31 C
Kolkata
Friday, May 3, 2024

রেল টিকিটে ৭৫% ডিসকাউন্ট পাবেন এই ব্যক্তিরা, নতুন নিয়ম Indian Railway

Must Read

ট্রেন পরিবহন অত্যন্ত জনপ্রিয় মাধ্যম ভারতবর্ষের জনগণের কাছে। রোজ দেশের এক প্রান্ত থেকে আর এক প্রান্তে যাচ্ছেন কোটি কোটি মানুষ ট্রেনে করে।

আবার ট্রেন ভ্রমণ সবচেয়ে সাশ্রয়ী, আরামদায়ক ও নিরাপদ মাধ্যম। ভারতীয় রেলওয়ে প্রতিদিন ১৩,০০০-এরও বেশি ট্রেন পরিচালনা করে। বিশাল নেটওয়ার্কের মাধ্যমে কোটি কোটি মানুষ চলাচল করেন। আবার অনেকে জানেন না ভারতীয় রেলওয়ে কিছু বিশেষ যাত্রীদের জন্য ট্রেন ভ্রমণে ছাড়ের সুযোগ আছে।

আরও পড়ুন -  Sandy Saha: নাইটি পরে উদ্দাম নাচ, ইউটিবার স্যান্ডি সাহা !

এই সুবিধাটি প্রতিবন্ধী, কিছু নির্দিষ্ট রোগে আক্রান্ত ব্যক্তি ও শিক্ষার্থীদের জন্য।

অক্ষম, মানসিক প্রতিবন্ধী ও সম্পূর্ণ অন্ধ যাত্রীরা যারা অন্য ব্যক্তি ছাড়া ভ্রমণ করতে পারেন না, তাঁদের জন্য ট্রেনের টিকিটে ৭৫% পর্যন্ত ছাড় দেওয়া হয়। যেমন সাধারণ ক্লাস, স্লিপার ও 3AC-তে প্রযোজ্য। এমনকি রাজধানী, শতাব্দীর মতো ট্রেনের 1AC, 2AC-তে ৫০% ও 3AC ও AC চেয়ার কার-এ ২৫% পর্যন্ত ছাড় পাওয়া যায়।

আরও পড়ুন -  Durga Pujo: রাতভর চলবে ৫০ জোড়া অতিরিক্ত লোকাল ট্রেন, দুর্গাপূজোয়, সিদ্ধান্ত নিয়েছে পূর্ব রেলওয়ে

এই ধরনের একজন ব্যক্তির সাথে থাকা একজন ব্যক্তিও একই ছাড়ের সুবিধা আছে। আবার যারা কথা বলতে অথবা শুনতে পুরোপুরি অক্ষম তাঁরাও ট্রেনের টিকিটে ৫০% ছাড় পাবেন।

বিশেষ করে ক্যান্সার, থ্যালাসেমিয়া, হৃদরোগী, কিডনি রোগী, হিমোফিলিয়া রোগী, টিবি রোগী, এইডস রোগী, অস্টোমি রোগী, অ্যানিমিয়া এবং অ্যাপ্লাস্টিক অ্যানিমিয়া রোগীরা ট্রেনের টিকিটে ছাড় পাবেন।

আরও পড়ুন -  কেদারনাথ ধামের উন্নয়ন প্রকল্পের পর্যালোচনা করলেন প্রধানমন্ত্রী

এই ছাড়ের পরিমাণ ও প্রযোজ্য শ্রেণী রোগের ধরনের উপর নির্ভর করে। রোগীদের টিকিট বুক করার সময় ডাক্তারের দেওয়া রোগের বিবরণসহ প্রেসক্রিপশন জমা করতে হবে।এই বিশেষ ছাড়ের মাধ্যমে রেলওয়ে বিশেষ চাহিদা সম্পন্ন ব্যক্তিদের রেল ভ্রমণে উৎসাহিত করেন।

Latest News

Bhojpuri: প্রায় ২৩ লাখের বেশি মানুষ দেখলেন, অঞ্জনা সিংয়ের সাথে এই রকম করে রোমান্সে মাতলেন নিরহুয়া

Bhojpuri: প্রায় ২৩ লাখের বেশি মানুষ দেখলেন, অঞ্জনা সিংয়ের সাথে এই রকম করে রোমান্সে মাতলেন নিরহুয়া।  ভোজপুরী ভিডিও সং। ভোজপুরী ভিডিও...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img