32 C
Kolkata
Tuesday, May 14, 2024

আপনার আধার কার্ডের তথ্য, আপডেট করতে হবে, কিভাবে করবেন সহজে আপডেট

Must Read

ভারতের স্বতন্ত্র সনাক্তকরণ কর্তৃপক্ষ (UIDAI) সমস্ত কার্ডধারীদের জন্য আধার কার্ড সংক্রান্ত একটি গুরুত্বপূর্ণ বিবৃতি জারি করেছে, যেটা কেন্দ্রীয় সরকার দ্বারা পরিচালিত শত শত স্কিম সহ ১১০০ টিরও বেশি সরকারি স্কিম এবং প্রোগ্রামগুলির জন্য বেশ গুরুত্বপূর্ণ।

UIDAI-এর মতে, যারা ১০ বছর আগে ইউনিক আইডেন্টিফিকেশন নম্বর পেয়েছিলেন, এই সময়ের মধ্যে কখনও তাদের নথি আপডেট করেননি তাদের নিজেদের সর্বশেষ তথ্য যত তাড়াতাড়ি সম্ভব আপডেট করা উচিত।

আরও পড়ুন -  ব্যাঙ্কগুলির পরিষেবা মাশুল সম্পর্কে বাস্তবিক তথ্য

 যদি আপনার আধার কার্ড তৈরি করার ১০ বছর হয়ে যায়, তাহলে আপনাকে আপনার আধার কার্ডের সমস্ত পরিবর্তন সম্পর্কিত নথিগুলি আপডেট করতে হবে। এই প্রসঙ্গে, UIDAI একটি টুইটে ১০ বছর আগে তৈরি করা আধার কার্ড আপডেট করার জন্য লোকদের কাছে আবেদন করেছে। টুইটে বলা হয়েছে যে, আরো একবার আপনার নিজেদের প্রুফ অফ আইডেন্টিটি (POI) ও প্রুফ অফ অ্যাড্রেস (POA) যাচাই করতে হবে।

আপডেট প্রয়োজন

আরও পড়ুন -  Aadhaar Card: সাবধান নকল আধার কার্ড থেকে, স্মার্টফোনের মাধ্যমে যাচাই করুন

UIDAI-এর দেওয়া তথ্য অনুসারে, সমস্ত কার্ডধারীরা তাদের আধার কার্ডে নাম, ঠিকানা, জন্ম তারিখ, মোবাইল ফোন নম্বর, ছবি ও বায়োমেট্রিক তথ্য আপডেট করতে পারেন।

কিভাবে অনলাইনে আপডেট করতে হবে

 নথিগুলি অনলাইনে আপডেট করতে, প্রথমে আধার সেল্ফ সার্ভিস আপডেট পোর্টালে যান এবং “Update your Address Online”-এ ক্লিক করুন। ঠিকানা পরিবর্তন করতে Proceed to Update Address-এ ক্লিক করুন। একটি নতুন পেজ খুলবে। সেখানে আপনার ১২-সংখ্যার আধার নম্বর লিখুন এবং Send OTP অপশনে ক্লিক করুন। তারপরে আধার সহ নিবন্ধিত মোবাইল নম্বরে একটি ওটিপি আসবে। সেটি লিখুন ঠিক জায়গায়।

আরও পড়ুন -  এবারে সরাসরি কোপ পড়লো ট্রেনের হকারীর ওপর, গরিবের পেটে লাথি কেন মারছেন, প্রশ্ন রেলকে

একইভাবে আপনি যাচাইয়ের জন্য POA হিসাবে যে নথিটি দিচ্ছেন সেটি নির্বাচন করুন এবং ঠিকানা প্রমাণের স্ক্যান করা অনুলিপি আপলোড করুন। এবার সাবমিট বোতামে ক্লিক করুন। এইভাবে আপনার আধার আপডেটের অনুরোধ অনলাইনে গ্রহণ করা হবে। বা ‘myAadhaar’ অ্যাপের সাহায্যেও আপনি নথিগুলি আপডেট করতে পারেন।

Latest News

দিনে কত টাকা তোলা যায় ATM থেকে? মাসে কতবার? সব কিছু জানুন ATM কার্ডের নিয়মগুলি

দিনে কত টাকা তোলা যায় ATM থেকে? মাসে কতবার? সব কিছু জানুন ATM কার্ডের নিয়মগুলি।  ডিজিটাল দিনে ব্যাংকিং ব্যবস্থার সঙ্গে...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img