31 C
Kolkata
Tuesday, May 14, 2024

Myanmar: চূড়ান্ত রায় শুক্রবার, সুচির বিচার শেষ

Must Read

 সোমবার মিয়ানমারের ক্ষমতাচ্যুত নেত্রী অং সান সুচির বিরুদ্ধে ১৮ মাসব্যাপী চলা বিচারের চূড়ান্ত যুক্তি শুনেছে ও বিচারকার্য শেষ করেছে । শুক্রবার চূড়ান্ত রায় দেয়া হবে। মঙ্গলবার একটি আইনি সূত্রের কথা অনুযায়ী,এই তথ্য জানিয়েছে বার্তা সংস্থা এএফপি।

২০২১ সালের ফেব্রুয়ারিতে সামরিক বাহিনী তার সরকারকে পতনের পর থেকে সূচি বন্দী জীবন যাপন করছেন। দুর্নীতি থেকে শুরু করে অবৈধভাবে ওয়াকি-টকি রাখা এবং কোভিড বিধিনিষেধ লঙ্ঘন করা জন্য তাকে ১৪টি অভিযোগে দোষী সাব্যস্ত করা হয়েছে।

আরও পড়ুন -  পিপিই কিটের গুণমান যাচাই এবং শংসাপত্রের জন্য এনএবিএল – এর পক্ষ থেকে সাইপেট অনুমোদন পেয়েছে

মামলা সংশ্লিষ্ট একটি সূত্র জানিয়েছে, একটি জান্তা আদালত ৩০ ডিসেম্বর দুর্নীতির অবশিষ্ট পাঁচটি মামলার চূড়ান্ত রায় দেবে। প্রতিটি দুর্নীতির অভিযোগে সর্বোচ্চ ১৫ বছরের জেল হতে পারে বলে জানিয়েছে সূত্রটি।

আরও পড়ুন -  Murder of Journalists: সাংবাদিক হত্যার বিচার হয় না বেশিরভাগঃ ইউনেস্কো

সূত্রটি জানিয়েছে, জুন মাসে তাকে গৃহবন্দী থেকে সেনা-নির্মিত নেপিদোর একটি কারাগারে স্থানান্তরিত করা হয়। যেখানে একটি বিশেষ আদালতে তার বিচার চলতে থাকে। ৭৭ বছর বয়সী সুচি সুস্থ আছেন বলে জানা গেছে।

এএফপির প্রতিবেদনে বলা হয়েছে, রাষ্ট্রীয় মিডিয়া ব্যতিত সাংবাদিকদের আদালতের শুনানিতে উপস্থিত হতে নিষেধ করা হয়েছে। সুচির আইনজীবীদেরও মিডিয়ার সাথে কথা বলতে নিষেধ করা হয়েছে।

আরও পড়ুন -  Gold Price Today: কলকাতার বাজারে লক্ষ্মীবার সোনা কেনা যাবে? দাম কেমন আজকে?

২০২০ সালের নভেম্বরের নির্বাচনের সময় ব্যাপক ভোট জালিয়াতির অভিযোগে ২০২১ সালে ক্ষমতা দখল করে সামরিক বাহিনী। সু চির ন্যাশনাল লিগ ফর ডেমোক্রেসি পার্টি ব্যাপকভাবে জয়লাভ করেছে, যদিও আন্তর্জাতিক পর্যবেক্ষকরা বলেছেন যে, ভোট মূলত অবাধ ও সুষ্ঠু ছিল।

ফাইল ছবি

Latest News

মেয়াদ শেষ দ্রাবিড়ের, এবার নতুন কোচ নিয়োগ নিয়ে ঘোষণা

মেয়াদ শেষ দ্রাবিড়ের, এবার নতুন কোচ নিয়োগ নিয়ে ঘোষণা।  এবার মার্কিন যুক্তরাষ্ট্র এবং ওয়েস্ট ইন্ডিজে অনুষ্ঠিত হবে টি-টোয়েন্টি বিশ্বকাপ আগামী...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img