34 C
Kolkata
Friday, April 26, 2024

Ghana: ঘানায় বিক্ষোভ, মূল্যস্ফীতির জেরে

Must Read

পশ্চিম আফ্রিকার ঘানায় মূল্যস্ফীতি বেড়ে যাওয়ার প্রতিবাদে রাস্তায় নেমে বিক্ষোভে অংশ নিয়েছেন শত শত মানুষ। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আলজাজিরার প্রতিবেদনে এই তথ্য পাওয়া গেছে।

প্রতিবেদনে বলা হয়, শনিবার রাজধানী আক্রায় বিক্ষোভ চলাকালে প্রেসিডেন্ট নানা আকুফো আদ্দোর পদত্যাগ দাবি করেন আন্দোলনকারীরা।

 চরম অর্থনৈতিক গোলযোগের মধ্যে পড়েছে। রেকর্ড মাত্রায় বেড়েছে জ্বালানি ও খাদ্যপণ্যের দাম। বিক্ষোভে ফেটে পড়ছে আক্রার মানুষ। শনিবার বিক্ষোভে এক হাজারের বেশি মানুষ অংশ নেন। তাদের অনেকের হাতে ‘আকুফো আদ্দো মাস্ট গো’ সম্বলিত প্ল্যাকার্ড দেখা যায়।

আরও পড়ুন -  Iran: ইরানের বিপ্লবী গার্ডের হুঁশিয়ারি, আজই বিক্ষোভের শেষ দিন

অর্থনীতিকে চাঙ্গা করতে বিলিয়ন ডলার ঋণ সহায়তার জন্য আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) সঙ্গে সরকারের চলমান আলোচনারও বিরোধী তারা। বিক্ষোভে আইএমএফ না বলেও চিৎকার করেন।

প্রেসিডেন্ট গত সপ্তাহে ঘানাবাসীকে এই ব্যাপারে আশ্বস্ত করতে চেয়েছিলেন। সেপ্টেম্বরে মূল্যস্ফীতি বেড়ে হয়েছে ৩৭ শতাংশ, যা গত ২১ বছরে সর্বোচ্চ।

আরও পড়ুন -  China: জাতিসংঘের আহ্বান, চীনে বিক্ষোভকারীদের আটক না করার

রাফায়েল উইলিয়াম নামে এক বিক্ষোভকারী বলেন, তিনি ব্যর্থ এবং তাকে পদত্যাগের আহ্বান জানাচ্ছি। অতিরিক্ত জ্বালানির দাম মানুষকে মৃত্যুর মুখে ঠেলে দিয়েছে।

জীবনযাত্রার ক্রমবর্ধমান ব্যয়ের বিরুদ্ধে চলতি বছর ধারাবাহিক বিক্ষোভের সবশেষ শান্তিপূর্ণ প্রতিবাদ কর্মসূচি এটি। বিশ্বব্যাংকের তথ্য বলছে, দেশটির এক চতুর্থাংশ মানুষ প্রতিদিন ২ দশমিক ১৫ ডলারের কম আয় করেন।

আরও পড়ুন -  KMC Elections: ভোটে সন্ত্রাসের অভিযোগে রাজ্যজুড়ে বিক্ষোভ কর্মসূচি বিজেপির

ঘানা স্বর্ণ, কোকো ও তেল উত্পাদনকারী দেশ। চলতি বছর ডলারের বিপরীতে মুদ্রার ৪০ শতাংশের বেশি দরপতন হয়েছে। অর্থনৈতিক মন্দার ঝুঁকিতে।

Latest News

Short Flim: এই কাণ্ড ঘটালেন যুবতী, একলা দেখবেন শর্ট ফিল্মটি

Short Flim: এই কাণ্ড ঘটালেন যুবতী, একলা দেখবেন শর্ট ফিল্মটি। Short Flim টি ১৮+উদ্ধের জন্য তৈরি করা হয়েছে। শর্ট ফিল্ম,...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img