31 C
Kolkata
Sunday, May 19, 2024

Cinema Legend: পরিচালক ও খ্যাতিমান চলচ্চিত্র সমালোচক জ্যঁ লুক গদার আর নেই

Must Read

ফরাসি নিউ ওয়েব সিনেমার জনক, প্রভাবশালী পরিচালক ও খ্যাতিমান চলচ্চিত্র সমালোচক জ্যঁ লুক গদার আর নেই।

৯১ বছর বয়সে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন এই কিংবদন্তী। ফ্রান্সের সংবাদপত্র লিবারেশনের খবরে জ্যঁ লুক গদারের মৃত্যুর খবরটি জানিয়েছে হলিউড রিপোর্টার।

ষাটের দশকে ফরাসি নতুন ধারার ছবির জগতে তাকে পথিকৃৎ বলে মানা হয়। ৭ দশকের দীর্ঘ ‘ফিল্ম জীবন’ জ্যঁ-লুক গদারের। আধুনিক চিন্তাধারা ও ফিল্মিং-এর মাধ্যমে তিনি নিজস্ব স্টাইল তৈরি করেছিলেন। চলচ্চিত্র নির্মাণের রীতিনীতিগুলো ভেঙে দিতে চাইতেন সবসময়।

আরও পড়ুন -  Punarjanm 3: ‘পুনর্জন্ম ৩’ এর জয়জয়কার, ট্রেন্ডিংয়ে শীর্ষে

১৯৩০ সালে একটি বৈভবশালী সংস্কৃতিমনা পরিবারে জন্ম নেন। ফ্রান্স আর সুইজারল্যান্ডে তার শৈশব কেটেছিল। তিনি ছিলেন গণিতে পারদর্শী এবং বইপোকা। ১৯৪৬ সালে প্যারিসে যান স্কুল শিক্ষা শেষ করার জন্য। সাহিত্যিক ও শিল্পী হবার আকাঙ্ক্ষা। বয়ঃসন্ধি পেরিয়ে তিনি পড়াশোনায় অবহেলা শুরু করেন এবং সিনেমার নেশায় পড়েন।

আরও পড়ুন -  করোনায় না অক্সিজেনে কিসে মৃত্যু, পরিস্কার করে বলুন, অভিনেত্রী স্বস্তিকা মুখোপাধ্যায় জানতে চেয়ে টুইট করেছেন

জ্যঁ-লুক গদারের প্রথম ফিচার ছবি ‘ব্রেথলেস (১৯৬০)। ছবিতে নতুন এক সিনেমার ভাষার জন্ম দেয়। এরপর ‘ম্যাস্কুলিন ফেমিনিন’, ‘দ্য লিটল সোলজার’, মেড ইন ইউ এস এ’-এর মতো একের পর এক কালজয়ী ছবি উপহার দিয়েছেন তিনি।

আরও পড়ুন -  পাহাড়ে চাষবাস, নদী ও পাহাড়, সবকিছুর সমাহার, স্বর্গের কাছাকাছি!

২০১০ সালে গদারকে একাডেমি সম্মানসূচক পুরস্কার প্রদান করা হয়। তিনি এই আয়োজনে অংশগ্রহণ করতে পারেননি। ২০১৪ সালে তার সিনেমা ‘গুডবাই’ কান চলচ্চিত্র উৎসবে জুরি পুরস্কার পায়। ২০১৮ সালে তার সিনেমা ‘ইমেজ বুক’ ‘স্পেশাল পাম দ’র’ পেয়েছে।

Latest News

Bhojpuri: মিষ্টি রাতের আলোয় সঞ্চিতার সাথে নরম বিছানায় রোমান্সে মত্ত পবন সিং, ভাইরাল ভিডিও চোখ বুলিয়ে নিন

Bhojpuri: মিষ্টি রাতের আলোয় সঞ্চিতার সাথে নরম বিছানায় রোমান্সে মত্ত পবন সিং, ভাইরাল ভিডিও চোখ বুলিয়ে নিন।  ভোজপুরী সিনেমা: এক...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img