34 C
Kolkata
Sunday, May 19, 2024

পিপিই কিটের গুণমান যাচাই এবং শংসাপত্রের জন্য এনএবিএল – এর পক্ষ থেকে সাইপেট অনুমোদন পেয়েছে

Must Read

খবরইন্ডিয়াঅনলাইন, নয়াদিল্লিঃ কেন্দ্রীয় রসায়ন ও সার মন্ত্রকের অধীন জাতীয় স্তরের অগ্রণী প্রতিষ্ঠান সেন্ট্রাল ইন্সটিটিউট অফ পেট্রো কেমিকাল ইঞ্জিনিয়ারিং অ্যান্ড টেকনোলজি (সাইপেট) প্রতিষ্ঠান ন্যাশনাল অ্যাক্রিডিটেশন বোর্ড – এর কাছ থেকে পিপিই কিটের গুণমান যাচাই ও এ সংক্রান্ত শংসাপত্র প্রদানের জন্য অনুমোদন পেয়েছে।

পিপিই কিটগুলির মধ্যে রয়েছে দস্তানা, কভারঅল (পুরো শরীরের আচ্ছাদন), ফেসশিল্ড (মুখাবরণ), গগলস্ এবং ত্রিস্তরীয় মেডিকেল মাস্ক। কোভিড-১৯ মহামারীর বিরুদ্ধে লড়াইয়ে এবং আত্মনির্ভর ভারত গঠনের লক্ষ্যে সাইপেটের এই সাফল্য আরও একটি বড় মাইলফলক।

আরও পড়ুন -  ঘূর্ণিঝড় নিভারের কারণে উদ্ভূত পরিস্থিতি নিয়ে তামিলনাডু ও পুডুচেরির মুখ্যমন্ত্রীদের সঙ্গে প্রধানমন্ত্রীর কথা

ভুবনেশ্বরে সাইপেট (সিআইপিইটি) – এর যে আইপিটি কেন্দ্র রয়েছে, সেখানে পিপিই কিটের গুণমান যাচাই ব্যবস্থা গড়ে তোলার পর এ ধরনের কিটের অনুমোদনের জন্য এনএবিএল – এর কাছে আবেদনপত্র দাখিল করা হয়। আইপিটি কেন্দ্রের নমুনা পরীক্ষাগারের ব্যবস্থা খতিয়ে দেখার পর এনএডিএল পিপিই কিটের গুণমান যাচাইয়ের অনুমতি দেয়। উল্লেখ করা যেতে পারে, সাইপেট – এর আরও কয়েকটি কেন্দ্র এ ধরনের কিটের গুণমান যাচাইয়ের ব্যাপারে এনএবিএল-এর কাছে আবেদন করেছে। বর্তমানে এই আবেদনগুলি এনএবিএল খতিয়ে দেখছে।

আরও পড়ুন -  সবচেয়ে সাহসী ওয়েব সিরিজ নেট দুনিয়ায়, অভিনেত্রী রাজসী অভিনয় করেছেন এই দৃশ্যে, WAtch Video

কেন্দ্রীয় রসায়ন ও সার মন্ত্রী শ্রী ডি ভি সদানন্দ গৌড়া সাইপেট – এর ভুবনেশ্বর-স্থিত এই কেন্দ্রটির সাফল্যের জন্য অভিনন্দন জানিয়ে বলেছেন, দেশের অগ্রণী প্রতিষ্ঠান হিসাবে সাইপেট – এর এ ধরনের উদ্যোগ সাধারণ মানুষ তথা ক্ষুদ্র ও মাঝারি সংস্থাগুলির স্বার্থে ভবিষ্যতেও অব্যাহত থাকবে।

আরও পড়ুন -  China: ৩ কোটি ৭০ লাখ মানুষ প্রতিদিন করোনা সংক্রমিত, চীনে

উল্লেখ করা যেতে পারে, সাইপেট ইতিমধ্যেই স্বাস্থ্য পরিচর্যা ক্ষেত্রে বিশ্ব স্বাস্থ্য সংস্থা/আইএসও – এর নীতি-নির্দেশিকা মেনে গবেষণা ও উন্নয়নমূলক কর্মসূচি গ্রহণ করেছে। কোভিড-১৯ মহামারীর সময় অত্যাবশ্যক পরিষেবায় সাহায্য করতে সাইপেট তার খাদ্যশস্য ও সার প্যাকেজিং সংক্রান্ত গুণমান যাচাই ব্যবস্থা আরও সম্প্রসারিত করেছে। সূত্র – পিআইবি।

Latest News

পর পুরুষের সাথে সম্পর্ক রং দেওয়ার নাম করে, নির্জনে দেখুন এই শর্ট ফিল্মটি

পর পুরুষের সাথে সম্পর্ক রং দেওয়ার নাম করে, নির্জনে দেখুন এই শর্ট ফিল্মটি।  Short Film টি ১৮+উদ্ধের জন্য। শর্ট ফিল্ম,...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img