35 C
Kolkata
Friday, May 17, 2024

চৈত্র মাসের দুপুরবেলা: সেই সূর্যের তাপে জীবনের উৎসব

Must Read

চৈত্র মাসের দুপুরবেলা।

চৈত্র মাসের দুপুরবেলা সূর্য উষ্ণতার পর আমাদের দেশে পশ্চিমবঙ্গে এলোমেলো হয়ে থাকে। প্রকৃতির নানা বর্ণের ফুল ফোটানো দিয়ে সুন্দর আকৃতির প্রকৃতি উপহার দিয়ে থাকে।

এই মাসে বাংলা সংস্কৃতি এবং ঐতিহ্য মানুষ অনেক উৎসাহে ভরা থাকে। পহেলা বৈশাখ উৎসব চৈত্র মাসেই উদযাপন করা হয় এবং এই মাসে বাংলা নববর্ষ শুরু হয়।

চৈত্র মাসে সামাজিক ও ধর্মীয় উৎসবের আবহাওয়া থাকে। বৈশাখী মেলা, দোল যাত্রা, চাঁদ রাজা উৎসব এমন উল্লেখযোগ্য উৎসব যেগুলো মানুষের জীবন আরো রঙিন করে তোলে।

চৈত্র মাসে প্রকৃতি সুন্দর হওয়ার সাথে সাথে বিদ্যালয় ও কলেজের পরীক্ষা শুরু হয়। ছাত্র-ছাত্রীদের।

তারপরেও চৈত্র মাসের মাঝেমধ্যে সামাজিক এবং ধর্মীয় কার্যক্রম হতে থাকে। পশ্চিমবঙ্গে নববর্ষের পর পহেলা বৈশাখ উৎসবে সামাজিক দান-দাক্ষিণ দেয়া হয়।

আরও পড়ুন -  Tridha Choudhury: ভাইরাল ববিতা বৌদি বিয়ে করতে চলেছেন!

এছাড়াও বিভিন্ন ধর্মীয় উৎসবও এই মাসে উদযাপিত হয়। হিন্দু সমাজে চৈত্র সংক্রান্তির বিভিন্ন উৎসব রয়েছে যেমন চৈতি পূর্ণিমা, শিব-পর্বণ ইত্যাদি।

চৈত্র মাসে কৃষকদের জন্য একটি গুরুত্বপূর্ণ মাস। এই মাসে বৃষ্টির সম্ভাবনা থাকে না কিন্তু চাষ কাজ করা হয়। রোপণ, চাষ, পরিপাক ইত্যাদি কাজগুলো এই মাসে হয়। প্রায় সকলে তাদের কাজের সুযোগ বার্তা দিয়ে এই মাসের মাঝেমধ্যে বিপণি হলে তারা প্রচুর লাভ করতে পারে।

এক কথা নিশ্চিত যে চৈত্র মাস হলো পরিশ্রমীদের একটি মাস। এই মাসে বিভিন্ন ধর্মীয় ও সামাজিক উৎসব উদযাপিত হয়। আর কৃষকদের জন্য এটি প্রায় সম্পূর্ণ কাজকর্ম মুক্ত মাস।

তবে সাধারণত বলা হয় যে চৈত্র মাসে রোগের ঝুঁকি থাকে। উষ্ণতা ও আর্দ্রতা এই মাসে বেশি থাকলে স্বাস্থ্যকর নয়। এছাড়া এই মাসে বাজারে আলোচিত পণ্য এবং খাবারের দাম উচ্চ হয়ে উঠে যায় যা মানুষের জীবনযাত্রা ব্যতীত করে ফেলে। তাই সব সময় সতর্ক থাকতে হয়।

আরও পড়ুন -  সকলের মঙ্গল কামনা করে মন্দিরে পুজো দিয়ে দেওয়াল লিখনে অংশ নিলেন

চৈত্র মাস সম্পর্কে বলা হয় একটি বক্ষস্পর্শী মাস। এই মাসে নানা উৎসব এবং উৎসবের কাজে পুরো সামাজিক ও ধর্মীয় জীবন আবৃত হয়ে যায়।

এই মাসে বছরের শেষ ও প্রারম্ভ দুটি উৎসব উদযাপিত হয় – পহেলা বৈশাখ এবং চৈত্র সংক্রান্তি। 

চৈত্র মাসে কৃষকদের জন্য একটি গুরুত্বপূর্ণ মাস। এই মাসে ধান কাটা হয় এবং প্রায় সম্পূর্ণ কৃষি কর্মকান্ড সম্পন্ন হয়ে যায়। এছাড়া এই মাসে বিভিন্ন জায়গায় পহেলা বৈশাখ উপলক্ষে বিভিন্ন উৎসব উদযাপিত হয়ে থাকে।

আরও পড়ুন -  TRP Bangla Serial: ‘মিঠাই’ কম নম্বর পেয়ে উধাও, কোন ধারাবাহিকের দখলে প্রথম স্থান

এই মাসে কয়েকটি স্বাস্থ্য সম্পর্কিত সমস্যা হতে পারে, যেমন জ্বর, সর্দি ও কাশি। এছাড়া প্রচুর পরিমাণে জল পান করতে হবে এবং পরিমিত খাবার সেবন করতে হবে।

এই মাসে হিন্দু ধর্মের অনেক বছর ধরে চলা আছে চৈত্র সংক্রান্তি উৎসব। এছাড়া পহেলা বৈশাখ উপলক্ষে অনেক উৎসব হয়ে থাকে, যেমন বাংলা নববর্ষ, হালখাতা উৎসব এবং অন্যান্য।

চৈত্র মাস আমাদের জন্য একটি বিশেষ মাস। এই মাসে প্রাকৃতিক সৌন্দর্য অতিদর্শনীয় হয়ে থাকে এবং পূর্ণিমা পাওয়ার দিন বিশেষ উৎসব হিসাবে পালন করা হয়। সবশেষে বলা যায় যে, চৈত্র মাস পূর্ণিমার দিন। সবার জীবনে নতুন আশা-আকাঙ্খা জাগ্রত করে।

Latest News

Gold Price Today: বাড়ল সোনার দাম, কত? ১০ গ্রাম সোনা কিনতে কত খরচ হবে?

Gold Price Today: বাড়ল সোনার দাম, কত? ১০ গ্রাম সোনা কিনতে কত খরচ হবে?ভারতীয় সংস্কৃতিতে সোনার ব্যবহার। ভারতীয় সংস্কৃতিতে সোনা...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img