30 C
Kolkata
Thursday, May 16, 2024

প্রজননক্ষম মহিলাদের নিয়ে গবেষণার স্বীকৃতি হিসেবে এসইআরবি নারী শ্রেষ্ঠ সম্মান লাভ

Must Read

খবরইন্ডিয়াঅনলাইন, নয়াদিল্লিঃ    মুম্বাই-ভিত্তিক ইন্ডিয়ান কাউন্সিল অফ মেডিকেল রিসার্চ-এর স্ট্রাকচারাল বায়োলজি ডিভিশনের ডঃ অন্তরা বন্দ্যোপাধ্যায় নারীদের প্রজননের ক্ষমতার বিষয়ে গুরুত্বপূর্ণ একটি গবেষণার জন্য ২০২১ সালের এসইআরবি নারী শ্রেষ্ঠ সম্মান পেয়েছেন। ইন্ডিয়ান কাউন্সিল অফ মেডিকেল রিসার্চ-এর ন্যাশনাল ইনস্টিটিউট ফর রিসার্চ ইন রিপ্রোডাক্টিভ হেলথ-এ ডঃ বন্দ্যোপাধ্যায় গবেষণারত।

আরও পড়ুন -  IND vs PAK: ধ্বংসের মুখে ক্যারিয়ার, পাকিস্তানের কাছে হেরে, টিম ইন্ডিয়ার জন্য বোঝা এই পেসার

মহিলাদের ডিম্বানুর উৎপাদনে ফলিসিল স্টিমুলেটিং হরমোন এবং তার উৎপাদকের ভূমিকা নিয়ে ডঃ বন্দ্যোপাধ্যায় গবেষণা করেছেন। এই গবেষণায় স্তন্যপায়ী প্রাণীদের সন্তান ধারণের ক্ষমতার ক্ষেত্রে হরমোনের উৎপাদকের ভূমিকা নিয়ে দীর্ঘদিন ধরে কাজ চলছে। ডঃ বন্দ্যোপাধ্যায়ের গবেষণায় এই উৎপাদকের সঙ্গে হরমোনের গুরুত্বপূর্ণ সংযোগ সংক্রান্ত প্রাপ্ত তথ্য থেকে জি-প্রোটিন-এর ভূমিকার কথা স্পষ্ট হয়েছে। এর ফলে, প্রজনন ক্ষমতার ক্ষেত্রে ফলিসিল স্টিমুলেটিং হরমোনের তাৎপর্য আরও স্পষ্ট হয়ে উঠেছে। গবেষণায় দেখা গেছে যখন একটি শিশুর দেহ বয়ঃসন্ধিকালে পরিণত হয়ে ওঠে এবং সন্তান ধারণের ক্ষমতা অর্জন করে তখন এই জি-প্রোটিনের ভূমিকা অত্যন্ত গুরুত্বপূর্ণ। সূত্র – পিআইবি।

আরও পড়ুন -  পাহাড়ে চাষবাস, নদী ও পাহাড়, সবকিছুর সমাহার, স্বর্গের কাছাকাছি!

Latest News

Bhojpuri: রোমান্সের তুফান কাজল রাঘওয়ানির সঙ্গে খেসারি লাল যাদব, ভিডিওটি দারুন লোভনীয়

Bhojpuri: রোমান্সের তুফান কাজল রাঘওয়ানির সঙ্গে খেসারি লাল যাদব, ভিডিওটি দারুন লোভনীয়।  ভোজপুরী ভিডিও সং। ভোজপুরী ভিডিও সং: সংস্কৃতি, ঐতিহ্য এবং...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img