31 C
Kolkata
Sunday, May 19, 2024

ভারতে করোনায় মৃত্যু হার কমে ১.৫ শতাংশের নীচে; ২৩টি রাজ্য/কেন্দ্রশাসিত অঞ্চলে মৃত্যু হার জাতীয় গড়ের তুলনায় কম

Must Read

খবরইন্ডিয়াঅনলাইন, নয়াদিল্লিঃ বিশ্বব্যাপী করোনা মহামারীর বিরুদ্ধে সমবেত লড়াইয়ে ভারত আরও একটি উল্লেখযোগ্য সাফল্য অর্জন করেছে। দেশে করোনাজনিত কারণে মৃত্যু হার ১.৫ শতাংশের নীচে নেমে এসেছে। ধারাবাহিকভাবে হ্রাস পাওয়ার ফলে এই মৃত্যু হার আজ ১.৪৯ শতাংশে পৌঁছেছে। একইভাবে, প্রতি ১০ লক্ষ জনসংখ্যায় ভারতে মৃত্যুর সংখ্যা কেবল ৮৮।

করোনা সংক্রমণ ও প্রতিরোধে কেন্দ্রীয় সরকার পরিচালিত টেস্ট, ট্রেস, ট্র্যাক এবং ট্রিট কৌশল গ্রহণের ফলে চিকিৎসা পরিষেবায় আদর্শ মান বজায় রাখা সম্ভব হয়েছে। একই সঙ্গে, সুস্থতার হার বাড়ছে। রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলির পক্ষ থেকে এই রণকৌশল কার্যকরভাবে রূপায়ণের ফলে আক্রান্তদের আগাম চিহ্নিতকরণ, তাঁদের আইসোলেশনে পাঠানো এবং সময় মতো চিকিৎসা পরিষেবা দেওয়া সম্ভব হয়েছে। এর ফলে, ভারতে করোনায় মৃত্যু হার কম রাখা সম্ভব হয়েছে এবং তা নিয়ন্ত্রণেও রয়েছে।

কোভিড সংক্রমণ প্রতিরোধ ও মোকাবিলা তথা উপযুক্ত রণকৌশলের অঙ্গ হিসাবে একটি অভিন্ন উদ্যোগ হ’ল আইসিইউ – এর দায়িত্বে থাকা চিকিৎসকদের দক্ষতা বৃদ্ধি। এই লক্ষ্যে নতুন দিল্লির এইমস্‌ প্রতিষ্ঠানের পক্ষ থেকে সপ্তাহে দু’দিন মঙ্গলবার ও শুক্রবার ই-আইসিইউ কর্মসূচি গ্রহণ করা হয়েছে। এই কর্মসূচির মাধ্যমে রাজ্যস্তরীয় হাসপাতালগুলিতে আইসিইউ – এর দায়িত্বে থাকা চিকিৎসকদের সঙ্গে এইমস্‌ – এর বিশেষজ্ঞ চিকিৎসকরা অভিজ্ঞতা বিনিময় করছেন এবং রোগীদের উপযুক্ত পরিষেবা দিতে সঠিক পদ্ধতি সম্পর্কে অবগত করছেন। গত ৮ই জুলাই থেকে এই কর্মসূচিটি রূপায়িত হচ্ছে।

আরও পড়ুন -  ভোট প্রচারে জমজমাট বাঁকুড়ার তালডাংরা বিধানসভা কেন্দ্রে

করোনা সংক্রমণ মোকাবিলা ও প্রতিরোধে গৃহীত বিভিন্ন রণকৌশলের ফলে ২৩টি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলে মৃত্যু হার জাতীয় গড়ের তুলনায় কম। কেবল ৫টি রাজ্য থেকেই রেকর্ড ৬৫ শতাংশ করোনা রোগীর মৃত্যু হয়েছে। সর্বাধিক ৩৬ শতাংশেরও বেশি করোনায় মৃত্যু হয়েছে মহারাষ্ট্রে। ১০টি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চল থেকে ৮৫ শতাংশ রোগীর করোনায় মৃত্যু হয়েছে। এদিকে ৬টি রাজ্য/কেন্দ্রশাসিত অঞ্চলে করোনায় মৃত্যুর সংখ্যা ১০০-রও কম। অন্যদিকে, ৮টি রাজ্য/কেন্দ্রশাসিত অঞ্চলে করোনাজনিত কারণে মৃত্যুর সংখ্যা ১ হাজারেরও নীচে। ১৬টি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলে মৃত্যুর সংখ্যা ১০ হাজারেরও কম।

আরও পড়ুন -  Hurricane Julia: হারিকেন জুলিয়ার আঘাতে নিহত অন্তত ২৮, মধ্য আমেরিকায়

দেশে গত ২৪ ঘন্টায় ৫৯ হাজার ৪৫৪ জন আরোগ্য লাভ করেছেন এবং আক্রান্তের সংখ্যা ৪৮ হাজার ২৬৮। দেশে করোনা থেকে আরোগ্য লাভের সংখ্যা আরও বেড়ে হয়েছে ৭৪ লক্ষ ৩২ হাজার ৮২৯। দৈনিক-ভিত্তিতে সর্বাধিক সংখ্যায় আরোগ্য লাভের প্রবণতা অব্যাহত থাকায় জাতীয় স্তরে সুস্থতার হার বেড়ে হয়েছে ৯১.৩৪ শতাংশ।

ভারতে সুস্পষ্টভাবে করোনায় আক্রান্তের সংখ্যা লাগাতার হ্রাস পাচ্ছে। বর্তমানে দেশে মোট আক্রান্তের তুলনায় কেবল ৭..১৬ শতাংশই সুস্পষ্টভাবে করোনায় আক্রান্ত। আক্রান্তের সংখ্যা ৫ লক্ষ ৮২ হাজার ৬৪৯। সুস্পষ্টভাবে করোনায় আক্রান্তের সংখ্যা পরপর দু’দিন ৬ লক্ষেরও নীচে রয়েছে।

আরও পড়ুন -  Leonardo del Vechio: এখন বিশ্বের অন্যতম ধনী, অনাথ আশ্রমে রেখে এসেছিলেন মা ! কেন ?

সদ্য আরোগ্য লাভকারীদের ৭৯ শতাংশই ১০টি রাজ্য/কেন্দ্রশাসিত অঞ্চল থেকে। কর্ণাটক ও মহারাষ্ট্র থেকে দৈনিক-ভিত্তিতে সর্বাধিক ৮ হাজারেরও বেশি করোনা রোগী আরোগ্য লাভ করেছেন। কেরল থেকে সুস্থ হয়েছেন ৭ হাজারেরও বেশি।

দেশে গত ২৪ ঘন্টায় নতুন করে করোনায় আক্রান্ত হয়েছেন ৪৮ হাজার ২৬৮ জন। এর মধ্যে ৭৮ শতাংশই আক্রান্ত হয়েছেন ১০টি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চল থেকে। কেরল ও মহারাষ্ট্র থেকে সর্বাধিক ৬ হাজার জনেরও বেশি করোনায় আক্রান্ত হয়েছেন। দিল্লি থেকে করোনায় আক্রান্তের সংখ্যা ৫ হাজারেরও বেশি।

দেশে গত ২৪ ঘন্টায় করোনাজনিত কারণে ৫৫১ জনের মৃত্যু হয়েছে। এর মধ্যে প্রায় ৮৩ শতাংশই মারা গেছেন ১০টি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চল থেকে। কেবল মহারাষ্ট্র থেকেই ১২৭ জনের মৃত্যুর খবর মিলেছে। সূত্র – পিআইবি।

Latest News

Bhojpuri: মিষ্টি রাতের আলোয় সঞ্চিতার সাথে নরম বিছানায় রোমান্সে মত্ত পবন সিং, ভাইরাল ভিডিও চোখ বুলিয়ে নিন

Bhojpuri: মিষ্টি রাতের আলোয় সঞ্চিতার সাথে নরম বিছানায় রোমান্সে মত্ত পবন সিং, ভাইরাল ভিডিও চোখ বুলিয়ে নিন।  ভোজপুরী সিনেমা: এক...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img