31 C
Kolkata
Tuesday, May 21, 2024

অর্থ-ব্যবস্থায় খরচ বাড়াতে রাষ্ট্রায়ত্ত সংস্থাগুলির মূলধন ব্যয় সংক্রান্ত পঞ্চম পর্যালোচনা বৈঠকে অর্থমন্ত্রী

Must Read

খবরইন্ডিয়াঅনলাইন, নয়াদিল্লিঃ কেন্দ্রীয় অর্থ তথা কর্পোরেট বিষয়ক মন্ত্রী শ্রীমতী নির্মলা সীতারমন আজ এখানে ভিডিও কনফারেন্সের মাধ্যমে বিদ্যুৎ, খনি এবং আনবিক শক্তি দপ্তরের বিভাগীয় সচিব তথা এই দপ্তরগুলির অধীনস্থ ১০টি রাষ্ট্রায়ত্ত সংস্থার চেয়ারম্যান তথা ম্যানেজিং ডাইরেক্টরদের সঙ্গে মূলধনী ব্যয় পর্যালোচনা করেন। কোভিড-১৯ মহামারীর প্রেক্ষিতে আর্থিক বিকাশ হার ত্বরান্বিত করতে সংশ্লিষ্ট বিভিন্ন পক্ষের সঙ্গে এটি অর্থমন্ত্রীর পঞ্চম বৈঠক।

আরও পড়ুন -  Swastika Dutta: প্রেমিকাকে গিটার বাজানো শেখাচ্ছেন শোভন

২০২০-২১ এ ৬১ হাজার ৪৮৩ কোটি টাকা মূলধন ব্যয়ের যে লক্ষ্য স্থির হয়েছিল, তার মধ্যে চলতি বছরের ২৩শে নভেম্বর পর্যন্ত ২৪ হাজার ২২৭ কোটি টাকা অর্থাৎ ৩৯.৪ শতাংশ অর্থ মূলধনী ব্যয় করা সম্ভব হয়েছে।

রাষ্ট্রায়ত্ত সংস্থাগুলির কাজকর্ম পর্যালোচনা করে শ্রীমতী সীতারমন বলেন, মূলধনী ব্যয় আর্থিক অগ্রগতির এক গুরুত্বপূর্ণ চালিকাশক্তি। তাই, ২০২০-২১ এবং ২০২১-২২ অর্থবর্ষে মূলধনী ব্যয় বাড়ানো প্রয়োজন। সংশ্লিষ্ট বিভাগীয় মন্ত্রী এবং রাষ্ট্রায়ত্ত সংস্থাগুলির মূলধনী ব্যয়ের ধার্য লক্ষ্য পূরণে সক্রিয় প্রচেষ্টা গ্রহণের জন্য অর্থমন্ত্রী তাঁদের কাজের প্রশংসা করেন। অর্থমন্ত্রী অবশ্য বলেন, তৃতীয় ত্রৈমাসিকে মূলধনী ব্যয়ের ধার্য ৭৫ শতাংশ অর্থ ব্যয়ে আরও উদ্যোগী হওয়া প্রয়োজন। ২০২০-২১ অর্থবর্ষের চতুর্থ ত্রৈমাসিকে ১০০ শতাংশের বেশি মূলধনী ব্যয়ের লক্ষ্য পূরণে শ্রীমতী সীতারমন রাষ্ট্রায়ত্ত সংস্থাগুলিকে আরও ভালো কাজকর্মের জন্য উৎসাহিত করেন, যাতে সঠিক সময়ের মধ্যেই মূলধনী ব্যয়ের লক্ষ্য পূরণ করা যায়।

আরও পড়ুন -  Kalyan Banerjee: ক্ষুব্ধ কল্যাণ, রাজীবের যোগদান নিয়ে

শ্রীমতী সীতারমন মূলধনী ব্যয়ের লক্ষ্য পূরণে রাষ্ট্রায়ত্ত সংস্থাগুলির কাজকর্মে আরও বেশি নজর দেওয়ার জন্য বিভাগীয় সচিবদের পরামর্শ দেন। রাষ্ট্রায়ত্ত সংস্থাগুলির অমীমাংসিত বিভিন্ন বিষয়ে দ্রুত সমাধানে উদ্যোগী হতেও তিনি সচিবদের নির্দেশ দেন। সূত্র – পিআইবি।

আরও পড়ুন -  Women's IPL: ছয় দল নিয়ে আগামী বছর থেকে নারী আইপিএল

Latest News

Web Series: বিছানায় নিয়ে এসে বোনের প্রেমিকার সঙ্গে রোমান্স করলেন যুবতী, হট দৃশ্যে দিয়ে তৈরি এই ওয়েব সিরিজটি

Web Series: বিছানায় নিয়ে এসে বোনের প্রেমিকার সঙ্গে রোমান্স করলেন যুবতী, হট দৃশ্যে দিয়ে তৈরি এই ওয়েব সিরিজটি।  Web Series...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img