28 C
Kolkata
Saturday, May 18, 2024

আপৎকালীন ঋণ সহায়তা নিশ্চয়তা কর্মসূচীর মেয়াদ আরও একমাস বাড়ালো সরকার

Must Read

খবরইন্ডিয়াঅনলাইন, নয়াদিল্লিঃ কেন্দ্রীয় সরকার আপৎকালীন ঋণ সহায়তা নিশ্চয়তা কর্মসূচীর মেয়াদ আরও একমাস বাড়িয়ে আগামী ৩০শে নভেম্বর পর্যন্ত বা এই কর্মসূচীর আওতায় ৩ লক্ষ কোটি টাকা মঞ্জুর না হওয়া সময় পর্যন্ত বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে। অর্থনীতির বিভিন্ন ক্ষেত্রে কাজকর্ম পুনরায় শুরু হওয়া এবং চলতি উৎসব মরশুমে চাহিদা বৃদ্ধির বিষয়টিকে বিবেচনায় রেখেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। কর্মসূচীর মেয়াদ বৃদ্ধির সিদ্ধান্তের ফলে এখনও পর্যন্ত যে সমস্ত ঋণ গ্রহীতা কর্মসূচীর সুবিধে নিতে পারেন নি তাঁরাও লাভবান হবেন।

আরও পড়ুন -  মোথাবাড়িতে মন্ত্রী সাবিনা ইয়াসমিনের নেতৃত্বে, তৃণমূলের যোগদান কর্মসূচী

আত্মনির্ভর ভারত প্যাকেজের অঙ্গ হিসেবে আপৎকালীন ঋণ সহায়তা নিশ্চয়তা কর্মসূচীর কথা ঘোষণা করা হয়েছিল। এই কর্মসূচীর মাধ্যমে সরকারের পক্ষ থেকে সম্পূর্ণ সুরক্ষিত এবং বন্ধকীমুক্ত অতিরিক্ত ঋণ সহায়তা দেওয়া হয়ে থাকে। অতিক্ষুদ্র, ছোট ও মাঝারি শিল্পোদ্যোগ, ব্যবসায়িক প্রতিষ্ঠান, বেক্তিবিশেষ এবং মুদ্রা যোজনার ঋণ গ্রহীতারা এই কর্মসূচীর সুবিধা নিতে পারেন। অবশ্য গত ২৯শে ফেব্রুয়ারি পর্যন্ত যেসমস্ত ঋণ গ্রহীতার ৫০ কোটি টাকা পর্যন্ত বকেয়া রয়েছে তার ভিত্তিতে ২০ শতাংশ হারে ঋণ দেওয়া হয়। যেসমস্ত ঋণ গ্রহীতার গত ২৯শে ফেব্রুয়ারি পর্যন্ত ৫০ কোটি টাকা বকেয়া রয়েছে এবং বার্ষিক লেনদেনের পরিমাণ ২৫০ কোটি টাকা তারা সকলেই এই কর্মসূচীর আওতায় ঋণ গ্রহণে যোগ্য। কর্মসূচীর আওতায় সুদের সর্বোচ্চ হার ব্যাঙ্ক ও আর্থিক প্রতিষ্ঠানগুলির ক্ষেত্রে ৯.২৫ শতাংশ এবং ব্যাঙ্ক বহির্ভুত আর্থিক প্রতিষ্ঠানগুলির ক্ষেত্রে ১৪ শতাংশ। ঋণ পরিশোধের মেয়াদ চার বছর। অবশ্য অতিরিক্ত মাশুল মিটিয়ে পরিশোধ করার মেয়াদ আরও এক বছর পর্যন্ত বাড়ানো যেতে পারে।

আরও পড়ুন -  SIM CARD এর নতুন নিয়ম চালু হবে, কেমন হবে এই পরিবর্তন

আপৎকালীন ঋণ সহায়তা নিশ্চয়তা কর্মসূচী সংক্রান্ত পোর্টালে সদস্য ঋণ দাতা প্রতিষ্ঠানগুলির পক্ষ থেকে উল্লেখিত তথ্য অনুযায়ী এখনও পর্যন্ত ৬০ লক্ষ ৬৭ হাজার ঋণ গ্রহীতাকে কর্মসূচীর আওতায় ২ লক্ষ ৩ হাজার কোটি টাকা ঋণ মঞ্জুর করা হয়েছে। অন্যদিকে, ১ লক্ষ ৪৮ হাজার কোটি টাকা ঋণ বন্টন করা হয়েছে। সূত্র – পিআইবি।

আরও পড়ুন -  প্রিয়া প্রকাশের মতো চোখে চোখে কথা, এই অভিনেত্রীর চোখ দেখে দর্শকরা বলছেন ড্রিম গার্ল, কে এই অভিনেত্রী?

Latest News

Bhojpuri: মিষ্টি রাতের আলোয় সঞ্চিতার সাথে নরম বিছানায় রোমান্সে মত্ত পবন সিং, ভাইরাল ভিডিও চোখ বুলিয়ে নিন

Bhojpuri: মিষ্টি রাতের আলোয় সঞ্চিতার সাথে নরম বিছানায় রোমান্সে মত্ত পবন সিং, ভাইরাল ভিডিও চোখ বুলিয়ে নিন।  ভোজপুরী সিনেমা: এক...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img