34 C
Kolkata
Saturday, May 4, 2024

Bill Gates: নতুন উপলব্ধি, মাইক্রোসফটের সহ-প্রতিষ্ঠাতা এবং বিশ্বের শীর্ষ বিলিয়নিয়ার বিল গেটসের

Must Read

বিল গেটস, মাইক্রোসফটের সহ-প্রতিষ্ঠাতা এবং বিশ্বের শীর্ষ বিলিয়নিয়ারদের একজন।  বিপুল পরিমাণ অর্থ উপার্জনের পাশাপাশি মানবসেবা এবং দানের জন্যও সমান খ্যাতি রয়েছে।

ইনসাইডার সূত্রে জানা গেছে, গত শনিবার নর্দার্ন অ্যারিজোনা বিশ্ববিদ্যালয়ে এক বক্তৃতায় মার্কিন বিলিয়নিয়ার বলেছেন, তারুণ্য পেরিয়ে বার্ধক্যে পা রাখার আগে পর্যন্ত তিনি উপলব্ধি করতে পারেননি যে, কাজের বাইরেও মানুষের আলাদা একটা জীবন রয়েছে।

গ্র্যাজুয়েটদের উদ্দেশে বিল গেটস বলেন, আমি যখন আপনাদের বয়সী ছিলাম, তখন আমি ছুটিতে বিশ্বাস করতাম না। সাপ্তাহিক ছুটিতে বিশ্বাস করতাম না। আমি আমার আশেপাশের সবাইকে দীর্ঘ সময় কাজ করতে বাধ্য করেছি।

আরও পড়ুন -  Microsoft: বিল গেটসের মাইক্রোসফট, ১১ হাজার কর্মী ছাঁটাই করবে

মাইক্রোসফট চালু করার জন্য হার্ভার্ড বিশ্ববিদ্যালয় থেকে ৩ সেমিস্টার পর পড়াশোনা ছেড়ে দেয়া এই বিলিয়নিয়ার গ্র্যাজুয়েটদের বলেন, আপনি যদি নিজেকে কাজ থেকে কিছুটা দূরে রাখেন, তবে তেমন কোনো ক্ষতি হবে না।

বিল গেটস বলেন, মাইক্রোসফটের শুরুর দিনগুলোতে আমি কাজ এবং জীবনের ভারসাম্যের গুরুত্ব বুঝিনি।  কোন কর্মচারী অফিসে দেরিতে আসতেন বা তাড়াতাড়ি চলে যেতেন, তার ওপর নজর রাখতাম।

এটি শেখার জন্য আমি যতদিন অপেক্ষা করেছি, ততদিন আপনারা অপেক্ষা করবেন না। সম্পর্কগুলোর যত্ন নিন, আপনার সাফল্য উদযাপন করুন। প্রয়োজন হলে একটু বিরতি নিন। আপনার আশেপাশের লোকদেরও বিরতি প্রয়োজন হলে নিতে দিন, বিরতি নেয়ার বিষয়টি সহজভাবে গ্রহণ করুন।

আরও পড়ুন -  Bill Gates: বিল গেটসের উদ্বেগ, ওমিক্রনের বিস্তার নিয়ে

কর্মক্ষেত্রে নৈতিকতার ক্ষেত্রে সহকর্মীদের প্রতি আমারে উচ্চ প্রত্যাশা ছিল। মধ্যরাতে আমি কর্মীদের সমালোচনামূলক ই-মেইল পাঠাতাম, বলেছেন বিল গেটস।

২০১৯ সালে বিল গেটস তার ব্লগে লিখেছিলেন, ‘আমি যখন মাইক্রোসফটে ছিলাম, তখন কর্মীদের প্রতি কঠোর ছিলাম। এর মধ্যে কিছু আমাদের সফল হতে সহায়তা করেছে। আমি নিশ্চিত যে, তার মধ্যে কিছু বিষয় মানা কঠিনও ছিল।’

 তিনি বলেন, ক্যারিয়ার সম্পর্কে সঠিক সিদ্ধান্ত নেয়ার জন্য আপনারা সম্ভবত এই মুহূর্তে প্রচুর চাপ অনুভব করছেন। মনে হতে পারে এই সিদ্ধান্তগুলো স্থায়ী। কিন্তু তা নয়। আপনি আগামীকাল বা পরবর্তী ১০ বছরের জন্য যা করবেন, তা চিরকালের জন্য হতে হবে বিষয়টি এমন না।

আরও পড়ুন -  দুর্গাপুরের সিএসআইআর-সিএমইআরআই কর্ম ক্ষেত্রের জন্য কোভিড সুরক্ষা ব্যবস্থা (সিওপিএস) উদ্ভাবন করেছে

গ্র্যাজুয়েটদের উদ্দেশে বিল গেটস বলেন, মানুষকে সাহায্য করার বিশাল সুযোগের সময়ে আপনারা গ্র্যাজুয়েট হচ্ছেন। প্রতিদিন নতুন নতুন শিল্প এবং সংস্থা তৈরি হচ্ছে, যার মাধ্যমে আপনারা জীবিকা নির্বাহ করতে পারবেন। বিজ্ঞান এবং প্রযুক্তির বিরাট অগ্রগতির কারণে সবকিছু আগের চেয়ে সহজ হয়ে উঠছে।

ছবিঃ সংগৃহীত।

Latest News

Railway Group D Recruitment: গ্রুপ-ডিতে নিয়োগ ভারতীয় রেলে, আবেদনের নিয়ম জানুন

Railway Group D Recruitment: গ্রুপ-ডিতে নিয়োগ ভারতীয় রেলে, আবেদনের নিয়ম জানুন।  খুশির খবর দিল ভারতীয় রেল চাকরিপ্রার্থীদের জন্য। সম্প্রতি ভারতীয়...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img