35 C
Kolkata
Friday, May 17, 2024

নতুন প্রকল্প শুরু করেছে সরকার, গরীব পরিবারগুলির জন্য, আর্থিক সাহায্য পাওয়া যাবে

এই সহায়তা প্রদান করবে হরিয়ানা সরকার

Must Read

কেন্দ্রীয় ও রাজ্য সরকারগুলি বিভিন্ন পরিকল্পনা চালানো হচ্ছে দরিদ্র পরিবারের অর্থনৈতিক ক্ষমতায়নের জন্য।  প্রধানমন্ত্রী গরীব কল্যাণ অন্ন যোজনা (PMGKAY) মোদি সরকার গরীবদের জন্য চালু করেছিল বছর কয়েক আগে। এই ভাবে অনেক রাজ্য সরকারও দরিদ্রদের বিনামূল্যে রেশন দিচ্ছে ও কিছু কিছু ক্ষেত্রে ভর্তুকিও দিচ্ছে। এবারে হরিয়ানার মুখ্যমন্ত্রী মনোহর লাল খট্টর দরিদ্রদের জন্য আরেকটি নতুন প্রকল্প শুরু করার ঘোষণা করলেন।

আরও পড়ুন -  প্রধানমন্ত্রী মোদির ঘোষণা, দেশবাসীর জন্য চালু হল বড় প্রকল্প

এই রকম পরিবারগুলি আর্থিক সহায়তা পাবে। 

সিএম খট্টর ১.৮০ লক্ষ টাকার কম বার্ষিক আয়ের পরিবারগুলির জন্য একটি আর্থিক সহায়তা প্রকল্প শুরু করেছেন৷ প্রকল্পের অধীনে, এই ধরনের পরিবারের কোনো সদস্যের মৃত্যু বা স্থায়ী অক্ষমতার ক্ষেত্রে আর্থিক সহায়তা প্রদান করা হবে। সরকারী বিবৃতি অনুসারে, দীনদয়াল উপাধ্যায় অন্ত্যোদয় পরিবার সুরক্ষা যোজনার উদ্দেশ্য হল এমন কোনও পরিবারের প্রধান সদস্যের মৃত্যু বা স্থায়ী অক্ষমতার ক্ষেত্রে আর্থিক সহায়তা প্রদান করা যে পরিবারের বার্ষিক আয় ১.৮০ লক্ষ টাকার কম।

আরও পড়ুন -  স্পেকট্রাম নিলাম সম্পন্ন হয়েছে; প্রত্যাশার চেয়ে অধিক সাড়া পাওয়া গেছে

কিভাবে হবে আয়ের বিচার? 

পারিবারিক পরিচয়পত্রের ভিত্তিতে বার্ষিক আয় যাচাই করা হবে। আর্থিক সহায়তা সুবিধাভোগীর বয়সের উপর নির্ভর করে পরিবর্তিত হবে। সাথে, এই প্রকল্পে প্রধানমন্ত্রী জীবন জ্যোতি বিমা যোজনা (PMJJBY) ও প্রধানমন্ত্রী সুরক্ষা বীমা যোজনা (PMSBY) এর অধীনে দুই লক্ষ টাকাও অন্তর্ভুক্ত করা হবে। এক অনুষ্ঠানের মাধ্যমে এই প্রকল্পের উদ্বোধন করে, খট্টর বলেছেন যে, হরিয়ানা পরিবার সুরক্ষা ট্রাস্ট এই প্রকল্পের বাস্তবায়নকারী সংস্থা হবে।

আরও পড়ুন -  Scheme for Jobless in West Bengal: ৫ লক্ষ টাকা রাজ্যের বেকারদের দেওয়া হবে, ব্যাপক ভর্তুকি, সরকারের নতুন প্রকল্প ঘোষণা, বেকারদের জন্য

Latest News

Web Series: পুত্রবধূ বাড়িতে একলা থাকায় সম্পর্কে জড়ালেন শ্বশুর, এই ভিডিওটি একদম একলা দেখবেন

Web Series: পুত্রবধূ বাড়িতে একলা থাকায় সম্পর্কে জড়ালেন শ্বশুর, এই ভিডিওটি একদম একলা দেখবেন।  Web Series টি ১৮+উদ্ধের জন্য। ওয়েব...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img