাদিপশু বিল। ফলে এই নতুন বিল নিয়ে, হিন্দুত্ববাদী রাজনীতিতে আরো একবার শান দেবার পরিকল্পনা নিচ্ছেন অসমের মুখ্যমন্ত্রী।

আরও পড়ুন -  পর্দার ‘শ্রীভাল্লী’, এই তারকাকে ডেট করছেন বিজয় দেবারাকোন্ডাকে ছেড়ে, ভক্তদের মন খারাপ

অসমের মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্ব শর্মা মনে করছেন, যদি এই নতুন বিল কার্যকরী হয় এবং এটি আইন হিসেবে প্রতিষ্ঠিত হয় তাহলে বাংলাদেশে গরু পাচার কমবে এবং অসমের গরু সুরক্ষিত থাকবে। অসমের বিরোধী দলনেতা দেবব্রত শইকীয়া জানিয়েছেন, এই বিল নিয়ে এখনো পর্যন্ত আইনি পরামর্শ দেওয়া হচ্ছে। রাজনৈতিক সমীকরণ এর স্বার্থে নতুন বিলটিকে সরাসরি ভাবে বিরোধিতা করেনি কংগ্রেস। কট্টর হিন্দুত্ববাদী হিমন্ত বিশ্ব শর্মার আনা এই বিল ভবিষ্যতে কতটা গরু সংরক্ষণের সাহায্য করবে সেটাই এখন দেখার।

আরও পড়ুন -  Virat-Anushka: অনুষ্কা উচ্ছ্বসিত কোহলির কৃতিত্বে, এই কথা বললেন স্বামীর প্রশংসায়

Latest News

Short Film: শরীরের খেলা হাঁটুর বয়সী যুবতীর সাথে, তুমুল ঝড়ের গতিতে ভাইরালের পথে এই শর্ট ফিল্ম

Short Film: শরীরের খেলা হাঁটুর বয়সী যুবতীর সাথে, তুমুল ঝড়ের গতিতে ভাইরালের পথে এই শর্ট ফিল্ম।  Short Film টি ১৮+উদ্ধের...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img