33 C
Kolkata
Saturday, May 18, 2024

কেন্দ্রীয় সরকার সমস্ত বেসরকারী টেলিভিশন চ্যানেল গুলিকে অনলাইনে খেলা এবং কল্প ক্রীড়া বিষয়ে এএসসিআইয়ের নির্দেশনামা মেনে চলার পরামর্শ দিয়েছে

Must Read

খবরইন্ডিয়াঅনলাইন, নয়াদিল্লিঃ কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচার মন্ত্রক সমস্ত বেসরকারী টেলিভিশন চ্যানেল গুলিকে অনলাইনে খেলা এবং কল্প ক্রীড়া বিষয়ে এডভাটাইসিং স্ট্যান্ডার্ডস কাউন্সিল অফ ইন্ডিয়ার(এএসসিআই) নির্দেশিকা মেনে চলার পরামর্শনামা প্রকাশ করেছে। মন্ত্রক জানিয়েছে এই ধরনের বিজ্ঞাপনে আইন বা বিধিভঙ্গ হয় এমন কোন বিষয় তুলে ধরা যাবেনা।

তথ্য ও সম্প্রচার মন্ত্রকের নজরে এসেছে,একাধিক বেসরকারী টেলিভিশন চ্যানেলে অনলাইন গেম এবং কল্পক্রীড়া বিষয়ে প্রচুর বিজ্ঞাপন প্রচারিত হচ্ছে। পরামর্শনামায় বলা হয়েছে,এই ধরনের বিজ্ঞাপনে ক্রেতাদের কাছে সঠিক তথ্য তুলে ধরা হচ্ছেনা।পাশপাশি ক্রেতার আর্থিক ঝুঁকির বিষয় গুলিও তুলে ধরা হচ্ছেনা। লঙ্ঘিত হচ্ছে কেবল নেটওয়ার্কস(রেগুলেশান) আইন১৯৯৫ এবং ক্রেতা সুরক্ষা আইন ২০১৯।

আরও পড়ুন -  মালদায় ধুলিস্যাৎ গণিগড়, বারোটি বিধানসভা আসনের মধ্যে আটটি বিধানসভা কেন্দ্রে এগিয়ে তৃণমূল

দ্য অনলাইন রামি ফেডারেশন,ফেডারেশন অফ ইন্ডিয়ান ফ্যান্টাসি স্পোর্টস,অল ইন্ডিয়া গেমিঙ ফেডারেশন,ইন্ডিয়ান ব্রডকাস্টিং ফাউন্ডেশন,নিউজ ব্রডকাস্টারস অ্যাসশিয়েসন,এএসসিআই,কেন্দ্রীয় ক্রেতা সুরক্ষা মন্ত্রকের আধিকারিক এবং প্রতিনিধিদের সঙ্গে বৈঠকের পর তথ্য ও সম্প্রচার মন্ত্রক এই নির্দেশিকা প্রকাশ করে।

আরও পড়ুন -  New Bride Gift: উপহার নতুন কনের বিয়েতে

এএসসিআইয়ের নির্দেশিকায়,এই ধরনের অনলাইন খেলার বিজ্ঞাপনে,ক্রেতার আর্থিক ঝুঁকির বিষয়,খেলার প্রতি আসক্ত হয়ে পড়ার ঝুঁকি,নিজের দায়িত্বে এবং নিজের ক্ষতির দিকে তাকিয়ে খেলার কথা উল্লেখ করতে হবে। বিজ্ঞাপনের ২০% জুড়ে এই সতর্কবার্তা প্রকাশ করার পাশাপাশি ১৮ বছরের নিচে কোনো ব্যক্তি এইধরনের খেলায় অংশ নিতে পারবে না,তাও উল্লেখ করতে হবে। বিজ্ঞাপনে কখনোই বলা যাবেনা এই ধরনের খেলা কর্মসংস্থানের বিকল্প বা এই খেলায় যারা অংশ নিয়েছে তারা অন্যদের থেকে অনেক বেশি সফল।

আরও পড়ুন -  স্তনের বাইরেও একটা জগৎ আছে মহিলাদেরঃ Shahrukh Khan

উল্লেখ্য,বিজ্ঞাপনের বিষয়বস্তু নিশ্চিত করতে এএসসিআই গঠিত হয় ১৯৮৫ সালে। ১৯৯৫ এর কেবল টেলিভিশন নেটওয়ার্কস(রেগুলেশন) আইনের অধীনে,প্রতিটি টেলিভিশন নেটওয়ার্ককে বিজ্ঞাপন প্রচারের ক্ষেত্রে এএসসিআইয়ের নির্দেশিকা মেনে চলতে হবে। সূত্র – পিআইবি।

Latest News

Web Series: পুত্রবধূ বাড়িতে একলা থাকায় সম্পর্কে জড়ালেন শ্বশুর, এই ভিডিওটি একদম একলা দেখবেন

Web Series: পুত্রবধূ বাড়িতে একলা থাকায় সম্পর্কে জড়ালেন শ্বশুর, এই ভিডিওটি একদম একলা দেখবেন।  Web Series টি ১৮+উদ্ধের জন্য। ওয়েব...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img