31 C
Kolkata
Sunday, May 19, 2024

New Rules from 1 april: বড় পরিবর্তন, ভারতে লাগু হচ্ছে ১ এপ্রিল থেকে, সমস্ত কাজ সেরে ফেলুন

Must Read

 ১ এপ্রিল থেকে শুরু হচ্ছে নতুন ২০২৩-২৪ আর্থিক বছর। নতুন বছর থেকে প্রতিটি সেক্টরে নানা রকম পরিবর্তন আসতে চলেছে। এই অর্থ বর্ষের একেবারে শেষমাসে আপনাকে কিছু জরুরী কাজ করে ফেলতে হবে।

এই কাজ না করেন তাহলে আপনাকে সামনের বছর সমস্যার সম্মুখীন হতে পারে। আগামী ১ এপ্রিল থেকে বেশ কিছু নতুন নিয়ম জারি হতে চলেছে ভারতে। আগামী মাসে হওয়া পরিবর্তন গুলির মধ্যে গ্যাস সিলিন্ডারের মূল্যবৃদ্ধি, ব্যাংকের ছুটি, আধার ও প্যান কার্ড লিঙ্ক সহ বেশ কিছু জিনিস যুক্ত রয়েছে। এই সমস্ত কিছু প্রভাব আপনার প্রতিদিনের লাইফস্টাইল এর সঙ্গে সরাসরি ভাবে পড়তে পারে।

আরও পড়ুন -  Durga Pujo-2022: বেলুড় মঠে আজ থেকে শুরু মায়ের আরাধনা

আগামী মাসে বৃদ্ধি পেতে পারে পেট্রোল-ডিজেল ও গ্যাসের দাম। সরকারি তেল কোম্পানিগুলি প্রতি মাসের প্রথম তারিখে গ্যাস সিলিন্ডারে দাম বৃদ্ধি করে। পাশাপাশি পেট্রোল ও ডিজেলের নতুন দাম জারি করে। মার্চ মাসে এলপিজি গ্যাস সিলিন্ডারের দাম ৫০ টাকা পর্যন্ত বৃদ্ধি করা হয়েছিল। সাথেই বাণিজ্যিক সিলিন্ডারের দাম ৩৫০ টাকা বৃদ্ধি করা হয়েছিল।

আগামী মাসে এই দাম আবারো বাড়তে পারে বলে মনে করছে সংশ্লিষ্ট মহল।

২০২৩ সালের এপ্রিল মাসে ব্যাংক ছুটির তালিকা রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া ইতিমধ্যে প্রকাশ করে দিয়েছে। ২০২৩ সালের এপ্রিল মাসে সর্বমোট ১৫ দিন ব্যাংক বন্ধ থাকবে। পরের মাসে বিভিন্ন উৎসবের কারণে ও রাজ্যে সাপ্তাহিক ছুটি থাকার কারণে ১৫ দিনের জন্য ব্যাংক বন্ধ থাকবে। ব্যাংক সংক্রান্ত কোনো গুরুত্বপূর্ণ কাজ থাকলে এই মাসের মধ্যেই সেরে ফেলার চেষ্টা করুন।

আরও পড়ুন -  Children's Day: শিশু দিবস, শিক্ষাই জাতির মেরুদন্ড, উত্তরবঙ্গ উন্নয়ন ও সেচ দপ্তরের প্রতিমন্ত্রী সাবিনা ইয়াসমিন

৩১ মার্চের আগে আপনাকে প্যান ও আধার কার্ড লিঙ্ক করে ফেলতে হবে। আপনার প্যান কার্ড এখনো আধার কার্ডের সঙ্গে লিঙ্ক করা না থাকে তাহলে অবিলম্বে করে ফেলুন। কারণ আধার কার্ডের সাথে প্যান কার্ড লিঙ্ক করার শেষ তারিখ কিন্তু ৩১ মার্চ। যদি আপনি ৩১ মার্চের আগে এই কাজ না করেন তাহলে আপনার প্যান কার্ড আগামী মাস থেকে বাতিল হয়ে যাবে।

আরও পড়ুন -  মার্কিন নৌবাহিনী নারী প্রধান পাচ্ছে, ইতিহাসে এই প্রথম

 যারা সোনার গয়না কেনেন তাদের জন্য পরের মাস অত্যন্ত গুরুত্বপূর্ণ। আগামী ১ এপ্রিল থেকে সোনার গয়না বিক্রির নিয়মে পরিবর্তন আনতে চলেছে সরকার। নতুন নিয়ম অনুযায়ী ৩১ মার্চ ২০২৩ এর পরে হলমার্ক ইউনিক আইডেন্টিফিকেশন এর চার সংখ্যার গয়না বিক্রি করা যাবে না। পরিবর্তে ১ এপ্রিল ২০২৩ থেকে শুধুমাত্র ছয় সংখ্যার হলমার্ক গয়না বিক্রি করা সম্ভব।

Latest News

Bhojpuri: মিষ্টি রাতের আলোয় সঞ্চিতার সাথে নরম বিছানায় রোমান্সে মত্ত পবন সিং, ভাইরাল ভিডিও চোখ বুলিয়ে নিন

Bhojpuri: মিষ্টি রাতের আলোয় সঞ্চিতার সাথে নরম বিছানায় রোমান্সে মত্ত পবন সিং, ভাইরাল ভিডিও চোখ বুলিয়ে নিন।  ভোজপুরী সিনেমা: এক...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img