33 C
Kolkata
Monday, May 20, 2024

ভারতীয় রেলে ঐতিহ্য সংরক্ষণ

Must Read

খবরইন্ডিয়াঅনলাইন, নয়াদিল্লিঃ    বাষ্প চালিত লোকোমটিভ রক্ষাণাবেক্ষণ, পার্বত্য রেল পথ সংরক্ষণ, পার্বত্য রেল পথ ভিত্তিক পর্যটনের প্রসার, রেল সংগ্রহশালার আধুনীকিকরণ, ভবন ও শিল্পকলা সংরক্ষণ, ডিজিটালাইজেশন এবং রেল ঐতিহ্য সংরক্ষণ বিষয়ে প্রচার ইত্যাদি ক্ষেত্রের ওপর ঐতিহ্য সংরক্ষণে বিস্তারিত নির্দেশিকা প্রকাশিত হয়েছে। ভারতীয় রেলের আওতায় ২১টি রেল সংগ্রহশালা, ১৬টি ঐতিহ্যপূর্ণ গ্যালাটি এবং ৯টি ঐতিহ্যবাহী পার্ক রয়েছে। এমনকি দার্জিলিং হিমালয়ান রেলওয়ে, নীলগিরি মাউনটেন্ট রেলওয়ে, কালকা সিমলা রেলওয়ে, মাথেরন লাইট রেলওয়ে এবং কাংড়া ভ্যালি রেলওয়ে – এই পাঁচটি পার্বত্য রেল পথ রয়েছে ভারতীয় রেলের অধীনে। এর মধ্যে দার্জিলিং হিমালয়ান রেলওয়ে, কালকা সিমলা রেলওয়ে এবং মাথেরন লাইট রেলওয়ে – এই তিনটি পার্বত্য রেল পথকে ইউনেসকো বিশ্ব ঐতিহ্যবাহী স্থান হিসেবে ঘোষণা করেছে।

আরও পড়ুন -  সমগ্র ভারত মণিপুরবাসীর পাশেই রয়েছেঃ প্রধানমন্ত্রী

লোকসভায় আজ এক প্রশ্নের লিখিত প্রশ্নের উত্তরে একথা জানিয়েছেন কেন্দ্রীয় রেল, বাণিজ্য ও শিল্প, ক্রেতা সুরক্ষা, খাদ্য ও গণবন্টন দপ্তরের মন্ত্রী পীযূষ গোয়েল। সূত্র – পিআইবি।

আরও পড়ুন -  MX Player: বোল্ড ওয়েব সিরিজ, বাবা নিরালার আশ্রমকেও টেক্কা

Latest News

Bhojpuri: অক্ষরা সিংয়ের বাহুতে চুম্বনে ভরিয়ে দিলেন নিরহুয়া, ভিডিওটি ভাইরালের পথে ইন্টারনেট দুনিয়ায়

Bhojpuri: অক্ষরা সিংয়ের বাহুতে চুম্বনে ভরিয়ে দিলেন নিরহুয়া, ভিডিওটি ভাইরালের পথে ইন্টারনেট দুনিয়ায়। ভোজপুরী সিনেমা: এক ঝলকঃ ভোজপুরী সিনেমা হল ভারতের...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img