32 C
Kolkata
Sunday, May 12, 2024

Cyclone Mocha Update: কিছু জায়গায় ১০০ কিমি/ঘন্টা বাতাস এবং কিছু জায়গায় ৪০ ডিগ্রি তাপমাত্রা সহ মোকার জন্য আবহাওয়া পরিবর্তন হবে

Must Read

আবহাওয়ার ধরণগুলি সর্বদা বিশ্বজুড়ে মানুষের জন্য দুর্দান্ত মুগ্ধতা এবং উদ্বেগের বিষয়। যেহেতু বিশ্ব জলবায়ুর ওঠানামা অনুভব করে চলেছে, আবহাওয়া পরিবর্তন এবং সম্ভাব্য বিপদ সম্পর্কে সর্বশেষ তথ্যের সাথে আপডেট থাকা অত্যন্ত গুরুত্বপূর্ণ হয়ে ওঠে। এই নিবন্ধে, আমরা আপনাকে ঘূর্ণিঝড় মোকা, এর প্রত্যাশিত প্রভাব এবং এটি বিভিন্ন অঞ্চলকে কীভাবে প্রভাবিত করতে পারে সে সম্পর্কে একটি বিস্তৃত আপডেট সরবরাহ করব। আমাদের লক্ষ্য হল এই আবহাওয়ার পরিস্থিতিতে প্রস্তুত থাকতে এবং জ্ঞাত সিদ্ধান্ত নেওয়ার জন্য প্রয়োজনীয় জ্ঞান দিয়ে আপনাকে সজ্জিত করা।

ঘূর্ণিঝড় মোকার গঠন

দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগরে উৎপন্ন ঘূর্ণিঝড় মোকা আগামী দিনে উল্লেখযোগ্য উন্নতির সম্মুখীন হবে বলে আশা করা হচ্ছে। বর্তমানে একটি নিম্নচাপ হিসাবে শ্রেণীবদ্ধ, এটি বুধবারের মধ্যে তীব্র হয়ে ঘূর্ণিঝড়ে রূপান্তরিত হওয়ার পূর্বাভাস দেওয়া হয়েছে। ঘূর্ণিঝড়টির নামকরণ করা হয়েছে “মোকা”, ইয়েমেন থেকে উদ্ভূত, যদিও এর স্থলভাগের সুনির্দিষ্ট অবস্থান অনিশ্চিত রয়ে গেছে। যদিও সম্ভাব্য ল্যান্ডফল সাইটগুলির মধ্যে বাংলাদেশ এবং মায়ানমারের উপকূল অন্তর্ভুক্ত রয়েছে, ভারতীয় আবহাওয়া বিভাগ এখনও এই বিষয়ে নিশ্চিত তথ্য দিতে পারেনি।

আরও পড়ুন -  Weather Update: আবার কি ফিরবে হিট ওয়েভ? আবহাওয়ার লেটেস্ট আপডেট

আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জের উপর প্রভাব

ঘূর্ণিঝড় মোকার প্রভাব ইতিমধ্যেই আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জে প্রকাশ পেতে শুরু করেছে। ঘূর্ণিঝড়ের কাছাকাছি আসার সাথে সাথে এই অঞ্চলে তাপমাত্রা বৃদ্ধি এবং ঝড়বৃষ্টি শুরু হতে পারে। ভারতের আবহাওয়া বিভাগ সতর্কবার্তা জারি করেছে যে বুধ ও বৃহস্পতিবার ১০০ কিমি/ঘন্টা বেগে দমকা হাওয়ার সাথে ভারী বৃষ্টিপাত হতে পারে। এসব পরিস্থিতির আলোকে মৎস্যজীবীদের সোমবার থেকে শুক্রবার পর্যন্ত সতর্ক থাকার পরামর্শ দেওয়া হয়েছে।

পশ্চিমবঙ্গের আবহাওয়ার অবস্থা

সৌভাগ্যবশত, পশ্চিমবঙ্গ ঘূর্ণিঝড় মোকা দ্বারা উল্লেখযোগ্যভাবে প্রভাবিত হবে বলে আশা করা হচ্ছে না। বর্তমানে দক্ষিণবঙ্গে বৃষ্টির সম্ভাবনা কম। আগামী ২৪ ঘণ্টায় পূর্ব মেদিনীপুর এবং দক্ষিণ ২৪ পরগনায় খুব হালকা বৃষ্টির সম্ভাবনা থাকতে পারে। তবে বুধ ও বৃহস্পতিবার পর্যন্ত অন্য কোনো জেলায় বৃষ্টিপাতের পূর্বাভাস নেই। বরং ঘূর্ণিঝড়ের প্রভাবে তাপমাত্রা বাড়ার আশঙ্কা করা হচ্ছে। যদিও বাতাসের গতিতে সামান্য পরিবর্তন হয়েছে, তবে শুষ্ক উত্তর-পশ্চিমাঞ্চলীয় বাতাস বিরাজ করবে, বায়ুমণ্ডলে জলীয় বাষ্পের পরিমাণ কমিয়ে দেবে। ফলস্বরূপ, কলকাতা এবং বেশ কয়েকটি পশ্চিম জেলায় তাপমাত্রা বৃদ্ধি পেতে পারে, মঙ্গলবার কলকাতা সম্ভাব্যভাবে সর্বোচ্চ 39° সেলসিয়াসে পৌঁছাবে। বাঁকুড়া, পুরুলিয়া, পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, পশ্চিম বর্ধমান এবং বীরভূমের মতো পশ্চিমের জেলাগুলিতে তাপমাত্রা 40 ডিগ্রি সেলসিয়াস বা তার বেশি হতে পারে। তা সত্ত্বেও আলিপুর আবহাওয়া দফতর আশ্বাস দিয়েছে যে আপাতত তাপপ্রবাহের কোনও সম্ভাবনা নেই।

আরও পড়ুন -  Post Office: এই স্কিমে বিনিয়োগ করলে সরকার দেবে ৭ লাখ টাকা, পোস্ট অফিসের স্কিমের খুঁটিনাটি জেনে নিন

উত্তরবঙ্গের জন্য বৃষ্টিপাত এবং তাপমাত্রার আউটলুক

দক্ষিণবঙ্গের বিপরীতে, উত্তরবঙ্গে আগামী দিনে বৃষ্টিপাতের প্রত্যাশিত। দার্জিলিং এবং কালিম্পং জেলার পার্বত্য অঞ্চলে হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। এছাড়াও, দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার এবং জলপাইগুড়ি নিয়ে গঠিত পাঁচটি জেলায় আগামী 24 ঘন্টার মধ্যে বৃষ্টির সম্মুখীন হতে পারে। যদিও উত্তর ও দক্ষিণ দিনাজপুর এবং মালদহের মতো নিম্নধারার জেলাগুলিতে এই সময়ের মধ্যে বৃষ্টিপাত নাও হতে পারে, তাপমাত্রা ধীরে ধীরে বাড়বে বলে আশা করা হচ্ছে।

আরও পড়ুন -  ভারতীয় রেলে ধূমপান এবং দাহ্য পদার্থ বহনের বিরুদ্ধে অভিযান

কলকাতার আবহাওয়ার অবস্থা

আগামী দিনে কলকাতা শহরে আংশিক মেঘলা আকাশ থাকবে বলে অনুমান করা হয়েছে। জলীয় বাষ্পের উপস্থিতির কারণে, আর্দ্রতা-সম্পর্কিত অস্বস্তি কিছুটা বাড়তে পারে। তবে জলীয় বাষ্পের মাত্রা কমে যাওয়ায় সোমবার থেকে মঙ্গলবার পর্যন্ত শুষ্ক আবহাওয়া বজায় থাকবে বলে আশা করা হচ্ছে। ফলে কলকাতার তাপমাত্রা বাড়বে বলে পূর্বাভাস দেওয়া হয়েছে।

Latest News

Sohini Sarkar: বুকের খাঁজ রয়েছে স্পষ্ট, গভীর কালো পোশাকে উত্তাপ আরও বাড়ালেন সোহিনী

Sohini Sarkar: বুকের খাঁজ রয়েছে স্পষ্ট, গভীর কালো পোশাকে উত্তাপ আরও বাড়ালেন সোহিনী।  বাংলা টেলিভিশন সিরিয়াল: এক ঝলক।বিভিন্ন ধরনের সিরিয়াল: বাংলা...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img