28 C
Kolkata
Monday, May 13, 2024

Camel Flu: ‘ক্যামেল ফ্লু’, সতর্ক করল ডব্লিউএইচও, কাতারে ছড়িয়ে পড়তে পারে

Must Read

কাতারে আয়োজিত হয়েছে বিশ্বের অন্যতম বৃহত্তম খেলার আসর কোভিড মহামারীর ধাক্কা কাটিয়ে বিশ্বকাপ ফুটবল। আনন্দে মেতেছেন বিশ্বের নানা প্রান্ত থেকে আসা ক্রীড়াপ্রেমীরা।

বিশ্বকাপের আসর থেকেই ছড়িয়ে পড়তে পারে সংক্রামক জ্বর, ক্যামেল ফ্লু। ইতোমধ্যেই বিশ্ব স্বাস্থ্য সংস্থা ( WHO ) এই বিয়য়ে সতর্কতা জারি করেছে।

কাতার কতৃপক্ষকে এi বিষয়ে সাবধানতা অবলম্বন করার পরামর্শ দিয়েছে ডব্লিউএইচও। প্রায় ১২ লাখ মানুষ এই মুহূর্তে রয়েছেন সেই দেশে। একবার জ্বর ছড়িয়ে পড়লে তা হু হু করে বাড়তে থাকবে বলেই আশঙ্কা।

আরও পড়ুন -  Qatar World Cup Mascot La-Ib: মাসকট লা-ইব কাতার বিশ্বকাপে, শব্দের অর্থ ‘অত্যন্ত দক্ষ খেলোয়াড়’

বিশেষজ্ঞরা বলছেন, করোনাভাইরাস কিংবা মাঙ্কি পক্সের মতো ভয়াবহ ধরনের সংক্রামক ও প্রাণঘাতী হয়ে উঠতে পারে ক্যামেল ফ্লু। এর বৈজ্ঞানিক নাম, মিডল ইস্ট রেসপিরেটরি সিন্ড্রোম। মূলত মধ্যপ্রাচ্যের মরুভুমির দেশে এই রোগের প্রাদূর্ভাব দেখা যায়। উটের শরীর থেকেই ছড়ায় এই ক্যামেল ফ্লু। এই অসুখের প্রথম ও প্রধান লক্ষণ জ্বর, কাশি এবং শ্বাসকষ্ট।

আরও পড়ুন -  Nusrat Jahan: স্পোর্টস ব্রা-তে হট লুকে ঈশানের মাম্মা

কিছু ক্ষেত্রে ডায়ারিয়া এবং গ্যাস্ট্রিকের মতো সমস্যাও দেখা দিতে পারে। এই রোগের মৃত্যুর হার এখনও পর্যন্ত প্রায় ৩৫ শতাংশ।

মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশে এখনও পর্যন্ত ২ হাজার ৬০০ জন মানুষের দেহে এর সংক্রমণ পাওয়া গেছে। এই রোগ নতুন নয়। গত বছরেই সৌদি আরবে প্রথম এই রোগটিকে শনাক্ত করা হয়েছিল। এখন বিশ্বকাপের আবহে ফের মাথাচাড়া দিচ্ছে।

আরও পড়ুন -  Brazil Jersey: জার্সি উন্মোচন করলো ব্রাজিল, বিশ্বকাপে

গবেষকরা বলছেন, এটি একটি জুনোটিক ভাইরাসের সংক্রমণ, যা মানবদেহ এবং প্রাণীদেহ উভয়কেই সংক্রমিত করে। সংক্রমিত প্রাণী বা ব্যক্তির সঙ্গে প্রত্যক্ষ কিংবা পরোক্ষ যোগাযোগের মাধ্যমে ছড়িয়ে পড়ে এই ফ্লু। তাই ২০২২ বিশ্বকাপের জন্যে যারা কাতারে রয়েছেন, তারা যেন কোনও উটের কাছে না যান। পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা।

সূত্রঃ ডেইলি মেইল। ছবিঃ সংগৃহীত।

Latest News

Web Series: রাজসী ভার্মার ঘনিষ্ঠ দৃশ্যে ভর্তি এই সব ওয়েব সিরিজে, নেটদর্শকরা হা করে দেখছেন

Web Series: রাজসী ভার্মার ঘনিষ্ঠ দৃশ্যে ভর্তি এই সব ওয়েব সিরিজে, নেটদর্শকরা হা করে দেখছেন।  Web Series গুলি ১৮+উদ্ধের জন্য।...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img