29 C
Kolkata
Tuesday, May 14, 2024

Myanmar: মেয়াদ আরও বাড়লো, মিয়ানমারে জরুরি অবস্থার

Must Read

দুই বছর পর মিয়ানমার জান্তা সরকার বুধবার জরুরি অবস্থা আরও ছয় মাস বাড়িয়েছে।

চলতি বছরের আগস্টে সাধারণ নির্বাচন আয়োজনের যে ঘোষণা করা হয়েছিলো, আরও পিছিয়ে যেতে পারে। জান্তাবিরোধীদের ওপর দমন-পীড়ন বাড়বে বলে আশঙ্কা করা হচ্ছে।

মিয়ানমারের ভারপ্রাপ্ত প্রেসিডেন্ট মিন্ত সোয়ে এমআরটিভি-তে সম্প্রচারিত বৈঠকে বলেছেন, যদিও সংবিধানের ৪২৫ ধারা অনুযায়ী, জরুরি অবস্থা কেবল দুইবার মঞ্জুর করা যায়, বর্তমানে দেশে যে পরিস্থিতি বিরাজ করছে সেটার কথা চিন্তা করে। ‘জরুরি অবস্থা ১ ফেব্রুয়ারি থেকে আরও ছয় মাসের জন্য বৃদ্ধি করা হবে।

আরও পড়ুন -  বহু স্বাধীনতা সংগ্রামীদের গোপন আস্তানা ছিল, দুর্গাপুরের এই নডিহার আটবাড়ি

জান্তা নেতা মিন অং হ্লায়িং মঙ্গলবার সেনা-সমর্থিত ন্যাশনাল ডিফেন্স এন্ড সিকিউরিটি কাউন্সিলের (এনডিএসসি) এক বৈঠকে বলেছেন যে, জনগণের ইচ্ছানুসারে বহুদলীয় নির্বাচন অনুষ্ঠান করা উচিত। তিনি নির্বাচন অনুষ্ঠানের কোনো দিনক্ষণ জানাননি। জরুরি অবস্থা জারি থাকার মধ্যে নির্বাচন অনুষ্ঠান করা যায় না।

আরও পড়ুন -  Sharp Weapons: বাড়ির পাশে নোংরা ফেলা, চার জনকে ধারালো অস্ত্র দিয়ে কুপিয়ে খুনের চেষ্টার অভিযোগ

আন্তর্জাতিক গণমাধ্যমের তথ্যমতে, মিয়ানমারে জরুরি অবস্থা জানুয়ারিতেই শেষ হওয়ার কথা ছিলো। সংবিধান অনুযায়ী, এরপরই নির্বাচন হওয়ার কথা। সম্প্রতি মিয়ানমারের জান্তাপ্রধানও ফেব্রুয়ারিতে নতুন নির্বাচনের ঘোষণা দিয়েছিলেন। এখন নতুন করে জরুরি অবস্থার মেয়াদ বাড়ানায় নির্বাচন অনিশ্চিত হয়ে পড়েছে।

মিয়ানমারের বিরুদ্ধে নতুন করে নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাষ্ট্র। এবারের নিষেধাজ্ঞায় ইউনিয়ন ইলেকশন কমিশন, খনি কোম্পানি, জ্বালানিবিষয়ক কর্মকর্তা ও প্রাক্তন এবং বর্তমান কয়েকজন সেনা কর্মকর্তা রয়েছেন।

আরও পড়ুন -  Twitter: শেয়ারহোল্ডারদের অনুমোদন, ইলন মাস্কের টুইটার চুক্তিতে

২০২১ সালের ১ ফেব্রুয়ারিতে অভ্যুত্থানের মাধ্যমে অং সান সু চি সরকারের কাছ থেকে ক্ষমতা দখল করে মিয়ানমারের সামরিক বাহিনী। এরপর বিক্ষোভ ছড়িয়ে পড়ে। বহু মানুষ গৃহহীন হয়ে পড়েছেন।

সূত্রঃ আলজাজিরা, এনডিটিভি

Latest News

দিনে কত টাকা তোলা যায় ATM থেকে? মাসে কতবার? সব কিছু জানুন ATM কার্ডের নিয়মগুলি

দিনে কত টাকা তোলা যায় ATM থেকে? মাসে কতবার? সব কিছু জানুন ATM কার্ডের নিয়মগুলি।  ডিজিটাল দিনে ব্যাংকিং ব্যবস্থার সঙ্গে...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img