37 C
Kolkata
Saturday, May 18, 2024

প্রয়াত কিংবদন্তি পরিচালক কুমার সাহানি, চলচ্চিত্রে বিরাট ক্ষতি

Must Read

চলচ্চিত্র জগতে বিরাট ক্ষতি হলো। প্রয়াত হলেন কিংবদন্তি পরিচালক কুমার সাহানি (Kumar Shahani)। ‘পেয়ারেলাল’ ছবির পরিচালকের মৃত্যুতে শোকের ছায়া ফিল্ম ইন্ডাস্ট্রিতে। হিন্দি ছবির জগতে অন্য রকমের ছবির মাধ্যমে পরিচিতি পেয়েছেন।

দীর্ঘ পরিচালনার কেরিয়ারে অনেক ছবি উপহার দিয়েছেন। শনিবার কলকাতায় শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। বয়স হয়েছিল ৮৩ বছর।

হিন্দি ও বাংলা ছবির জগতে অন্যতম জনপ্রিয় পরিচালক কুমার সাহানি। ছয় দশকের বিস্তৃত কেরিয়ার ছিল। তিনি দর্শকদের উপহার দিয়েছেন মায়া দর্পণ, তরঙ্গ, কসবা এবং খেয়াল গাথার মতো কালজয়ী ছবিগুলি।

আরও পড়ুন -  Lock Upp: পরিচালক গর্ভপাত করিয়েছেন মন্দানার! শুনে কেঁদে ফেললেন কঙ্গনা!

পুনে ফিল্ম ইনস্টিটিউটে চলচ্চিত্র নিয়ে পড়াশোনা করেছিলেন। তখন তিনি শিক্ষক হিসেবে পেয়েছিলেন কিংবদন্তি পরিচালক ঋত্বিক ঘটককে। তাঁর ছবিতে পরবর্তীতে পড়েছিল ঋত্বিক ঘটকের প্রভাব। সেকথা তিনি নিজেই স্বীকার করেছিলেন। ঋত্বিক ঘটকের অন্যতম প্রিয় ছাত্র ছিলেন কুমার সাহানি।

আরও পড়ুন -  ফের অশান্ত ভাটপাড়া !

১৯৪০ সালে সিন্ধের লারকানায় জন্মগ্রহণ করেন কুমার সাহানি। স্বাধীনতার পরে মুম্বইতে চলে আসেন তাঁর পরিবার। স্বল্প দৈর্ঘ্যের ছবির হাত ধরেই পরিচালনায় কেরিয়ার শুরু। তাঁর প্রথম পরিচালিত ছবি ‘মায়া দর্পণ’ হিন্দি ছবিতে জাতীয় পুরস্কার পেয়েছিলেন।

তাঁর ছবিতে অভিনয় করেছিলেন ওম পুরী এবং স্মিতা পাটিলের মতো খ্যাতনামা অভিনেতা ও অভিনেত্রীরা। ১৯৯৭ সালে রবীন্দ্রনাথ ঠাকুরের উপন্যাস অবলম্বনে ‘চার অধ্যায়’ ছবিটি পরিচালনা করেছিলেন। সেইটা নিয়ে চর্চিত হয়েছিল।

আরও পড়ুন -  Padma Flower: ব্যাপকহারে পদ্ম ফুলের চাষ হয়েছে, হাসি ফুটেছে পদ্ম চাষীদের

৮৩ বছর বয়সে না ফেরার দেশে পাড়ি দিলেন কিংবদন্তি পরিচালক। প্যারালাল অথবা সমান্তরাল চলচ্চিত্রে তাঁর অবদান অনস্বীকার্য। পরিচালক কুমার সাহানির প্রয়াণ ভারতীয় চলচ্চিত্রে বড় ক্ষতি হলো।
পরিচালকের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন পরিচালক, প্রযোজক ও চলচ্চিত্র জগতের সদস্যরা। কিংবদন্তি পরিচালক কুমার সাহানির প্রয়াণে শোকস্তব্ধ ফিল্ম ইন্ডাস্ট্রি।

Latest News

Web Series: পুত্রবধূ বাড়িতে একলা থাকায় সম্পর্কে জড়ালেন শ্বশুর, এই ভিডিওটি একদম একলা দেখবেন

Web Series: পুত্রবধূ বাড়িতে একলা থাকায় সম্পর্কে জড়ালেন শ্বশুর, এই ভিডিওটি একদম একলা দেখবেন।  Web Series টি ১৮+উদ্ধের জন্য। ওয়েব...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img