31 C
Kolkata
Sunday, May 5, 2024

Depression: নতুন ব্যাধির নাম ডিপ্রেশন, কিছু পরামর্শ

Must Read

ছড়িয়ে যাওয়া এক নতুন ব্যাধির নাম ডিপ্রেশন। কোনো ভাইরাস দ্বারা আক্রমণে হয় ডিপ্রেশন? প্রচণ্ড হতাশা ও একাকীত্বের জেরে মানুষ ডিপ্রেশনে ভোগে। পরিণতি হতে পারে মৃত্যু।

নতুন প্রজন্মে বিশেষ করে ১৮-২৫ বছর বয়সী তরুণদের মধ্যে ডিপ্রেশনের প্রবণতা বেশি। সামান্য কারণে আমাদের ভেতর বাসা বাঁধতে পারে ডিপ্রেশন। পরিত্রাণের জন্য কিছু পরামর্শ।

  •  আপনার ডিপ্রেশন যদি আপনাকে আত্মহননের পথে নিয়ে যায়, দ্রুত থেরাপিস্টের সঙ্গে যোগাযোগ করুন। মনোবিদের পরামর্শ অনুযায়ী নিয়মিত কাউন্সিলিংয়ের মাধ্যমে দেখবেন আপনি আবারও বেঁচে থাকার আনন্দ পাবেন।
  •  আপনিই হয়ে ওঠুন আপনার সবচেয়ে প্রিয় সঙ্গী। নিজের সঙ্গেও প্রেম করুন। একা একা বেড়াতে যান। হতে পারে কোনো রেস্টুরেন্টে বসে কিছু খেলেন বা কোনো পছন্দের জিনিস নিজেকে উপহার দিলেন। সর্বপোরি সময় কাটান। অনেক ধোঁয়াশা পরিষ্কার হয়ে গেছে। নিজেকে হালকা লাগবে অনেক।
  • মনের আরোগ্য পেতে প্রকৃতির মতো বড় ওষুধ নেই। তাই প্রকৃতির কাছে যান। সমুদ্র, পাহাড় বা ধারের কাছের কোনো পার্ক যেকোনো জায়গায় ঘুরে আসতে পারেন। এটি একাকিত্ব দূর করতে কাজ করবে।
  • প্রকৃতি যেমন মানুষকে আরোগ্য করে, তেমনি সঙ্গীতও মানুষকে শান্তি দেয়, মানসিক চাপ কমাতে সাহায্য করে। সেই জন্য পছন্দের গান শুনুন।
  •  ছোটবেলার বন্ধুদের সাথে যোগাযোগ করুন। সেই সব বন্ধুদের কাছে যান, যারা আসলেই আপনার জন্য সহযোগী, আপনার প্রাণের বন্ধু। প্রয়োজনে তাদের সাহায্য নিতে পারেন।
আরও পড়ুন -  ‘দেশের মাটি’-র রাজা ও মাম্পির ফুলশয্যা ‘অশ্লীল’ ! এই নিয়ে কি বললেন ‘রাজা’ ওরফে রাহুল

প্রতীকী ছবি।

Latest News

সেই আমি আমার মতো

সেই আমি আমার মতো।  আমার স্বপ্ন জ্বলে। চিরকাল পালন করি, আমি স্বপ্ন দেখি। চিরকাল পালন করি,আমি স্বপ্ন দেখি, মনের কথা বলে, কবিতা...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img