34 C
Kolkata
Friday, May 17, 2024

অরুণাচল প্রদেশের বিদ্যালয়ের শিশুদের খাদি মাস্ক পড়তে হবে

Must Read

খবরইন্ডিয়াঅনলাইন, নয়াদিল্লিঃ কোভিড-১৯ লকডাউন পরবর্তী সময়ে বিদ্যালয় খোলার পর প্রথমবার বিদ্যালয়ে আসার সময় অরুণাচল প্রদেশের কয়েক হাজার ছাত্র ছাত্রীকে ত্রিবর্ণ রঞ্জিত খাদি ফেস মাস্ক পরে বিদ্যালয়ে আসতে হবে। ১৬ই নভেম্বর থেকে বিদ্যালয় পুনরায় খোলার বিষয়ে সিদ্ধান্ত নিয়েছে অরুণাচল প্রদেশ সরকার। তাই ছাত্রছাত্রীদের জন্য খাদি ও গ্রামীণ শিল্পোদ্যোগ কমিশনের কাছ থেকে ৬০ হাজার উচ্চ গুণমান সম্পন্ন খাদির সুতির ফেস মাস্ক কিনছে অরুণাচল প্রদেশ সরকার।

এই প্রথমবার উত্তর পূর্ব ভারতের কোন রাজ্য সরকার তাদের বিদ্যালয়ে শিক্ষার্থীদের জন্য এতো পরিমাণে খাদির ফেস মাস্ক কিনছে। গত তেশরা নভেম্বর খাদি গ্রামীণ ও শিল্পোদ্যোগ কমিশনের কাছ থেকে এই ফেস মাস্ক কেনার বিষয়ে বরাত অরুণাচল প্রদেশ সরকার। মাত্র ৬ দিনেই খাদি গ্রামীণ ও শিল্পোদ্যোগ কমিশন জরুরী তৎপরতার ভিত্তিতে প্রয়োজনীয় ফেস মাস্ক সরবরাহ করছে। বিমানের সাহায্যে এই ফেস মাস্ক অরুণাচল প্রদেশে পাঠানো হয়েছে। কেভিআইসি ত্রিস্তরীয় এই ফেস মাস্কগুলির ত্রিবর্ণ রঞ্জিত। মাস্কের সামনের অংশে অরুণাচল প্রদেশ সরকারের লোগো বসানো রয়েছে। ছাত্রছাত্রীদের মধ্যে জাতীয়তাবোধের ধ্যান-ধারণা গড়ে তুলতেই এই ত্রিবর্ণ রঞ্জিত ফেস মাস্ক ব্যবহারের উদ্যোগ নেওয়া হয়েছে।

আরও পড়ুন -  ভারত-চীন কোর কমান্ডার পর্যায়ে অষ্টম বৈঠক

উল্লেখ্য আগামী ১৬ই নভেম্বর থেকে দশম ও দ্বাদশ শ্রেণীর ছাত্রছাত্রীদের নিয়ে বিদ্যালয় পুনরায় খোলার বিষয়ে সিদ্ধান্ত নিয়েছে অরুণাচল প্রদেশ সরকার। তারই অঙ্গ হিসেবে কেভিআইসি-র কাছ থেকে এই ৬০ হাজার ফেস মাস্ক কেনা হচ্ছে।

আরও পড়ুন -  জাতিসংঘ প্রধানের আহ্বান, পরমাণু অস্ত্র নির্মূলের

খাদি গ্রামীণ ও শিল্পোদ্যোগ কমিশনের চেয়ারম্যান শ্রী বিনয় কুমার সাক্সেনা জানান, ১৬ই নভেম্বর থেকে বিদ্যালয়ে যাওয়া ছাত্রছাত্রীদের জন্য অরুণাচল প্রদেশ সরকার যে ফেস মাস্ক ব্যবহারের নির্দেশ দিয়েছে তা সরবরাহের বিষয়টি সর্বাধিক অগ্রাধিকার দেওয়া হয়েছে। এতে খাদি গ্রামীণ ও শিল্পোদ্যোগ কমিশনের কারিগরদের অতিরিক্ত কর্মসংস্থানেরও সৃষ্টি হয়েছে। ফেস মাস্কের সর্বোচ্চ গুণমান সুনিশ্চিত করে মাত্র ৬ দিনের মধ্যে তা সরবরাহ করা হয়েছে বলে তিনি জানান। শ্রী সাক্সেনা আরও বলেন, চলতি বছরের এপ্রিল থেকে এ পর্যন্ত খাদি গ্রামীণ ও শিল্পোদ্যোগ কমিশন প্রায় ২৩ লক্ষ ফেস মাস্ক বিক্রি করেছে। এছাড়াও রাষ্ট্রপতি ভবন, প্রধানমন্ত্রীর কার্যালয়, বিভিন্ন রাজ্য সরকার ও কেন্দ্রীয় মন্ত্রক এবং রাষ্ট্রায়ত্ত্ব সংস্থা থেকে মাস্ক সরবরাহের জন্য বরাত পাওয়া গেছে বলেও তিনি জানান। সূত্র – পিআইবি।

আরও পড়ুন -  Ramiz Raja: ইমরানের বন্ধু রমিজ রাজা, পিসিবিতে থাকবেন!

Latest News

Muskan Baby Dance: টাইট পোশাকে দুরন্ত নাচ দেখালেন মুসকান বেবি, ফিদা দর্শকরা

Muskan Baby Dance: টাইট পোশাকে দুরন্ত নাচ দেখালেন মুসকান বেবি, ফিদা দর্শকরা। সোশ্যাল মিডিয়া বর্তমান সময়ে হচ্ছে জাদুকাঠি। যার সহযোগিতায়...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img