26 C
Kolkata
Saturday, May 11, 2024

দিনক্ষণ জানা গেছে টি-টোয়েন্টি বিশ্বকাপের

Must Read

আর কিছুদিনের অপেক্ষা, দরজায় কড়া নাড়ছে ওয়ানডে বিশ্বকাপ। আগামী অক্টোবরে ভারতের মাটিতে শুরু হবে মেঘা টুর্নামেন্ট।

এর মাঝেই এল ২০২৪ টি-টোয়েন্টি বিশ্বকাপ নিয়ে বড় আপডেট। ঘোষণা করা হয়েছে টি-টোয়েন্টি বিশ্বকাপের নবম আসরের তারিখ। ২০২৪ সালে অনুষ্ঠিত হবে যুক্তরাষ্ট্র এবং ওয়েস্ট ইন্ডিজে। ২০ দলের অংশগ্রহণে হবে টি-টোয়েন্টি এই বিশ্বকাপ।

ক্রিকেট বিষয়ক জনপ্রিয় ওয়েবসাইট ক্রিকইনফোর প্রতিবেদনে বলা হয়েছে, ক্রিকেটের বৈশ্বিক এ আসর বসবে আগামী বছরের জুন মাসে। ৪ তারিখে শুরু হয়ে ৩০ তারিখ পর্যন্ত চলবে এ টুর্নামেন্ট। টি-টোয়েন্টি বিশ্বকাপের শেষ আসরটি ২০২২ সালের অক্টোবরে অনুষ্ঠিত হয়েছিল। কিন্তু ফিউচার ট্যুর প্রোগ্রাম চূড়ান্ত করার সময়, আইসিসি ইতিমধ্যে ইঙ্গিত দিয়েছে যে টুর্নামেন্টটি জুনে অনুষ্ঠিত হতে চলেছে।

আরও পড়ুন -  আবার এসো মা

প্রতিবেদন অনুসারে, আইসিসির একটি প্রতিনিধিদল এই সপ্তাহে মার্কিন যুক্তরাষ্ট্রের পাঁচটি বাছাই করা ভেন্যু পরিদর্শন করেছে। জায়গাগুলো প্রথমবারের মতো আন্তর্জাতিক বিশ্ব ক্রিকেট ইভেন্টের আয়োজন করতে চলেছে। রয়েছে মরিসভিল, ডালাস ও নিউ ইয়র্কের সাথে ফ্লোরিডার লডারহিল।

মরিসভিল ও ডালাস বর্তমানে মার্কিন যুক্তরাষ্ট্রে মেজর লিগ ক্রিকেটের উদ্বোধনী সংস্করণের আয়োজন করছে। এই মাঠগুলি এখনও আন্তর্জাতিক ভেন্যু মর্যাদা পায়নি, যা আইসিসির প্রবিধান দ্বারা বাধ্যতামূলক। পরের মাসগুলিতে ক্রিকেট ওয়েস্ট ইন্ডিজ (সিডব্লিউআই) ও ইউএসএ ক্রিকেট (ইউএসএসি) এর সঙ্গে আইসিসি ভেন্যুগুলির বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত হবে।

আরও পড়ুন -  Golden Ball: মেসি গোল্ডেন বল জিতলেন, কাতার বিশ্বকাপে

টি-টোয়েন্টি বিশ্বকাপের ইতিহাসে প্রথমবারের মতো ২০টি দল অংশ নেবে। প্রথম রাউন্ডে এই দলগুলোকে চারটি গ্রুপে ভাগ করা হবে। পাঁচটি দলের গ্রুপের শীর্ষ ২ টি দল সুপার ফোরের জন্য যোগ্যতা অর্জনের সুযোগ পাবে। চারটি দলের দুটি করে গ্রুপ করা হবে সুপার ফোর। এই গ্রুপের শীর্ষ দুটি দল সরাসরি সেমিফাইনালে খেলার সুযোগ পাবে, তার পর ফাইনাল খেলা অনুষ্ঠিত হবে।

আরও পড়ুন -  India-Bangladesh: ভারত বড় রান সংগ্রহের পথে, বাংলাদেশের বিপক্ষে

এই পর্যন্ত ১৫টি দল যোগ্যতা অর্জন করেছে। ২০২২ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপের শীর্ষ আটটি দল সহ আইসিসি র্যাঙ্কিংয়ের শীর্ষ দশে থাকা দুটি দল সরাসরি যোগ্যতা অর্জন করেছে। অপরদিকে ওয়েস্ট ইন্ডিজ ও মার্কিন যুক্তরাষ্ট্র আয়োজক হিসাবে সরাসরি টিকিট পেয়ে গেছে। বাছাইপর্ব খেলে এই তালিকায় জায়গা করে নিয়েছে আরও ৩টি দল।

২০২৪ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য এখনও পর্যন্ত যোগ্যতা অর্জনকারী দলগুলো যেমন-ওয়েস্ট ইন্ডিজ, আমেরিকা, আয়ারল্যান্ড, পাপুয়া নিউ গিনি, স্কটল্যান্ড, ভারত, ইংল্যান্ড, বাংলাদেশ, আফগানিস্তান, পাকিস্তান, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, শ্রীলঙ্ক, দক্ষিণ আফ্রিকা ও নেদারল্যান্ডস।

ছবিঃ সংগৃহীত

Latest News

Dance Video: এমন পারফরম্যান্স করলো গোরি নাগোরি, পাগল হলেন তার ভক্তরা, এখন লাইন দিয়ে দেখছেন ভিডিও

Dance Video: এমন পারফরম্যান্স করলো গোরি নাগোরি, পাগল হলেন তার ভক্তরা, এখন লাইন দিয়ে দেখছেন ভিডিও।  হরিয়ানভি নাচ: হরিয়ানা, ভারতের উত্তরের...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img