33 C
Kolkata
Monday, May 13, 2024

বড় পদক্ষেপ সরকারের অনলাইন জালিয়াতি রুখতে, UPI লেনদেনের নতুন নিয়ম জানুন

১৩,৫৩০ অনলাইন জালিয়াতি কেস নথিভুক্ত হয়েছে ২০২২-২৩ সালে।

Must Read

ওতপ্রোতভাবে জড়িয়ে গেছে মানুষের জীবন বর্তমান যুগে ব্যাংকিং ব্যবস্থার সাথে। ডিজিটাল দুনিয়ার সঙ্গে পাল্লা দিয়ে চলতে গিয়ে এখন লেনদেনের জন্য ব্যাংকিং ব্যবস্থা অন্যতম হয়েছে। যত মানুষ এই ব্যাংকিং ব্যবস্থার উপর নির্ভরশীল হয়ে পড়ছে, ততই ব্যাংকিং ব্যবস্থা উন্নত হচ্ছে।

ভারতের তৈরি ইউপিআই এখন বিশ্বমাঝে সমাদৃত হচ্ছে। দেশের বুকে যে কোন ছোট দোকান থেকে শুরু করে বড় বড় জায়গায় পেমেন্ট করার জন্য এই ইউপিআই পরিষেবা রয়েছে। এখন নিজের পকেটে অনেকেই নগদ টাকা রাখার প্রয়োজন মনে করেন না।

আরও পড়ুন -  পদ্মা-মেঘনার ইলিশ চেনার উপায়

কিন্তু এই অনলাইন টাকা লেনদেন প্রচলন বৃদ্ধি পাওয়ার সাথে সাথে বেড়েছে অনলাইন জালিয়াতি।

অনলাইন প্রতারণা আটকানোর জন্য সরকার এর আগে অনেক উল্লেখযোগ্য পদক্ষেপ নিয়েছিলো। নতুন করে আবার উপায় খুঁজে সাধারণ মানুষের টাকা চুরি করেছে প্রতারকরা। এবার নতুন একটি প্রস্তাব আনা হয়েছে যা বাস্তবায়িত হলে হয়তো অনেক অনলাইন প্রতারণার ঘটনা কমবে। সম্প্রতি সরকারের প্রস্তাব অনুযায়ী UPI লেনদেনকে সীমিত করার চিন্তাভাবনা করা হয়েছে।

আরও পড়ুন -  উদ্বোধন করা হল স্বয়ংক্রিয় কোচ ওয়াশিং প্ল্যান্ট

যদি প্রথমবারের জন্য কোনো ব্যক্তিকে ২০০০ টাকার বেশি অর্থ প্রদান করেন, তার অ্যাকাউন্টে টাকা ঢুকতে ৪ ঘন্টার বেশি সময় লাগবে।

নিয়ম অনুযায়ী, প্রথমবারের জন্য কাউকে পাঁচ হাজার টাকার বেশি পাঠাতে পারবেন না। একবার আপনি যদি কোনো ইউপিআই একাউন্টে পাঁচ হাজার টাকার বেশি পাঠিয়ে দেন, আগামী ২৪ ঘন্টার মধ্যে এই একাউন্টে ৫০ হাজার টাকার বেশি পাঠাতে পারবেন না। এই নিয়ম বলবৎ হলে ইউপিআই এর মাধ্যমে জিনিসপত্র ক্রয় এবং বিক্রয় অনেক সমস্যায় পড়বে।

আরও পড়ুন -  Gold Price Today: অনেকটা বেড়ে গেল সোনার দাম, কলকাতার ক্রেতারা চিন্তায় পড়লেন

Latest News

Bhojpuri Video: খেসারির সঙ্গে উদ্দাম রোম্যান্স করতে গিয়ে এইটা ভাঙলেন অক্ষরা সিং, ভিডিওতে তোলপাড়

Bhojpuri Video: খেসারির সঙ্গে উদ্দাম রোম্যান্স করতে গিয়ে এইটা ভাঙলেন অক্ষরা সিং, ভিডিওতে তোলপাড়।  ভোজপুরী ভিডিও সংঃ ভোজপুরী ভিডিও সং: সংস্কৃতি,...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img