32 C
Kolkata
Wednesday, May 15, 2024

ভারতে দ্রুত হারে টিকাকরণ, টিকাকরণের সংখ্যা প্রায় ৩ কোটি

Must Read

খবরইন্ডিয়াঅনলাইন, নয়াদিল্লিঃ    মহারাষ্ট্র, পাঞ্জাব, কর্ণাটক, গুজরাট ও তামিলনাডু – এই ৫টি রাজ্যে দৈনিক কোভিড আক্রান্তের সংখ্যা লাগাতার বাড়ছে। এই রাজ্যগুলিতে গত ২৪ ঘণ্টায় আক্রান্তের হার ৭৮.৪১ শতাংশ। দেশে গত ২৪ ঘণ্টায় আরও ২৬ হাজার ২৯১ জন সংক্রমিত হয়েছেন।

মহারাষ্ট্রে একদিনে সর্বাধিক ১৬ হাজার ৬২০ জন আক্রান্ত। কেরলে সংক্রমিতের সংখ্যা ১ হাজার ৭৯২ এবং পাঞ্জাবে আক্রান্ত হয়েছেন ১ হাজার ৪৯২ জন। অন্যদিকে, ৮টি রাজ্যে দৈনিক আক্রান্তের সংখ্যায় ঊর্দ্ধগতি লক্ষ্য করা গেছে। এই রাজ্যগুলি হ’ল – মহারাষ্ট্র, তামিলনাডু, পাঞ্জাব, মধ্যপ্রদেশ, দিল্লি, গুজরাট, কর্ণাটক ও হরিয়ানা। অবশ্য, কেরলে গত এক মাসে আক্রান্তের সংখ্যা নিম্নমুখী।

দেশে আজ সুস্পষ্টভাবে করোনায় আক্রান্তের সংখ্যা ২ লক্ষ ১৯ হাজার ২৬২, যা মোট আক্রান্তের কেবল ১.৯৩ শতাংশ। দেশে মোট আক্রান্তের ৭৭ শতাংশই মহারাষ্ট্র, কেরল ও পাঞ্জাব থেকে। কেবল মহারাষ্ট্রেই মোট আক্রান্তের হার ৫৮ শতাংশের বেশি।

আরও পড়ুন -  Swastika-Shovan: স্বস্তিকার ইচ্ছেপূরণ করলেন শোভন

ভারতে দ্রুতগতিতে টিকাকরণ এগিয়ে চলেছে। দেশে এখনও পর্যন্ত প্রায় ৩ কোটি টিকার ডোজ দেওয়া হয়েছে। আজ সকাল ৭টা পর্যন্ত ২ কোটি ৯৯ লক্ষ ৮ হাজার ৩৮টি টিকার ডোজ দেওয়া হয়েছে। এর মধ্যে ৭৩ লক্ষ ৫৫ হাজার ৭৫৫ জন স্বাস্থ্য কর্মী প্রথম ডোজ, ৪৩ লক্ষ ৫ হাজার ১১৮ জন স্বাস্থ্য কর্মী দ্বিতীয় ডোজ, করোনার বিরুদ্ধে লড়াইয়ে অগ্রভাগে থাকা ৭৩ লক্ষ ৪০ হাজার ৪২৩ জন কর্মী প্রথম ডোজ এবং ১১ লক্ষ ৫০ হাজার ৫৩৫ জন কর্মী দ্বিতীয় ডোজ পেয়েছেন। এছাড়াও, একাধিক উপসর্গবিশিষ্ট ৪৫ বছরের বেশি বয়সী ১৪ লক্ষ ৬৪ হাজার ১৪ জন সুফলভোগী সহ ৬০ বছরের বেশি বয়সী ৮২ লক্ষ ৯২ হাজার ১৯৩ জন সুফলভোগী প্রথম ডোজ পেয়েছেন।

আরও পড়ুন -  China: রেকর্ড করোনা সংক্রমণ চীনে

দেশে টিকাকরণ অভিযানের ৫৮তম দিনে (১৪ মার্চ) ১ লক্ষ ৪০ হাজার ৮৮০টি টিকার ডোজ দেওয়া হয়েছে। রবিবার হওয়ার কারণে গতকাল অধিকাংশ রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলে টিকাকরণ অভিযান পরিচালিত হয়নি। গতকাল মোট টিকাগ্রহীতা সুফলভোগীর মধ্যে ১ লক্ষ ২০ হাজার ৮৮৫ জন প্রথম ডোজ এবং ১৯ হাজার ৯৯৫ জন দ্বিতীয় ডোজ পেয়েছেন।

দেশে আজ করোনায় সুস্থতার সংখ্যা ১ কোটি ১০ লক্ষ ৭ হাজার ৩৫২। জাতীয় স্তরে সুস্থতার হার ৯৬.৬৮ শতাংশ। গত ২৪ ঘণ্টায় ১৭ হাজার ৪৫৫ জন সুস্থ হয়েছেন। এর মধ্যে ৬টি রাজ্যেই সুস্থতার হার ৮৪.১০ শতাংশ। মহারাষ্ট্রে একদিনেই সর্বাধিক ৮ হাজার ৮৬১ জন আরোগ্য লাভ করেছেন।

আরও পড়ুন -  Risk: ঝুঁকিতে গুগল ক্রোম ব্রাউজার

দেশে গত ২৪ ঘণ্টায় করোনায় ১১৮ জনের মৃত্যু হয়েছে। এর মধ্যে ৬টি রাজ্যেই মৃত্যু হার ৮২.২০ শতাংশ। মহারাষ্ট্রে একদিনেই সর্বাধিক ৫০ জনের মৃত্যু হয়েছে। পাঞ্জাবে মারা গেছেন ২০ জন এবং কেরলে মৃত্যু হয়েছে ১৫ জনের।

দেশে গত ২৪ ঘণ্টায় ১৬টি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলে করোনায় মৃত্যুর খবর নেই। এই রাজ্য/কেন্দ্রশাসিত অঞ্চলগুলির মধ্যে রয়েছে – গুজরাট, রাজস্থান, উত্তর প্রদেশ, আসাম, ওডিশা, গোয়া, লাক্ষাদ্বীপ, সিকিম, লাদাখ, ত্রিপুরা, আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জ, অরুণাচল প্রদেশ প্রভৃতি। সূত্র – পিআইবি।

Latest News

Web Series: পরিবারের সঙ্গে একদম এই ওয়েব সিরিজটি দেখা যাবে না, লজ্জার সীমানা পার

Web Series: পরিবারের সঙ্গে একদম এই ওয়েব সিরিজটি দেখা যাবে না, লজ্জার সীমানা পার।  Web Series টি ১৮+উদ্ধের জন্য। ওয়েব...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img