33 C
Kolkata
Saturday, May 4, 2024

Pension Update-পরিবর্তন করেছে সরকার পেনশন স্কিমে

Must Read

পেনশনভোগীদের জন্য বড় সিদ্ধান্ত নিতে চলেছে কেন্দ্রীয় সরকার। আসলে, কেন্দ্রীয় সরকার দেশের ১০০টি শহরের ৫০০টি জায়গায় একটি বিশেষ প্রচার শুরু করেছে। সরকারের তরফে জারি করা বিবৃতি অনুসারে, প্রচারাভিযানটি ১৭টি পেনশন বিতরণকারী ব্যাঙ্ক, মন্ত্রক/বিভাগ, পেনশনভোগী কল্যাণ সমিতি, ইলেকট্রনিক্স, তথ্য প্রযুক্তি মন্ত্রক ও UIDAI-এর সহযোগিতায় ৫০ লক্ষ পেনশনভোগীদের লক্ষ্য করে শুরু হয়েছে।
কেন্দ্রীয় সরকার প্রত্যন্ত অঞ্চলে বসবাসকারী পেনশনভোগীদের জীবন শংসাপত্র জমা দেওয়ার ডিজিটাল পদ্ধতির সুবিধাগুলিকে প্রসারিত করতে চায়। কেন্দ্রের এই উদ্যোগে উপকৃত হবেন বিশেষ করে খুব প্রবীণ/অসুস্থ/অক্ষম পেনশনভোগীরা।

আরও পড়ুন -  CSK Vs GT: কার্যত অবসর ঘোষণা করলেন আম্বাতী রায়ডু, ‘এটাই আমার ক্যারিয়ারের শেষ ম্যাচ’!

যেসব জায়গায় ডোরস্টেপ ব্যাঙ্কিং পরিষেবা দেওয়া হচ্ছে, সেখানে ব্যাঙ্ক শাখায় নিযুক্ত কর্মীদের অ্যান্ড্রয়েড ফোন দিয়ে সজ্জিত করা হচ্ছে যাতে পেনশনভোগীরা লাইফ সার্টিফিকেট জমা দিতে শাখায় গেলে এই প্রযুক্তি ব্যবহার করতে পারবেন।

ব্যাঙ্ক কর্মচারীদের খুব অসুস্থ পেনশনভোগীদের বাড়িতে যেতে বলা হতে পারে যারা বিছানা থেকে একদম উঠতে পারেন না। তাঁদের জন্য এই ডিজিটাল লাইফ সার্টিফিকেট (DLC) জমা দিতে। আবার পেনশনভোগীদের কোনো বিলম্ব ছাড়াই তাঁদের ডিএলসি জমা দিতে সক্ষম করার জন্য ক্যাম্পের আয়োজন করা উচিত।

আরও পড়ুন -  Afghanistan: ৬০ ছাত্রী বিষক্রিয়ার শিকার, আফগানিস্তানে

জানিয়ে রাখি যে ২০১৪ সালে, সরকার বায়োমেট্রিক ডিভাইস ব্যবহার করে ডিএলসি জমা দেওয়ার ব্যবস্থা শুরু করেন।

পরে আধার ডেটাবেসের উপর ভিত্তি করে মুখের প্রমাণীকরণ প্রযুক্তি সিস্টেম বিকাশের জন্য কাজ করা হয়েছিল। অ্যান্ড্রয়েড ভিত্তিক স্মার্ট ফোনের সাহায্যে জীবন শংসাপত্র জমা দেওয়া সম্ভব। সেই সুবিধা অনুসারে, মুখের প্রমাণীকরণ প্রযুক্তির মাধ্যমে একজন ব্যক্তির পরিচয় প্রতিষ্ঠিত হয়।

আরও পড়ুন -  Aritra Dutta Banik: ক্যামেরার পিছনের জগৎটাই পছন্দ অরিত্রর, ক্ষুদে শিল্পী থেকে আজ তিনি হ্যান্ডসাম যুবক

ডিজিটাল লাইফ সার্টিফিকেট (ডিএলসি) তৈরি করা হয়। এই প্রযুক্তিটি নভেম্বর ২০২১ সালে চালু করা হয়েছিল। এটি বহিরাগত বায়ো-মেট্রিক ডিভাইসগুলিতে পেনশনভোগীদের নির্ভরতা হ্রাস করেছে। স্মার্টফোন-ভিত্তিক প্রযুক্তির সুবিধা গ্রহণ করে এই প্রক্রিয়াটিকে আরও বেশি করে সহজলভ্য ও সাশ্রয়ী করেছে।

Latest News

Bhojpuri: প্রায় ২৩ লাখের বেশি মানুষ দেখলেন, অঞ্জনা সিংয়ের সাথে এই রকম করে রোমান্সে মাতলেন নিরহুয়া

Bhojpuri: প্রায় ২৩ লাখের বেশি মানুষ দেখলেন, অঞ্জনা সিংয়ের সাথে এই রকম করে রোমান্সে মাতলেন নিরহুয়া।  ভোজপুরী ভিডিও সং। ভোজপুরী ভিডিও...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img