26 C
Kolkata
Tuesday, May 21, 2024

কেন্দ্র-রাজ্য তরজা রেশন স্লিপ নিয়ে, ফ্রি রেশন পাওয়া যাবে তো?

Must Read

রাজ্য সরকার এবং কেন্দ্র সরকারের মধ্যে টানাপোড়েন আবার শুরু হয়েছে। কেন্দ্র বিন্দুতে রেশন স্লিপ নিয়ে। বিনামূল্যে কে রেশন দিচ্ছে? এই উদ্যোগের পিছনে কৃতিত্ব কার সবচেয়ে বেশি। এর মাঝে পড়ে সাধারণ মানুষের মনে প্রশ্ন জাগতে পারে, শেষ পর্যন্ত রেশন ব্যবস্থার কি হতে পারে?

সরকারের পক্ষ থেকে চালানো হয় বিভিন্ন রকমের প্রকল্প। কেন্দ্র সরকারের পাশাপাশি রাজ্য সরকারের উদ্যোগেও বিভিন্ন প্রকল্প চালানো হচ্ছে। করোনা অতিমারির সময়কাল থেকে বেশি সক্রিয় ভূমিকায় দেখা গিয়েছে দুই সরকারকে।

আরও পড়ুন -  ৩০ শে সেপ্টেম্বরের মধ্যে সেরে ফেলুন এই কাজটি, না করলে বিনামূল্যে রেশন পাওয়া যাবে না

মানুষের কাছে খাবারের কোন অভাব না হয়, বেঁচে থাকার জন্য ন্যূনতম সামগ্রী প্রত্যেক মানুষ পায় সেটা নিশ্চিত করতে চেয়েছে প্রশাসন।

প্রশাসনের উদ্যোগে সাধারণ মানুষকে এখনো বিনামূল্যে রেশন দেওয়া হচ্ছে। বিনামূল্যে রেশন প্রদানের পিছনে মূল কৃতিত্ব কার, এ ব্যাপারে আরো উঠেছে প্রশ্ন। অনেকে বলে থাকেন বিনামূল্য রেশন ব্যবস্থা উদ্যোগের পিছনে রয়েছে মূলত কেন্দ্রীয় সরকারের উদ্যোগ। সম্প্রতি এই বিষয়ে নতুন করে প্রশ্ন শুরু করেছে।

আরও পড়ুন -  সিমেন্ট বোঝাই লরি হাইজ্যাক হওয়ার ঘটনায় তিন দিনের মধ্যে কিনারা করলো পুলিশ

সম্প্রতি পাওয়া খবর অনুযায়ী, রেশনের স্লিপে প্রধানমন্ত্রী গরিব কল্যাণ যোজনার নাম এবং লোগো ছবি বসাতে চায় কেন্দ্রীয় সরকার। কেন্দ্রের প্রস্তাবে নাকি পশ্চিমবঙ্গ সরকারের আপত্তি আছে। পাল্টা রাজ্য সরকারও চাইছে রেশন স্লিপে প্রচার করা হোক তাদের প্রকল্পের কথা।

আরও পড়ুন -  Hilsa Fish Price: পদ্মার বিখ্যাত ইলিশ এলো কলকাতায়, চমকে যাবেন দাম জানলে

পশ্চিমবঙ্গ সরকারের যুক্তি, সাধারণ মানুষের কাছে বিনামূল্যে পৌঁছলেও রেশন ডিলারদের কমিশন, রেশন সামগ্রী বণ্টন ইত্যাদি কাজ রাজ্যকে করতে হয়। তাহলে রেশন স্লিপে কেন শুধু কেন্দ্রীয় প্রকল্পের নাম থাকবে? এর উত্তর এখনও পাওয়া যায়নি।

Latest News

Web Series: বিছানায় নিয়ে এসে বোনের প্রেমিকার সঙ্গে রোমান্স করলেন যুবতী, হট দৃশ্যে দিয়ে তৈরি এই ওয়েব সিরিজটি

Web Series: বিছানায় নিয়ে এসে বোনের প্রেমিকার সঙ্গে রোমান্স করলেন যুবতী, হট দৃশ্যে দিয়ে তৈরি এই ওয়েব সিরিজটি।  Web Series...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img