28 C
Kolkata
Wednesday, May 8, 2024

চাঁদ মামার বাড়িতে ভারত

Must Read

ইতিহাস গড়লো ভারত। তৃতীয়বারের চেষ্টায় চাঁদের মাটি স্পর্শ করলো ভারতীয় চন্দ্রযান-৩। মহাকাশ পরাশক্তির তালিকায় সর্বশেষ সংযোজন ভারত। বিশ্বের চতুর্থ দেশ হিসেবে চাঁদের মাটি ছুঁয়েছে।

ঐতিহাসিক এই ক্ষণটি যখন এল, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি তখন ব্রিকস সম্মেলনের জন্য দক্ষিণ আফ্রিকায় রয়েছেন। সেখান থেকেই নিজের বাঁধভাঙা উচ্ছ্বাস প্রকাশ করলেন।

মোদির এমন উচ্ছ্বাসের যথেষ্ট কারণও আছে। চাঁদে সফল অভিযান পরিচালনা করা সহজ বিষয় নয়। কয়েকদিন আগেই রাশিয়ার একটি চন্দ্র অভিযান ব্যর্থ হয়েছে। এমনকি চাঁদের উদ্দেশে ভারতের প্রথম অভিযানটিও ব্যর্থ হয়েছিল। দ্বিতীয়বারের চেষ্টায় দেশটি সফল হয়েছে।

আরও পড়ুন -  পালসার সিরিজের নতুন বাইক পালসার N150 বাজাজ লঞ্চ করলো, দাম মাত্র ১.১৮ লক্ষ টাকা

সাফল্য উদ্যাপন করতে গিয়ে দক্ষিণ আফ্রিকা থেকে এক ভার্চুয়াল ভাষণে মোদি বলেছেন, আকাশের কোনো সীমা নেই।

কন্ট্রোল রুমে থাকা অভিযাত্রী দলের উদ্দেশে নরেন্দ্র মোদি বলেন, ভারত এখন চাঁদের বুকে। আজ ভারতের জন্য এক ঐতিহাসিক দিন। আজকের এই দিনটি ভারতের ইতিহাস চিরদিন মনে রাখবে। এই সাফল্য ভারতকে একটি উজ্জ্বল ভবিষ্যতের দিকে ঠেলে দেবে।

আরও পড়ুন -  Gold Price Today: বাংলা বছরের শেষদিনে সোনার দাম কি? কলকাতার বাজারদর কেমন আজকে

প্রথম অভিযানের ব্যর্থতার প্রসঙ্গ টেনে নরেন্দ্র মোদি বলেন, এই দিনটি দেখিয়ে দিল কীভাবে আমরা আমাদের ব্যর্থতা থেকে শিখতে পারি ও শেষ পর্যন্ত সফল হতে পারি।

আরও পড়ুন -  Web Series: অন্ধ যুবককে দিয়ে শারীরিক খিদে মেটালেন তরুণী, ভুল করে কারোর সামনে দেখবেন না ওয়েব সিরিজটি

আগে ভার্চুয়াল ওই বক্তব্যে নরেন্দ্র মোদি বলেন, ‘ভারতের সফল চন্দ্রাভিযান শুধু ভারতের একার নয়।‘

তিনি অন্যান্য দেশকেও চাঁদে অভিযান পরিচালনা করার আহ্বান জানান, ভারতের সাফল্যকে সমগ্র মানবতার সাফল্য হিসেবে আখ্যায়িত করেন। উচ্ছ্বসিত কন্ট্রোল রুম থেকে করতালির আওয়াজে তিনি তার বক্তব্য শেষ করেন।

ছবিঃ সংগৃহীত।

Latest News

Muskan Baby: ব্রেক ডান্স করে দেখালেন মুসকান বেবি সাদা কুর্তিতে, ভিডিও ইন্টারনেটে ভাইরাল

Muskan Baby:ব্রেক ডান্স করে দেখালেন মুসকান বেবি সাদা কুর্তিতে, ভিডিও ইন্টারনেটে ভাইরাল।  হরিয়ানভি নাচ: হরিয়ানা, ভারতের উত্তরের একটি রাজ্য, তার সমৃদ্ধ...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img