27 C
Kolkata
Saturday, May 11, 2024

নিরাপত্তা সুনিশ্চিত করতে ভারতীয় রেল তৃতীয় পক্ষকে দিয়ে ৮১৫টি সেতু/আরওবি/এফওবি স্বাস্থ্য খতিয়ে দেখেছে

Must Read

খবরইন্ডিয়াঅনলাইন, নয়াদিল্লিঃ  সারা দেশে ভারতীয় রেল নেটওয়ার্কে দেড় লক্ষেরও বেশি সেতু রয়েছে। এছাড়াও, রেল লাইন পারাপারে সাধারণ মানুষের সুবিধার্থে ৩ হাজার ৪০০টি রেলওভার ব্রিজ (আরওবি) তৈরি করা হয়েছে। পথচারী/যাত্রীদের সুবিধার্থে ৩ হাজার ৭০০-রও বেশি ফুটওভার ব্রিজ বা এফওবি রয়েছে। ভারতীয় রেল তাঁর সুবিস্তৃত রেল নেটওয়ার্কে যে অসংখ্য সেতু, আরওবি, এফওবি রয়েছে – সেগুলির রক্ষণা-বেক্ষণ ও বার্ষিক পরিদর্শনের জন্য রেল আধিকারিকদের দায়িত্ব দিয়ে থাকে। রেলের বর্তমান পরিকাঠামোর হাল-হকিকত সম্পর্কে জানতে ২০১৮’তে সমস্ত সেতু/আরওবি/এফওবি-গুলির স্বাস্থ্য পরীক্ষার জন্য একটি তৃতীয় পক্ষকে দিয়ে সমীক্ষা করার সিদ্ধান্ত হয়। একটি নিরপেক্ষ সংস্থাকে দিয়ে এ ধরনের গুরুত্বপূর্ণ পরিকাঠামোর স্বাস্থ্য সম্পর্কে আরও সুনিশ্চিত হতেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

আরও পড়ুন -  Durga Puja: দুর্গাপূজা

রেল তার সমস্ত সেতু/আরওবি/এফওবি-গুলির স্বাস্থ্য সমীক্ষার জন্য আইআইটি, এনআইটি-র মতো প্রযুক্তি প্রতিষ্ঠানের বিশেষজ্ঞদের কাজে লাগাচ্ছে। জোনাল রেলগুলিকেও সমস্ত সেতুর সুস্বাস্থ্য খতিয়ে দেখতে তৃতীয় পক্ষকে দিয়ে একবার সমীক্ষা করার পরামর্শ দেওয়া হয়েছে। তৃতীয় পক্ষকে দিয়ে সমীক্ষার পর ভারতীয় রেল ৪৩টি আরওবি’র জরুরি মেরামত করেছে এবং ৬টি আরওবি ভগ্ন স্বাস্থ্যের কারণে পুরোপুরি বন্ধ করে দেওয়া হয়েছে। রেলের সুবিস্তৃত নেটওয়ার্কে জরুরি মেরামতের প্রয়োজন রয়েছে, এমন চিহ্নিত ১ হাজার ১০৭টি সেতু/আরওবি/এফওবি-র মধ্যে ৮১৫টির সমীক্ষার কাজ ইতিমধ্যেই শেষ হয়েছে। বাকিগুলির সমীক্ষার কাজ চলছে। সমগ্র সমীক্ষা প্রক্রিয়া স্বচ্ছভাবে পরিচালিত করতে রেল গুরুত্বপূর্ণ প্ল্যাতফর্ম সহ অন্যান্য জায়গায় বিজ্ঞপ্তি সম্বলিত বোর্ড জনসমক্ষে প্রকাশ করেছে। সূত্র – পিআইবি।

আরও পড়ুন -  স্বাধীনতা সংগ্রামী মাস্টারদা সূর্যসেনের ১৩০ তম জন্মদিবস

Latest News

Short Film: অবৈধ সম্পর্ক গড়লেন গৃহবধূ এক ট্যাক্সি ড্রাইভারের সাথে, শর্ট ফিল্মটি দেখতে গেলে ঘর আগে বন্ধ করুন

Short Film: অবৈধ সম্পর্ক গড়লেন গৃহবধূ এক ট্যাক্সি ড্রাইভারের সাথে, শর্ট ফিল্মটি দেখতে গেলে ঘর আগে বন্ধ করুন।  Short Film...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img