26 C
Kolkata
Thursday, May 9, 2024

প্রধানমন্ত্রী গুজরাটে ২৪শে অক্টোবর তিনটি প্রকল্পের উদ্বোধন করবেন

Must Read

খবরইন্ডিয়াঅনলাইন, নয়াদিল্লিঃ প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদী গুজরাটে ২৪শে অক্টোবর ভিডিও কনফারেন্সের মাধ্যমে তিনটি প্রকল্পের উদ্বোধন করবেন। তিনি গুজরাটে কৃষকদের জন্য ‘কিষাণ সূর্যদয় যোজনা’-র সূচনা করবেন, ইউএন মেহেতা ইনস্টিটিউট অফ কার্ডিওলজি অ্যান্ড রিসার্চ কেয়ার সেন্টারে শিশুদের হৃদরোগের চিকিৎসার হাসপাতাল ও আমেদাবাদে সিভিল হসপিটালে টেলি কার্ডিওলজি মোবাইল অ্যাপ-এর উদ্বোধন করবেন। শ্রী মোদী গিরনারে রোপওয়েরও উদ্বোধন করবেন।

কিষাণ সূর্যোদয় যোজনাঃ-

গুজরাটের মুখ্যমন্ত্রী শ্রী বিজয় রূপানির নেতৃত্বে রাজ্য সরকার, কৃষকরা যাতে দিনের বেলাতেও সেচের কাজ করতে পারেন তার জন্য বিদ্যুৎ সরবরাহের ব্যবস্থা করা হবে। এই প্রকল্পটির নাম কিষাণ সূর্যোদয় যোজনা। এই প্রকল্পে ফলে কৃষকরা ভোর ৫টা থেকে রাত ৯টা পর্যন্ত সেচের জন্য বিদ্যুৎ পাবেন। রাজ্য সরকার এই প্রকল্পে বিদ্যুৎবন্টন সহ অন্যান্য পরিকাঠামোর জন্য ৩,৫০০ কোটি টাকা বরাদ্দ করেছে। পুরো প্রকল্পের কাজ ২০২৩ সালের মধ্যে শেষ হবে। ৩৪৯০ সার্কিট কিলোমিটার দৈর্ঘ্যের এই প্রকল্পে ২২০ কিলোভোল্ট সাবস্টেশন বসানো হবে।

আরও পড়ুন -  Archana Puran Singh: গর্ভবতী অবস্থায় স্কার্ট পরে আমিরের ছবিতে শ্যুটিং করতে হয়েছে, ভিডিও দেখুন

২০২০-২১ সালের মধ্যে দাহোড়, পাটন, মাহিসাগর, পাঁচমহল, ছোটা উদেপুর, খেড়া, তাপি, ভালসাদ, আনন্দ এবং গির-সোমনাথ এই প্রকল্পের আওতাভুক্ত হবে। রাজ্যের বাকি জেলাগুলি ২০২২-২৩ সালের মধ্যে যুক্ত হবে।

ইউএন মেহেতা ইনস্টিটিউট অফ্ কার্ডিওলজি অ্যান্ড রিসার্চ-এর সঙ্গে যুক্ত শিশুদের হৃদরোগ হাসপাতাল :

প্রধানমন্ত্রী ইউএন মেহেতা ইনস্টিটিউট অফ্ কার্ডিওলজি অ্যান্ড রিসার্চ সেন্টারের শিশুদের হৃদরোগ হাসপাতাল এবং আমেদাবাদ সিভিল হসপিটালের টেলি কার্ডিওলজির মোবাইল অ্যাপ্লিকেশনের উদ্বোধন করবেন। ইউএন মেহেতা ইনস্টিটিউট এর ফলে হৃদরোগ চিকিৎসার ক্ষেত্রে ভারতে সর্ববৃহৎ হাসপাতাল হিসেবে গণ্য হবে। এখানে আন্তর্জাতিক মানের চিকিৎসা পরিষেবা পাওয়া যাবে।

আরও পড়ুন -  Viral: বেলি ড্যান্স প্রকাশ্য মঞ্চে এক খুদে কন্যার, ভিডিও ভাইরাল

ইউএন মেহেতা ইনস্টিটিউট অফ্ কার্ডিওলজির সম্প্রসারণে ৪৭০ কোটি টাকা ব্যয় হয়েছে। প্রকল্প শেষ হলে এখানে ১২৫১টি শয্যার ব্যবস্থা করা হবে। আগে ৪৫০টি শয্যা ছিল। এই প্রতিষ্ঠান দেশে সব থেকে বড় হৃদরোগ সংক্রান্ত চিকিৎসার সুপার স্পেশালিটি কেন্দ্রে পরিণত হবে এবং বিশ্বে একক বৃহত্তম সুপার স্পেশালিটি হৃদরোগ হাসপাতাল হিসেবে পরিচিত হবে।

এই ভবনটিতে ভূমিকম্প প্রতিরোধী নির্মাণ করা হয়েছে। এখানে অগ্নি নির্বাপণের জন্য অত্যাধুনিক ব্যবস্থা রাখা হয়েছে। ভারতে প্রথম উন্নত হৃদরোগ সংক্রান্ত ভ্রাম্যমান আইসিইউ ব্যবস্থা এখানে থাকবে। এই ভ্রাম্যমান ব্যবস্থায় অপারেশন থিয়েটার, ভেন্টিলেটর, আইএবিপি, হেমোডায়ালিসিস, ইসিএমও ইত্যাদির ব্যবস্থা থাকবে। এই প্রতিষ্ঠানে ১৭টি অপারেশন থিয়েটার এবং ৭টি কার্ডিয়াক ক্যাথেটেরাইজেশন গবেষণাগারও থাকবে।

আরও পড়ুন -  Valentine's Day: প্রসেনজিৎ-ঋতুপর্ণার বিয়ের কার্ড প্রকাশ! ভালোবাসা দিবসে

গিরনার রোপওয়ে :

আন্তর্জাতিক পর্যটন মানচিত্রে গিরনার আবারও উল্লেখযোগ্য কেন্দ্র হিসেবে গণ্য হবে। প্রধানমন্ত্রী ২৪শে অক্টোবর এখানে রোপওয়ের উদ্বোধন করবেন। প্রাথমিকভাবে ২৫ থেকে ৩০টি কেবিনের ব্যবস্থা করা হবে যেখানে প্রতিটি কেবিনে ৮ জন যেতে পারবেন। এই রোপওয়ের সাহায্যে ২.৩ কিলোমিটার রাস্তা মাত্র ৭ মিনিটি ৩০ সেকেন্ডে যাওয়া যাবে। এই রোপওয়ের সাহায্যে সবুজে ঘেরা গিরনার পাহাড়ের সৌন্দর্য দেখা যাবে। সূত্র – পিআইবি।

Latest News

Muskan Baby: ব্রেক ডান্স করে দেখালেন মুসকান বেবি সাদা কুর্তিতে, ভিডিও ইন্টারনেটে ভাইরাল

Muskan Baby:ব্রেক ডান্স করে দেখালেন মুসকান বেবি সাদা কুর্তিতে, ভিডিও ইন্টারনেটে ভাইরাল।  হরিয়ানভি নাচ: হরিয়ানা, ভারতের উত্তরের একটি রাজ্য, তার সমৃদ্ধ...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img