31 C
Kolkata
Saturday, May 4, 2024

Pakistan: বিলাওয়াল ভুট্টোঃ মুক্তিযুদ্ধে ব্যর্থতার কারণ রাজনৈতিক নয়, সামরিক

Must Read

 অবসর নিয়েছেন জেনারেল কামার জাভেদ বাজওয়া। গত ২৪ নভেম্বর নিজের বিদায়ী ভাষণে তিনি দাবি করেছিলেন, ১৯৭১ সালে মুক্তিযুদ্ধে পাকিস্তানের পরাজয় ছিল রাজনৈতিক ব্যর্থতা। বাজওয়ার এই দাবি মানতে পারছেন না পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী বিলাওয়াল ভুট্টো। বিলাওয়াল দাবি করেছেন, সামরিক ব্যর্থতার কারণেই তৎকালীন পূর্ব পাকিস্তান হাতছাড়া হয়েছিল।

ভাষণে বাজওয়া দাবি করেছিলেন, ১৯৭১ সালে মুক্তিযুদ্ধে পাকিস্তানের পরাজয় ছিল রাজনৈতিক ব্যর্থতা। এতে সেনাবাহিনীর কোনও হাত ছিল না বলেই দাবি বিদায়ী সেনাপ্রধানের।

আরও পড়ুন -  Ranbir Kapoor: যা বললেন রণবীর, আলিয়ার বাজে অভ্যাস নিয়ে

ভাষণে বাজওয়া আরও দাবি করেন, যুদ্ধে ৯২ হাজার নয় ৩৪ হাজার পাকিস্তানি সেনা লড়াই করেছিলো। তিনি জানান, ভারতের ২ লাখ ৫০ হাজার সেনা ও ২ লাখ সদস্যের মুক্তিবাহিনীর কাছে এই সেনার সংখ্যা একেবারেই নগণ্য ছিলো। পাকিস্তান সেই সেনাদের যোগ্য সম্মান দিতে পারেনি এখনও। তিনি এই বিষয়টিকে বড় অবিচার বলে আখ্যা দিয়েছেন।

আরও পড়ুন -  Pak Army Chief: রুশ আগ্রাসন ‘অতি দ্রুত’ বন্ধ করতে হবেঃ পাক সেনাপ্রধান

বুধবার বাজওয়ার এই বক্তব্যের পালটা জবাব দিলেন, পাকিস্তানের তৎকালীন নেতা জুলফিকার আলি ভুট্টোর নাতি ও বর্তমান পররাষ্ট্রমন্ত্রী বিলাওয়াল ভুট্টো।

পাকিস্তানের স্থানীয় সংবাদ মাধ্যম দ্য ডনের প্রতিবেদন বলা হয়েছে, বুধবার তার দল পিপিপির ৫৫তম প্রতিষ্ঠা দিবস উপলক্ষে আয়োজিত নিশতার পার্কের সমাবেশে বিলাওয়াল বলেন, যখন জুলফিকার আলি ভুট্টোর হাতে ক্ষমতা এসেছিল ততক্ষণে দেশটির জনগণের মানসিক ভাবে যুদ্ধ হার হয়েছে। জাতিকে পুনর্গঠন করে, সেই হারানো আত্মবিশ্বাস ফিরিয়ে ছিলেন তিনি।

আরও পড়ুন -  বিনিয়োগ করুন টাকা পোস্ট অফিসে, দারুন রিটার্ন, সরকারি নিশ্চয়তা

বিলাওয়াল বলেন, যুদ্ধ শেষে শ্রত্রুপক্ষের হাতে বন্দি ৯০ হাজার সেনাকে ফেরানোর ব্যবস্থা করেন জুলফিকার আলি ভুট্টো, সামরিক ব্যর্থতার কারণে যুদ্ধবন্দী হয়েছিলেন। সেই ৯০ হাজার সৈন্য তাদের পরিবারের সাথে পুনরায় মিলিত হয়েছিল। সবই সম্ভব হয়েছে রাজনীতির কারণে, সামরিক কারণে নয়।

সূত্রঃ ডন। ফাইল ছবি।

Latest News

Bhojpuri: প্রায় ২৩ লাখের বেশি মানুষ দেখলেন, অঞ্জনা সিংয়ের সাথে এই রকম করে রোমান্সে মাতলেন নিরহুয়া

Bhojpuri: প্রায় ২৩ লাখের বেশি মানুষ দেখলেন, অঞ্জনা সিংয়ের সাথে এই রকম করে রোমান্সে মাতলেন নিরহুয়া।  ভোজপুরী ভিডিও সং। ভোজপুরী ভিডিও...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img