41 C
Kolkata
Saturday, April 27, 2024

বিলে স্বস্তি, Caller ID প্রদর্শন করা নিয়ে বড় সিদ্ধান্ত

Must Read

সম্প্রতি পাস হয়েছে নতুন টেলিকম বিল ২০২৩। বিল অনুসারে টেলিকম সংস্থাগুলিকে কলের রিসিভারকে কলার আইডি প্রদর্শন করতে হবে না। বিলের আগের খসড়ায় সরকার উল্লেখ করেছিল যে, সিএনএপি (কলিং নেম প্রেজেন্টেশন) একটি বাধ্যতামূলক বৈশিষ্ট্য হবে যা টেলিকম সংস্থাগুলিকে বাস্তবায়ন করতে হবে।

এখন কেউ কল রিসিভ করার সময় কলার আইডি জানতে চাইলে ভারতে ট্রুকলার ব্যবহার করা হয়। ট্রুকলার বর্তমানে যে ডেটা সংগ্রহ করে সেটা সঠিক হতে পারে বা এটি ভুল হতে পারে কি না সে ব্যাপারে তর্ক রয়েছে।

আরও পড়ুন -  Mir Afsar Ali: শৈশবের দুর্গাপুজো নিয়ে নস্টালজিক একটি ভিডিও শেয়ার করেছিলেন মীর, তারপর কি হলো

সরকার টেলিকম সংস্থাগুলিকে যে, সিএনএপি সিস্টেমটি প্রয়োগ করতে বলছিল তা কোম্পানির ডাটাবেসে নিবন্ধিত ব্যবহারকারীর নাম দেখাতো। এ ব্যাপারে কিছু সম্ভাবনা ছিল, সেই সঙ্গে কিছু ত্রুটি ছিল। যার জন্য সরকার লোকসভা ও রাজ্যসভা উভয় ক্ষেত্রেই পাস হওয়া বিলের চূড়ান্ত খসড়ায় এই বিধানটি অন্তর্ভুক্ত করেনি।

আরও পড়ুন -  Vice President: মিলাদ-উন-নবী, দেশবাসীকে শুভেচ্ছা জানিয়েছেন উপ-রাষ্ট্রপতি

টেলিকম সংস্থাগুলি সতর্ক করেছিল যে, এই বৈশিষ্ট্যটি ভোক্তা বা সংস্থাগুলির সর্বোত্তম স্বার্থে না-ও হতে না।

ব্যবহারকারী সংবেদনশীল তথ্য দিয়ে অন্যদের কল করার সময় তাদের নাম গুলি প্রদর্শিত করতে চান না। টেলিকম সংস্থাগুলিকে এই ব্যবস্থা বাস্তবায়নের জন্য অবকাঠামোতে আরও বিনিয়োগ করতে হবে। কিন্তু এটি ব্যবহারকারীদের জন্য কল সেট আপের সময় বাড়িয়ে তুলত যার ফলে কল-কারীর প্রতি অসন্তুষ্টি দেখা দিত।

আরও পড়ুন -  ঝলমলে মোহনবাগান দিবস

টেলিকম বিলের চূড়ান্ত খসড়াটি দেখে Truecaller কোম্পানি খুশি হবে। এমনকি Truecaller কে তার ব্যবসায় কিছু পরিবর্তন করতে হবে না। ডিপিডিপি আইন অনুযায়ী, সেখানে দেওয়ার জন্য ব্যবহারকারীর কাছ থেকে কীভাবে অনুমতি নিতে হবে তা জানতে পারবে প্রতিষ্ঠানটি। Truecaller এর জন্য প্রভাবিত হবে কারণ এটি বর্তমানে কেবল দাতাকে প্রভাবিত করে।

Latest News

Gold Price Today: আজ সোনার দামে রদবদল, কলকাতার ক্রেতাদের জন্য কি আপডেট

Gold Price Today: আজ সোনার দামে রদবদল, কলকাতার ক্রেতাদের জন্য কি আপডেট। ভারতবর্ষে সোনার ব্যবহার। ঐতিহ্য ও আধুনিকতার এক অপূর্ব মেলবন্ধন। ভারতের...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img