36 C
Kolkata
Saturday, May 4, 2024

সমস্ত বেসরকারি উপগ্রহ চ্যানেলের জন্য

Must Read

খবরইন্ডিয়াঅনলাইন, নয়াদিল্লিঃ অনলাইন গেমিং, ভ্রম সৃষ্টিকারী খেলা ইত্যাদি বিজ্ঞাপন সংক্রান্ত পরামর্শ।

তথ্য ও সম্প্রচার মন্ত্রকের নজরে এসেছে যে, অনলাইন গেমিং, বিভ্রান্তিমূলক গেম ইত্যাদির বিপুল সংখ্যক বিজ্ঞাপন বিভিন্ন টেলিভিশন চ্যানেলে প্রদর্শিত হচ্ছে। এই বিজ্ঞাপনগুলি বিভ্রান্তিমূলক এবং, যথাযথভাবে কেবল টেলিভিশন নেটওয়ার্কস্ (নিয়ন্ত্রণ) আইন, ১৯৯৫ এবং গ্রাহক সুরক্ষা আইন, ১৯৯৯ অনুযায়ী দর্শক/উপভোক্তাদের এবং এর সাথে যুক্ত অন্যান্য ঝুঁকিকে আর্থিক সুবিধা প্রদান করে না। তাছাড়াও, এই বিজ্ঞাপনগুলি ম্যানুয়াল অনুসারী নয় বলে এগুলি নিয়ে মন্ত্রক উদ্বেগ প্রকাশ করছে। অতপর, উপভোক্তা বিষয়ক মন্ত্রক এবং বৈদ্যুতিন ও তথ্য প্রযুক্তি মন্ত্রক, ভারতীয় বিজ্ঞাপন মানক পরিষদ(এএসসিআই), নিউজ ব্রডকাস্টার্স অ্যাসোসিয়েশন (এনবিএ), ইন্ডিয়ান ব্রডকাস্টিং ফাউন্ডেশন (আইবিএফ), অল ইন্ডিয়া গেমিং ফেডারেশন (এআইজিএফ), ফেডারেশন অফ ইন্ডিয়ান ফেন্টাসি স্পোর্টস (এফআইএফএস), অনলাইন রুমি ফেডারেশন (ওআরএফ) এবং অন্যান্য সংশ্লিষ্ট সকলকে সঙ্গে নিয়ে গত ১৮ই নভেম্বর, ২০২০’তে একটি সভা আহ্বান করা হয়েছিল।

২. দীর্ঘ আলাপ-আলোচনা ও পরামর্শ গ্রহণের পর সকলেই সহমত হয়েছেন যে, এএসসিআই বিজ্ঞাপনদাতাদের এবং সম্পচারকারীদের লাভের কথা মাথায় রেখে একটি যথোচিত নীতি-নির্দেশিকা জারি করবে, যাতে বিজ্ঞাপনগুলির স্বচ্ছতা বজায় থাকে এবং উপভোক্তাদের স্বার্থরক্ষা সুনিশ্চিত করে। ২৪শে নভেম্বর, ২০২০ তারিখে একটি প্রেস বিজ্ঞপ্তির মাধ্যমে এএসসিআই যে নীতি-নির্দেশকা জারি করেছে, তার একটি কপি এই চিঠির সঙ্গে সংলগ্ন করা হয়েছে। এএসসিআই প্রস্তাব রেখেছে যে, এই দিক-নির্দেশিকা ১৫ই ডিসেম্বর, ২০২০ থেকে কার্যকর হবে।

আরও পড়ুন -  অরুণাচল প্রদেশের বিদ্যালয়ের শিশুদের খাদি মাস্ক পড়তে হবে

৩. উপরোক্ত বিষয়গুলি মাথায় রেখে সকল সম্প্রচারকারীকে পরামর্শ দেওয়া হচ্ছে, যাতে তাঁরা জারি করা নীতি-নির্দেশিকাগুলি সংগ্রহ করেন এবং টেলিভিশনে বিজ্ঞাপন সম্প্রচারের সময় এএসসিআই নীতি-নির্দেশিকাগুলি মেনে চলেন। এই বিষয়টি সুনিশ্চিত করতে হবে যে বিজ্ঞাপন সম্প্রচারের সময় এমন কোনও কার্যকলাপকে উৎসাহ জোগানো হবে না যা আইন বিরুদ্ধ !

এই নির্দেশ ক্ষমতাপ্রাপ্ত আধিকারিকের অনুমতিক্রমে জারি করা হচ্ছে।

উপরোক্ত তথ্য সংলগ্ন করা হয়েছে।

(জি সি অরোন)

নির্দেশক (বি সি)

দূরভাষ : 2338 6393

প্রতিলিপি :

১. শ্রীমতী মনীষা কাপুর, মহাসচিব, ভারতীয় বিজ্ঞাপন মানক পরিষদ (এএসসিআই), ৭১৭/বি, ঔরস চেম্বার, এসএস অমৃতওয়ার মার্গ, ওরলি, মুম্বাই – 400018 (([email protected], [email protected])

২. শ্রীমতী অ্যানি জোসেফ, মহাসচিব, নিউজ ব্রডকাস্টার্স অ্যাসোসিয়েশন (এনবিএ), মন্টি হাউস, সি-৫৬/৫, তৃতীয় তল, সেক্টর-৬২, নয়ডা, উত্তর প্রদেশ – 201301. ([email protected])

আরও পড়ুন -  Horoscope: আজ ৯ই অক্টোবর, রাশিফল দেখুন

৩. শ্রী রাধাকৃষ্ণণ, সচিব, ইন্ডিয়ান ব্রডকাস্টিং ফাউন্ডেশন (আইবিএফ), বি-৩০৪ আনসল প্লাজা, তৃতীয় তল, খেলগাঁও মার্গ, নতুন দিল্লি – 110049 ([email protected])

৪. অল ইন্ডিয়া গেমিং ফেডারেশন (এআইজিএফ), ৯২৮ নবম তল, ইউনিট নম্বর-৯, কর্পোরেট পার্ক-২, স্বয়াস্তিক চেম্বারের নিকট, ভিএন পূরভ মার্গ, মুম্বাই – 400071. ([email protected])

৫. ফেডারেশন অফ ইন্ডিয়ান ফ্যান্টাসি স্পোর্টস্ (এফআইএফএস), ১৯০১, এ উইং, নমন মিড টাউন, সেনাপতি বাপত মার্গ, এলফিন স্টোন – ওয়েস্ট মুম্বাই, মুম্বাই – 400013. ([email protected])

৬. দ্য অনলাইন রুমি ফেডারেশন (ওআরএফ), ০১১/এ, কেরল টাউন, বি-জে, প্যাটেল রোড, মলাড ওয়েস্ট, মুম্বাই – 400064. ([email protected])

২৪.১১.২০২০ তারিখে ভারতীয় বিজ্ঞাপন মানক পরিষদ (এএসসিআই) দ্বারা অনলাইন গেমিং সংক্রান্ত জারি করা নীতি-নির্দেশকা

(১৫.ডিসেম্বর.২০২০ থেকে কার্যকর হবে)

১. ১৮ বছরের কম বয়স অথবা দেখতে ১৮ বছরের কম বয়স বলে মনে হচ্ছে, এমন ব্যক্তির বাস্তবিক অর্থ জেতার বা অনলাইন খেলছেন, এমন কোনও গেমিং বিজ্ঞাপন দেখানো যাবে না। অথবা, এ ধরনের কোনও ব্যক্তিকে কোনও অনলাইন গেম খেলার পরামর্শ দেওয়া যাবে না।

২. এ ধরনের প্রতিটি গেমিং বিজ্ঞাপনে নিম্নলিখিত সতর্কীকরণ থাকতে হবে :

আরও পড়ুন -  খুঁটিপুজো

ক) মুদ্রণ/বৈদ্যুতিন – এই গেমে আর্থিক ঝুঁকি রয়েছে এবং এটি মানুষকে সর্বস্বান্ত করতে পারে।

i. এই সতর্কীকরণ বিজ্ঞাপনের ২০ শতাংশের কম জায়গা রাখলে চলবে না।

ii. এই সতর্কীকরণ এএফসিআই কোডে বিশেষভাবে নির্ধারিত সতর্কীকরণ বা নীতি-নির্দেশ 4 (i) (ii) (iv) এবং (viii) মেনে চলতে হবে।

খ) শ্রাব্য/দৃশ্য : “এই গেমে আর্থিক ঝুঁকি রয়েছে এবং এটি সর্বস্বান্ত করে দিতে পারে। অনুগ্রহ করে দায়িত্বের সঙ্গে এবং নিজের ঝুঁকি নিয়ে খেলুন”।

i) এ ধরনের সতর্কীকরণ বিজ্ঞাপনের শেষে সাধারণ কথা বলার গতি মেনে প্রচার করতে হবে।

ii) বিজ্ঞাপনটি যে ভাষায় সম্প্রচারিত হবে, সেই ভাষাতেই এই সতর্কীকরণ করতে হবে।

iii) সতর্কীকরণও যেন শ্রাব্য ও দৃশ্য উভয় মাধ্যমেই করা হয়।

৩. কোনও বিজ্ঞাপনে অনলাইন গেমিং-কে একটি কাজের সুযোগ কিংবা বিকল্প রোজগারের পথ হিসাবে বাস্তবিক অর্থ জেতার উপায় হিসেবে উপস্থাপিত করা যাবে না।

৪. বিজ্ঞাপনগুলিতে এ ধরনের পরামর্শ দেওয়া উচিৎ নয় যে, এই ধরনের খেলাগুলিতে অংশগ্রহণ করলে কোনও ব্যক্তি কোনোভাবে অন্যদের তুলনায় বেশি সফল হবেন। সূত্র – পিআইবি।

Latest News

Weather Forecast: তাপপ্রবাহের তেজ কমছে, খুব শীঘ্রই স্বস্তির বৃষ্টি ঝেঁপে আসছে

Weather Forecast: তাপপ্রবাহের তেজ কমছে, খুব শীঘ্রই স্বস্তির বৃষ্টি ঝেঁপে আসছে। দক্ষিণবঙ্গের বেশ কিছু জেলায় তাপপ্রবাহ দেখা গেছে বিগত কয়েকদিনে।...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img