28 C
Kolkata
Tuesday, May 14, 2024

Ganga Vilas: ‘গঙ্গা বিলাস’, বিশ্বের দীর্ঘতম রিভার ক্রুজ যাত্রা শুরু করল

Must Read

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বিশ্বের দীর্ঘতম নদী ক্রুজ গঙ্গা বিলাসের উদ্বোধন করলেন। শুক্রবার উত্তর প্রদেশের বারাণসী থেকে সুইজারল্যান্ডের ৩২ জন পর্যটককে নিয়ে যাত্রা শুরু করে ভারতের তৈরি এই প্রমোদতরী।

উত্তর প্রদেশের বারাণসী থেকে বাংলাদেশ হয়ে আসামের ডিব্রুগড়ে যাত্রা শেষ করবে। ৫১ দিনের মধ্যে এই ক্রুজটি গঙ্গা-ভাগীরথী-হুগলি, ব্রহ্মপুত্র ও পশ্চিম উপকূল খাল সহ ২৭টি নদীর প্রণালীর মাধ্যমে ৩২০০ কিলোমিটার ভ্রমণ করবে।

শুক্রবার ভার্চুয়াল সভার মাধ্যমে উত্তরপ্রদেশের মন্দিরনগরী থেকে ‘গঙ্গা বিলাস’-এর উদ্বোধন করেন মোদী। বক্তৃতায় মোদী বলেন, গঙ্গা বিলাস ভারতের পর্যটনকে নতুন যুগে পৌঁছে দিল।

মোদী বলেন, কেন্দ্রীয় সরকার দেশে ১০০টি জলপথ তৈরির কাজ হাতে নিয়েছে। পাশাপাশি এসব নৌপথে ক্রুজ জাহাজ পরিচালনার লক্ষ্যও নির্ধারণ করা হয়েছে। বাংলাদেশের রাজধানী শহর ছুঁয়ে এই জলযাত্রায় বিদেশি পর্যটক টানাই মূল লক্ষ্য।

আরও পড়ুন -  Shiva Puja: ব্যবসায়ী সমিতির উদ্যোগে শিব পূজা

টাইমস অফ ইন্ডিয়ার তথ্য অনুযায়ী, ভ্রমণকালে এই ক্রুজটি ঐতিহ্যবাহী স্থানসহ ৫০টি পর্যটন কেন্দ্র পরিদর্শন করবে। রয়েছে বারাণসীর গঙ্গা আরতি, কাজিরাঙ্গা জাতীয় উদ্যান ও সুন্দরবন। ক্রুজটি বাংলাদেশে প্রায় ১১০০ কিলোমিটার পাড়ি দেবে।

 অভ্যন্তরীণ জলপথ কর্তৃপক্ষের এক কর্মকর্তা জানিয়েছেন, এই ক্রুজটি একটি বেসরকারি সংস্থা দ্বারা পরিচালিত হবে। বর্তমানে কেন্দ্রীয় সরকারের পুরো মনোযোগ উন্নয়ন ও জলপথের দিকে। এ বিষয়ে বিভাগ আরও গুরুত্বের সঙ্গে কাজ করছে। এই ক্রুজটি সফলভাবে পরিচালনার জন্য নেভিগেশন সুবিধা এবং জেটির ব্যবস্থা করা হচ্ছে।

আরও পড়ুন -  T20: ভারতের সিরিজ জয়, অস্ট্রেলিয়ার বিপক্ষে

ক্রুজের পরিচালক রাজ সিং সংবাদ সংস্থা পিটিআইকে বলেছেন, পাঁচ তারকামানের বিলাসবহুল এই প্রমোদতরীতে ৩৬ জন পর্যটকের ধারণক্ষমতা সহ মোট ১৮টি কেবিন রয়েছে।

এলইডি টিভি থেকে শুরু করে সাজানো শৌচাগার, বারান্দা, থাকছে সবই। এতে ৪০ জন ক্রু সদস্যের থাকার ব্যবস্থা রয়েছে। আধুনিকতাবাদী জাহাজটির দৈর্ঘ্য ৬২ মিটার এবং প্রস্থ ১২ মিটার।

আরও পড়ুন -  ত্রিপুরায় বামেদের সঙ্গে জোট সম্ভব ? সাফ কথা ব্রাত্য বসুর

রাজ সিং বলেন, প্রতি যাত্রীর প্রতিদিন ২৫ থেকে ৫০ হাজার টাকা খরচ। ৫১ দিনের যাত্রার জন্য প্রতি যাত্রীর ২০ লাখ টাকা খরচ হবে।

তিনি আরও বলেন, নদীর বুকে প্রাকৃতিক সৌন্দর্য উপভোগের জন্য প্রমোদতরীতে আলাদা স্থান নির্দিষ্ট করে দিয়েছে কর্তৃপক্ষ। পর্যটকদের বিনোদনে গানবাজনা, সাংস্কৃতিক অনুষ্ঠানের ঢালাও আয়োজন আছে। সঙ্গে থাকছে শরীরচর্চা, রূপচর্চার কেন্দ্র ও যাত্রীদের সুরক্ষার জন্য সব রকম ব্যবস্থা।

সূত্রঃ এনডিটিভি। ছবিঃ সংগৃহীত

Latest News

দিনে কত টাকা তোলা যায় ATM থেকে? মাসে কতবার? সব কিছু জানুন ATM কার্ডের নিয়মগুলি

দিনে কত টাকা তোলা যায় ATM থেকে? মাসে কতবার? সব কিছু জানুন ATM কার্ডের নিয়মগুলি।  ডিজিটাল দিনে ব্যাংকিং ব্যবস্থার সঙ্গে...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img