33 C
Kolkata
Sunday, May 12, 2024

ফসফরাস বোমা হামলার অভিযোগ, রাশিয়ার বিরুদ্ধে

Must Read

বাখমুটে রাশিয়া ফসফরাস বোমা হামলা চালিয়েছে বলে অভিযোগ তুলেছে ইউক্রেন। সেনাবাহিনীর প্রকাশ করা ড্রোন ফুটেজে দেখা গেছে যে পুরো বাখমুট জ্বলছে। ফলে শহরের ওপর সাদা ফসফরাস বৃষ্টির মতোও দেখা যায়।

শনিবার ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির এক প্রতিবেদনে বলা হয়েছে, সাদা ফসফরাস বোমার ব্যবহার নিষিদ্ধ নয়। কিন্তু বেসামরিক এলাকায় এই বোমার ব্যবহারকে যুদ্ধাপরাধ হিসেবে বিবেচিত হয়।

আরও পড়ুন -  Social Media: সোশ্যাল মিডিয়ায় ভুয়ো প্রতারণার হাত থেকে রক্ষা পেতে এক বিশেষ শিবির

ফসফরাস বোমাবর্ষণের ফলে দ্রুতগতিতে আগুন ছড়িয়ে পড়ে, নিভিয়ে ফেলা অত্যন্ত কঠিন। আগেও রাশিয়ার বিরুদ্ধে এই বোমা ব্যবহারের অভিযোগ উঠেছিল।

বাখমুতের কৌশলগত মূল্য নিয়ে প্রশ্ন থাকা সত্ত্বেও গত কয়েক মাস ধরে শহরটি দখলে মরিয়া চেষ্টা চালাচ্ছে রাশিয়া। বাখমুতে লড়াইয়ে মস্কোর হাজার হাজার সৈন্য মারা গেছেন বলে পশ্চিমরা কর্মকর্তারা ধারণা করছেন।

আরও পড়ুন -  ISKCON Protests: বাংলাদেশের ঘটনার প্রতিবাদ ইস্কনের

সামাজিক যোগাযোগমাধ্যম টুইটারে ইউক্রেনের প্রতিরক্ষা মন্ত্রণালয় বলেছে, অগ্নিসংযোগকারী গোলাবারুদের পাশাপাশি ফসফরাস হামলার লক্ষ্যবস্তু হয়েছে বাখমুতের অদখলকৃত এলাকা।

কিয়েভের বিশেষ বাহিনীর কমান্ড বলেছে, মস্কোর বাহিনী ‘শহর ধ্বংস’ অব্যাহত রেখেছে।

বাখমুতে, রাশিয়ার সামরিক বাহিনী ঠিক কখন ফসফরাস হামলা চালিয়েছে তা পরিষ্কার নয়। ইউক্রেনের শেয়ার করা ফুটেজে বাখমুতের সুউচ্চ ভবনগুলোতে আগুনে জ্বলতে দেখা গেছে। এই ভিডিও ফুটেজ ইউক্রেনের সামরিক বাহিনী নজরদারি ড্রোন থেকে ধারণ করেছে বলে মনে করা হচ্ছে।

আরও পড়ুন -  Siddharth-Kiara: প্রাসাদের দাম জানলে চমকে যাবেন, সিদ্ধার্থ-কিয়ারার নতুন ঠিকানা

সামাজিক যোগাযোগমাধ্যমে পোস্ট করা অন্যান্য ভিডিওতে দেখা যায়, মাটিতে আগুন জ্বলছে, ফসফরাসের সাদা মেঘ রাতের আকাশকে আলোকিত করেছে।

Latest News

দারুন অফার রয়েছে, OPPO Reno 11 Pro 5G ফোনের দাম কমের দিকে এসেছে

দারুন অফার রয়েছে, OPPO Reno 11 Pro 5G ফোনের দাম কমের দিকে এসেছে।  গত জানুয়ারি মাসে ভারতীয় বাজারে OPPO Reno...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img