31 C
Kolkata
Sunday, May 19, 2024

সর্দার প্যাটেল এমন একজন নেতা, যাঁকে আমি সর্বাধিক সম্মান ও শ্রদ্ধা করি : উপ-রাষ্ট্রপতি

Must Read

খবরইন্ডিয়াঅনলাইন, নয়াদিল্লিঃ অখন্ড ভারতের প্রাণপুরুষ সর্দার বল্লভভাই প্যাটেলের জন্মবার্ষিকীতে আজ তাঁকে গভীর শ্রদ্ধা জানিয়েছেন উপ-রাষ্ট্রপতি শ্রী এম ভেঙ্কাইয়া নাইডু। উপ-রাষ্ট্রপতি বলেছেন, সর্দার প্যাটেল হলেন সেই নেতা, যাঁকে তিনি সর্বাধিক শ্রদ্ধা ও সম্মান জ্ঞাপন করেন।

সোশ্যাল মিডিয়া ফেসবুকে আজ এক পোস্টে উপ-রাষ্ট্রপতি সর্দার প্যাটেলের অসামান্য অবদান স্মরণ করে দেশবাসীকে, বিশেষ করে তরুণ প্রজন্মকে সর্দার প্যাটেলের আদর্শ অনুসরণ করার আহ্বান জানান। আধুনিক ভারত গড়ে তুলতে তাঁর অতুলনীয় অবদানের কথাও উপ-রাষ্ট্রপতি স্মরণ করেন। অখন্ড ভারত গঠনে অবিস্মরণীয় সাফল্যের জন্য সর্দার প্যাটেলের প্রচেষ্টার প্রশংসা করে শ্রী নাইডু বলেন, এক কঠিন পরিস্থিতিতে সর্দার প্যাটেল ভারতের ভৌগোলিক অখন্ডতা ও সংহতির সুরক্ষায় তাঁর দক্ষতা, অভিজ্ঞতা, বিচক্ষণতা ও অদম্য মানসিকতার পরিচয় রেখেছিলেন। উপ-রাষ্ট্রপতি বলেন, সুচিন্তিত রণকৌশল, যথার্থ পরিকল্পনা, পারস্পরিক বোঝাপড়া, সহমত গড়ে তোলা এবং বিচক্ষণতার সঙ্গে সমস্ত পরিস্থিতির সুদক্ষ পরিচালনার মাধ্যমে সর্দার প্যাটেল সকল স্বশাসিত রাজ্যকে একত্রিত করতে সক্ষম হয়েছিলেন, যা আধুনিক ইতিহাসের এক অনন্য নজির।

আরও পড়ুন -  Shilpa Shetty: প্রথমবার মুখ খুললেন অভিনেত্রী শিল্পা শেট্টি, ইন্সটাগ্রাম স্টোরিতে

অল ইন্ডিয়া সিভিল সার্ভিসেসের প্রবর্তনের কথা উল্লেখ করে উপ-রাষ্ট্রপতি বলেন, সর্দার প্যাটেলের এটি আরও একটি স্বতন্ত্র অবদানের প্রতীক। তিনি বলেন, সর্দার প্যাটেল সিভিল সার্ভিসেস ব্যবস্থা এমনভাবে পরিকল্পনা করেছিলেন, যা ভারতের এক ইস্পাত কাঠামো হয়ে উঠেছে। সুদৃঢ় ও মজবুত এই কাঠামো দেশের অখন্ডতা ও সংহতির সুরক্ষায় আরও দীর্ঘস্থায়ী হবে। সিভিল সার্ভিস আধিকারিকদের প্রশাসনের অঙ্গ হিসাবে সর্দার প্যাটেল মনে করতেন। এজন্য তিনি আশা করতেন, তাঁরা সকলেই সততা ও ন্যায় পরায়ণতার সর্বোচ্চ মান অক্ষুণ্ন রাখবেন।

আরও পড়ুন -  Solar Work: জিনিসপত্রের দাম বেড়েছে, কাজ করে সে মুনাফা টা ঠিক মতন আমরা পাইনা

সর্দার প্যাটেল লৌহ পুরুষ হিসাবে স্বীকৃতি অর্জন করেছিলেন বলে উল্লেখ করে, উপ-রাষ্ট্রপতি বলেন, তিনি যেভাবে স্বরাষ্ট্র মন্ত্রী হিসাবে দেশ ভাগের পরিস্থিতিতে অভ্যন্তরীণ স্থিতিশীলতা বজায় রাখতে সক্ষম হয়েছিলেন, তা তাঁকে লৌহ পুরুষ হিসাবে স্বীকৃতি দিয়েছিল।

সর্দার প্যাটেলের আরও কিছু মহান কীর্তি ও মহানুভবতার কথা উল্লেখ করে উপ-রাষ্ট্রপতি বলেন, মাতৃভূমির প্রতি তাঁর অনুরাগ, নেতৃত্বদানের ক্ষমতা, সরলতা, সততা, ন্যায় পরায়ণতা ও সহজ-সরল জীবনযাপন জটিল সমস্যার সমাধান তথা অনুশাসন সর্বদাই তাঁকে প্রত্যেক ভারতবাসীর কাছে অনুপ্রেরণা-দায়ক হিসাবে স্মরণীয় করে রাখবে। শ্রী নাইডু সর্দার প্যাটেলের স্বপ্ন পূরণে প্রতিটি নাগরিককে একজোট হয়ে কাজ করার আহ্বান জানান।

আরও পড়ুন -  Multiple Explosions: একাধিক বিস্ফোরণ ও অগ্নিসংযোগ, আহত ৭, থাইল্যান্ডে

উপ-রাষ্ট্রপতি তাঁর গভীর আগ্রহের কথা প্রকাশ করে বলেন, “আমি চাই, দেশের প্রতিটি শিশুই যেন, সর্দার বল্লভভাই প্যাটেলের জীবন ও অবদান সম্পর্কে জানুক। একইভাবে, প্রত্যেক সরকারি চাকুরিজীবী তাঁর ভাষণগুলি পাঠ করুন এবং প্রত্যেক রাজনীতিক অবশ্যই সর্দার প্যাটেলের মহান গুণাবলীগুলিকে আত্মস্থ করার চেষ্টা করুন”। সূত্র – পিআইবি।

Latest News

Bhojpuri: মিষ্টি রাতের আলোয় সঞ্চিতার সাথে নরম বিছানায় রোমান্সে মত্ত পবন সিং, ভাইরাল ভিডিও চোখ বুলিয়ে নিন

Bhojpuri: মিষ্টি রাতের আলোয় সঞ্চিতার সাথে নরম বিছানায় রোমান্সে মত্ত পবন সিং, ভাইরাল ভিডিও চোখ বুলিয়ে নিন।  ভোজপুরী সিনেমা: এক...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img