26 C
Kolkata
Saturday, May 11, 2024

2000 Note: বদলাতে পারবেন ২০০০ টাকার নোট ব্যাঙ্ককে না গিয়েও, কি ভাবে?

অনেকটা সুবিধা পাবেন গ্রামের মানুষ। এই নতুন নির্দেশিকা জারি হওয়ায়।

Must Read

আবার মানুষের মধ্যে একটা দ্বন্দ্ব তৈরি হয়েছে কেন্দ্রীয় সরকার ২,০০০ টাকার নোট প্রচলন বন্ধ করে দেওয়ার জন্য। আবার সেই দীর্ঘ লাইনে দাঁড়ানোর টেনশনের সম্মুখীন হতে হবে এই ভেবে। অনেকে মনে করছেন, আবারো তাদেরকে ঘণ্টার পর ঘণ্টা ব্যাংকে গিয়ে লাইনে দাঁড়িয়ে থাকতে হবে।

একটি বিবৃতিতে ব্যাঙ্ক জানিয়েছে, যে সমস্ত লোকের কাছে ২০০০ টাকার নোট রয়েছে তারা ২৩ মে থেকে এটি পরিবর্তন করতে পারবেন। আপনি একবারে ২০০০ টাকার মাত্র ১০টি নোট পরিবর্তন করতে পারবেন ব্যাংকে। ব্যাঙ্ক ছাড়াও অন্য জায়গায়ও নোট বদলাতে পারবেন। ব্যাংক ছাড়াও, আপনি বিজনেস করেসপন্ডেন্ট সেন্টারে নোট পরিবর্তন করতে পারবেন।

আরও পড়ুন -  Tiyasha Roy: ক্রপ টপে উন্মুক্ত পেট, তুমুল নাচ তিয়াসার !

কোথা থেকে নোট পরিবর্তন করা যাবে?
আরবিআই জানিয়েছে যে, গ্রামীণ ও শহরাঞ্চলে বসবাসকারী লোকেরা নির্দিষ্ট কেন্দ্রে গিয়ে নোটগুলি বদলাতে পারে। ২০০৬ সাল থেকে আরবিআই বিজনেস করেসপন্ডেন্টদের অনুমোদন করা শুরু করেছিল, যারা নন-ব্যাংকিং মধ্যস্থতাকারীদের মতো কাজ করছে।

গ্রাম ও শহরে ব্যাঙ্কের মতো কাজ করেন এই করেসপনডেন্টরা?

দেশে আর্থিক পরিষেবার পরিধি বাড়াতে আরবিআই এই সিদ্ধান্ত নিয়েছে, যাতে গ্রামে বসবাসকারী লোকেরাও সমস্ত ব্যাংকিং সুবিধা পান। এই ব্যবসায়িক করেসপনডেন্টরা শহর এবং গ্রামে ব্যাংকের মতো কাজ করেন। এই লোকেরা গ্রামে বসবাসকারী লোকদের ব্যাংক অ্যাকাউন্ট খুলতেও সহায়তা করে থাকেন।

আরও পড়ুন -  সপ্তাহে ব্যাঙ্ক খুলবে ৫ দিন, ব্যাঙ্ক খোলা বন্ধের সময় বদলে যাবে, বিস্তারিত জানুন
ব্যাঙ্কে না গিয়ে নোট বদলানো যাবে?

যদি গ্রামে থাকেন, তাহলে ব্যাঙ্কে না গিয়েও বদলাতে যেতে পারেন ২০০০ টাকার নোট। আরবিআই জানিয়েছে যে, একজন ব্যাঙ্ক অ্যাকাউন্টধারী ব্যবসায়িক করেসপনডেন্ট কেন্দ্রে গিয়ে ২০০০ টাকার ২টি নোট, ৪০০০ টাকা পর্যন্ত নোট বদল করা যাবে।

আরও পড়ুন -  Argentina-Brazil: আর্জেন্টিনা-ব্রাজিল মহারণ, বাছাইপর্ব

Latest News

Web Series: লজ্জার চূড়ান্ত সীমা অতিক্রম এই ওয়েব সিরিজে, এই দৃশ্য আছে, একদম একলা দেখবেন

Web Series: লজ্জার চূড়ান্ত সীমা অতিক্রম এই ওয়েব সিরিজে, এই দৃশ্য আছে, একদম একলা দেখবেন।  Web Series টি ১৮+উদ্ধের জন্য।...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img