40 C
Kolkata
Sunday, April 28, 2024

এ বছর অক্টোবর মাসে জিএসটি বাবদ মোট রাজস্ব সংগ্রহের পরিমাণ ১ লক্ষ ৫ হাজার ১৫৫ কোটি টাকা

Must Read

খবরইন্ডিয়াঅনলাইন, নয়াদিল্লিঃ চলতি বছরের অক্টোবর মাসে জিএসটি বাবদ রাজস্ব সংগ্রহের পরিমাণ ১ লক্ষ ৫ হাজার ১৫৫ কোটি টাকা। এর মধ্যে সিজিএসটি বাবদ ১৯ হাজার ১৯৩ কোটি টাকা, এসজিএসটি বাবদ ২৫ হাজার ৪১১ কোটি টাকা, আইজিএসটি বাবদ ৫২ হাজার ৫৪০ কোটি টাকা (পণ্য সামগ্রীর আমদানি থেকে সংগৃহীত ২৩ হাজার ৩৭৫ কোটি টাকা সহ) এবং সেস বাবদ ৮ হাজার ১১ কোটি টাকা (পণ্য সামগ্রীর আমদানি থেকে সংগৃহীত ৯৩২ কোটি টাকা সহ) সংগ্রহ হয়েছে। গত ৩১শে অক্টোবর পর্যন্ত জিএসটিআর-৩বি রিটার্ন দাখিলের সংখ্যা ৮০ লক্ষ।

আরও পড়ুন -  Sudipa Chatterjee: শিক্ষক দিবসে খুদে আদিদেবকে শুভেচ্ছা সুদীপার, মা প্রথম শিক্ষাগুরু

কেন্দ্রীয় সরকার সিজিএসটি বাবদ ২৫ হাজার ৯১ কোটি টাকা, এসজিএসটি বাবদ ২৫ হাজার ৪২৭ কোটি টাকার বকেয়া মিটিয়েছে। এর ফলে, অক্টোবর মাসে নিয়মিত প্রাপ্য বকেয়া মেটানোর পর কেন্দ্রীয় ও রাজ্য সরকারগুলির মোট রাজস্ব সংগ্রহের পরিমাণ দাঁড়িয়েছে সিজিএসটি বাবদ ৪৪ হাজার ২৮৫ কোটি টাকা এবং এসজিএসটি বাবদ ৪৪ হাজার ৮৩৯ কোটি টাকা।

আরও পড়ুন -  Hackers: নতুন কৌশলে হ্যাকাররা ঝুঁকছে !

চলতি বছরের অক্টোবর মাসে জিএসটি বাবদ সংগৃহীত রাজস্বের পরিমাণ গত বছরের ঐ একই মাসের তুলনায় ১০ শতাংশ বেশি। একইভাবে, এ বছরের অক্টোবর মাসে পণ্য সামগ্রী আমদানি থেকে রাজস্ব সংগ্রহের পরিমাণ গত বছরের একই মাসের তুলনায় ৯ শতাংশ বেড়েছে। এমনকি, অভ্যন্তরীণ লেনদেন থেকে (পরিষেবা আমদানি সহ) রাজস্ব সংগ্রহের পরিমাণ গত বছরের ঐ একই মাসের তুলনায় এ বছর আলোচ্য মাসে ১১ শতাংশ বেড়েছে।

গত জুলাই , অগাস্ট ও সেপ্টেম্বর মাসের তুলনায় এ বছর অক্টোবর মাসে জিএসটি বাবদ রাজস্ব সংগ্রহে অগ্রগতি হয়েছে, যা থেকে সুস্পষ্টভাবে প্রমাণিত হয় যে, অর্থ ব্যবস্থার পুনরুদ্ধারের গতি সঠিক পথেই এগিয়ে চলেছে এবং রাজস্ব সংগ্রহের পরিমাণও তুলনামূলক বেড়েছে।

আরও পড়ুন -  Madhuri Dixit: মাধুরী দীক্ষিতের আপত্তি কামব্যাক শব্দ নিয়ে

মন্ত্রকের পরিসংখ্যান অনুযায়ী, রাজ্য-ভিত্তিক জিএসটি সংগ্রহের যে পরিসংখ্যান প্রকাশ করা হয়েছে, তার ভিত্তিতে এপ্রিল মাসে পশ্চিমবঙ্গে গত বছরের অক্টোবর মাসের তুলনায় এ বছর আলোচ্য মাসে জিএসটি বাবদ রাজস্ব সংগ্রহের পরিমাণ ১৫ শতাংশ বেড়েছে। সূত্র – পিআইবি।

Latest News

Video: ঘর বন্ধ, মোনালিসাকে দেখে হৃদয় দিয়ে বসলেন নিরহুয়া, তারপর শুরু উত্তপ্ত রোম্যান্স

Video: ঘর বন্ধ, মোনালিসাকে দেখে হৃদয় দিয়ে বসলেন নিরহুয়া, তারপর শুরু উত্তপ্ত রোম্যান্স।  ভোজপুরী ভিডিও সং। সংস্কৃতি, ঐতিহ্য এবং বিনোদনের এক...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img