38 C
Kolkata
Saturday, May 18, 2024

Bus Ticket Online: আর খুচরো চাওয়া নিয়ে মাথা ঘামাতে হবে না কন্ডাক্টারের, বেসরকারি বাসে স্ক্যান করে টিকিট কাটা যাবে

খুচরা নিয়ে কোন সমস্যা হবে না, জানিয়েছে বাস সংগঠন

Must Read

এখনকার এই তরুণ প্রজন্মের মধ্যে অনলাইনে টাকা মিটানোর প্রবণতা বেশি। মেট্রোতে কিউআর কোড নির্ভর টিকেটিং ব্যবস্থা চালু আছে।এবার বেসরকারি বাসে কিউআর কোড ব্যবস্থা চালু করার পরিকল্পনা নিয়ে এসেছে বেসরকারি বাস মালিক সংগঠন। এই নিয়ে বেসরকারি বাস মালিক সংস্থা কয়েক দফায় বৈঠক হয়েছে।

পরিবহন দপ্তরের তরফ থেকে আগ্রহ দেখানো হয়েছে। এই বাস মালিকরা নতুন পরিকল্পনা বাস্তবায়ন করার জন্য উদ্যোগী হয়েছেন।

বাস মালিকদের বক্তব্য ব্যবস্থা চালু হলে একদিকে যেমন খুচরোর সমস্যা মিটে যাবে, তেমনি বাসের টিকিট চুরি করবার বা টাকা চুরি করার প্রবণতা অনেকটা কমে যাবে। এটা চালু করতে একটু সময় লাগবে। জানা গিয়েছে, এর জন্য নির্দিষ্ট অ্যাপ থাকবে, যাত্রীরা সেই অ্যাপ ডাউনলোড করতে পারবেন।

আরও পড়ুন -  Video: উদ্দাম নাচে ভাইরাল স্কুল শিক্ষিকা ছাত্র-ছাত্রীদের সঙ্গে, ভিডিওটি উপভোগ করছেন নেটিজেনরা

অ্যাপে কত নম্বর বাসে কোথা থেকে কোথা পর্যন্ত যাবেন তা উল্লেখ করে টিকিট কাটতে পারবেন। এর জন্য যাত্রীদের একাউন্ট থেকে নির্দিষ্ট ভাড়া কেটে নেওয়া হবে ও মোবাইলে একটি মেসেজ যাবে। বাসে উঠে যাত্রীরা কিউআর কোড স্ক্যান করলে টিকিট মোবাইলে চলে আসবে। সে ক্ষেত্রে কন্ডাক্টর কে মোবাইলের মেসেজ টি দেখালে হয়ে যাবে।

আরও পড়ুন -  Vaccinations In India: ভারতে কোভিড-১৯ টিকাকরণের সংখ্যা ১০৫ কোটি ৪৩ লক্ষ ছাড়িয়েছে

যে বাস সংগঠনের তরফ থেকে এই পরিকল্পনা করা হয়েছে সেই সংগঠন জানিয়েছে, প্রতিটি বাসের ৩০ টি জায়গায় এই ধরনের কিউআর কোড থাকবে। জানা গিয়েছে পুজোর আগে এই পরিকল্পনা চালু করতে চাইছে বেশ কিছু বাস সংগঠন। নিউটাউন ও সল্টলেক রুটের বেশ কিছু বাসে এই ব্যবস্থা চালু করার পরিকল্পনা রয়েছে।

এই বিষয়ে সিটি সাবারবান সংগঠনের সম্পাদক টিটু সাহা বলছেন, “আমরা চাইছি কিউআর কোড নির্ভর টিকিট ব্যবস্থা চালু করতে। আমাদের কথাবার্তা অনেকটাই এগিয়ে গিয়েছে, আমরা দ্রুত এই ব্যবস্থা চালু করতে চলেছি।”

আরও পড়ুন -  ভালোবাসা প্রকাশ করতে দেখা গেল আম্রপালিকে স্বামী নিরহুয়ার সাথে, রোমান্টিক হয়ে যাবেন আপনিও দেখলে

এসি বাসে এই টিকেটিং ব্যবস্থা চালু করার পরিকল্পনা রয়েছে বলে জানা গিয়েছে। এক্ষেত্রে একটু সমস্যা রয়েছে কারণ অধিকাংশ এসি বাস সরকারি বাস। এখনো পর্যন্ত সরকারি বাসে কিউআর কোড নির্ভর টিকিট কাটার ব্যবস্থা নেই। সে ক্ষেত্রে হয়তো প্রথমে সরকারি বাসের মাধ্যমেই এই ব্যবস্থা চালু হবে।

Latest News

Gold Price Today: কলকাতায় সোনার দাম কত হয়েছে জানেন? আজকে স্বস্তি দিয়েছে

Gold Price Today: কলকাতায় সোনার দাম কত হয়েছে জানেন? আজকে স্বস্তি দিয়েছে।  ভারতীয় সংস্কৃতিতে সোনার ব্যবহার। ভারতীয় সংস্কৃতিতে সোনা সর্বদা একটি...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img